সাইবার সিকিউরিটি ও কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা

সিটি ইউনিভার্সিটি
সিটি ইউনিভার্সিটি

টেকভিশন২৪ ডেস্ক: সিটি ইউনিভার্সিটিতে সাইবার সিকিউরিটি ও কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত
সিটি ইউনিভার্সিটির কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে সিটিএফ (CTF) সাইবার সিকিউরিটি কনটেস্ট ও ২৩ তম ইন্ট্রা ইউনিভার্সিটি কম্পিউটার প্রোগ্রামিং কনটেস্ট  শনিবার স্থায়ী ক্যাম্পাস কম্পিউটার ল্যাবরেটরিতে আয়োজন করা হয়েছে।

সিটি ইউনিভার্সিটির কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০ বছর পূর্তি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপি কম্পিউটার ল্যাবরেটরিতে অনুষ্ঠিত হয়েছে। সাইবার সিকিউরিটি ও কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা এবং সার্টিফিকেট ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড: ইঞ্জিনিয়ার মোঃ হুমায়ুন কবির,  সিএসই বিভাগের বিভাগীয় প্রধান ইঞ্জিনিয়ার মোঃ সাফায়েত হোসেন।

কম্পিউটার বিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে প্রোগ্রামিং, যা সফটওয়্যার নির্মাণ কৌশলেরও একটি গুরুত্বপূর্ণ অংশ। প্রতিযোগিতায় ইন্ডিভিজুয়াল (একক) প্রোগ্রামার হিসেবে ৫০ জন শিক্ষার্থী অংশগ্রহন করে। একজন প্রোগ্রামারকে দেওয়া হয় একটি কম্পিউটার, এক সেট প্রোগ্রামিং সমস্যা (৮ টি) এবং সেগুলো সমাধানের জন্য ৪ ঘণ্টা সময়। নির্দিষ্ট সময়ের মধ্যে যে সবচেয়ে বেশি সংখ্যক সমস্যার সমাধান করতে পারে, সে বিজয়ী হয়। শিক্ষার্থীদের কম্পিউটার প্রোগ্রামিংয়ে আগ্রহী করে তুলতেই এই আয়োজন। প্রোগ্রামিং কনটেস্ট পরিচালনা করেন কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক আল মামুন রিয়াদ। ৪ টি প্রব্লেম সল্ভ করে মঞ্জুর আহমেদ প্রথম স্থান অধিকার করে, ৩টি প্রব্লেম সল্ভ করে বাঁধন বিশ্বাস দ্বিতীয় ও মোঃ মেহেদী হাসান তৃতীয় স্থান অধিকার করে।    

সিটি ইউনিভার্সিটিCTF হল Information Security এর এক ধরনের প্রতিযোগিতা, যেখানে বিভিন্ন ধরনের Challenge Solve করে Flag Submit করতে হয়। প্রতেকটি Flag submit এর মাধ্যমে Point পাওয়া যায়, প্রতিযোগিতা শেষ হলে যে Team বা Player এর Point বেশি হয় সে Team বা Player কে Winner দেওয়া হয়। CTF এর মাধ্যমে একজন Player তার শিখা Skills কে ব্যবহার করে Flag Hunt করে এবং তার মাধ্যমে সে নতুন Skills শিখে। CTF সাইবার সিকিউরিটি কন্টেস্টের বিষয় হল Cryptography, Stenography, OSINT, সাইবার সিকিউরিটি ফোরাম প্রায় জাতীয় সাইবার ড্রিল প্ল্যাটফর্মের মতো একটি প্ল্যাটফর্ম তৈরি করি। এই প্ল্যাটফর্মে 10টি প্রশ্ন রাখা হয়েছে।

সিটি ইউনিভার্সিটি সাইবার সিকিউরিটি ফোরামের পরিচালনায় কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক তানজিনা ফেরদৌস ও মেন্টর্স মিতু আক্তার, রেদুয়ান মাসুদ, প্রান্ত সাহা এই কন্টেস্টের আয়োজন করে।  ১২০ পয়েন্ট পেয়ে মাহাদি হাসান প্রথম স্থান অধিকার করে, ৬৫ পয়েন্ট পেয়ে এবিএম মুজাহিদ দ্বিতীয় এবং ৪০ পয়েন্ট পেয়ে শামীম তৃতীয় স্থান অধিকার করে।  কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদেড়  উপস্থিতীতে বিজয়ীদের মাঝে সার্টিফিকেট ও  পুরস্কার তুলে দেন আমন্ত্রিত অতিথিতিবৃন্দ।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন