ওয়্যারেবল ডিভাইসের ওএস ফাইভ আনছে গুগল

ওয়্যার ওএস ফাইভ আনছে গুগল
ওয়্যার ওএস ফাইভ আনছে গুগল

টেকভিশন২৪ ডেস্ক: ওয়্যারেবল ডিভাইসের জন্য নতুন অপারেটিং সিস্টেমের ঘোষণা দিয়েছে টেক জায়ান্ট গুগল। সম্প্রতি ডেভেলপার সম্মেলনে ওয়্যার ওএস ফাইভ চালুর ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। তবে এটি এখনো সবার ব্যবহারের জন্য তৈরি হয়নি বলে জানা গেছে।

নতুন অপারেটিং সিস্টেমটি কবে ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত হবে সে বিষয়ে কিছু জানায়নি গুগল। তবে ধারণা করা হচ্ছে, চলতি বছরের শেষ দিকে স্যামসাং গ্যালাক্সি অথবা পিক্সেল ওয়াচের সঙ্গে অপারেটিং সিস্টেমটি চালু করা হতে পারে। ২০২৩ সালের আগস্টে ওএস ফোর স্যামসাং গ্যালাক্সি ওয়াচের মধ্যেমে উন্মুক্ত করেছিল গুগল।

প্রাপ্ত তথ্যানুযায়ী, নতুন এ ওএসে ব্যাটারির সক্ষমতা আরো বাড়িয়েছে গুগল। ওএস ফোর পরে একজন ব্যক্তি ম্যারাথনে দৌড়ালে ব্যাটারির যে পরিমাণ শক্তি ব্যয় হয়, সে তুলনায় ওএস ফাইভে ২০ শতাংশ কম শক্তি ব্যয় হবে বলে দাবি মার্কিন প্রযুক্তি কোম্পানিটির।

ব্যাটারির সক্ষমতা কীভাবে বাড়ানো যায় সে বিষয়ে ডেভেলপারদের একটি নির্দেশনাও দিয়েছে গুগল, যাতে তারা নিজেদের আরো দক্ষ করে গড়ে তুলতে পারে। এছাড়া ওয়াচ ফেসে নতুন কিছু ফিচার যুক্ত করা হয়েছে। নতুন এসব ফিচারের মাধ্যমে ব্যবহারকারী তাপমাত্রা ও বৃষ্টিসহ আবহাওয়া পূর্বাভাস দেখতে পারবেন।

নতুন ও পুরনো দুই ধরনের অ্যাপেই একই সেবা দেবে ওয়্যার ওএস ফাইভ। এ ওএসের মাধ্যমে অ্যাপগুলো ব্যাকগ্রাউন্ড চালু থাকলেও গুগল হেলথ কানেক্টের অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস ব্যবহার করে ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করতে পারবে। এছাড়া এটি শেষ ৩০ দিনে ব্যবহারকারীর স্বাস্থ্যবিষয়ক তথ্য সংগ্রহ করতে পারবে। যদিও এসব তথ্য সংগ্রহের জন্য আগে থেকে ব্যবহারকারীর অনুমিত নেয়ার প্রয়োজন রয়েছে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন