১৮তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে ২টি রৌপ্য ও ৪টি ব্রোঞ্জ জয় করল বাংলাদেশ দল

টেকভিশন২৪ ডেস্ক: আরব আমিরাতের দুবাইয়ে হাইব্রিড পদ্ধতিতে অনুষ্ঠিত ১৮তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও-২১) এ বাংলাদেশ দলের ৬জন সদস্য দুইটি রৌপ্য ও চারটি ব্রোঞ্জ পদক অর্জন করেছে । ২০ ডিসেম্বর সোমবার বিকেলে আয়োজক শহর দুবাইয়ে দুবাইয়ে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে এই ফলাফল ঘোষণা করা হয়।

বিগত ৩ বছরের মত এবারও ছয় সদস্যের বাংলাদেশ দলের সকলে পদক জয়ের এই গৌরব অর্জন করেছে। এবছর রৌপ্য পদক অর্জন করেছে বরিশাল ক্যাডেট কলেজের এসএসসি পরীক্ষার্থী মুহতাসিন আল ক্বাফি ও খুলনা জিলা স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী এস এম আবদুল ফাত্তাহ। ব্রোঞ্জ পদক অর্জন করেছে খুলনা জিলা স্কুলের এসএসসি পরীক্ষার্থী স্বাধীন রায় সানি, একই বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী কাজী নাদিদ হোসেন, ময়মনসিংহ জিলা স্কুলের এসএসসি পরীক্ষার্থী অম্লান দে অভীক এবং আকিজ ফাউন্ডেশন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী আবদুর রহমান।

বাংলাদেশ দলের দলনেতা, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়ককরণ সমিতির সাধারণ সম্পাদক ফারসীম মান্নান মোহাম্মদী জানিয়েছেন, এবারের অলিম্পিয়াড সাংঘাতিক চ্যালেঞ্জের মধ্যে ৩৬৫ জন ছাত্রছাত্রী নিয়ে হাইব্রিড পদ্ধতিতে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশে থেকে এরকম অলিম্পিয়াড অংশ নেয়া ও সবকিছু ঠিক মত ম্যানেজ করা আমাদের জন্যও ভীষণ চ্যালেঞ্জিং ছিল। কারণ ৩টি ভিন্ন স্থান থেকে অলিম্পিয়াডটি সমন্বয় করা, পরীক্ষা পর্বের পর ১ ঘন্টার মধ্যে সমস্ত খাতা স্ক্যান করে দুবাইতে পাঠানো, সেজন্য জন্য আলাদা আইটি সেটাপ তৈরি করা, ব্যবহারিক পরিক্ষার সমস্ত ইক্যুইপমেন্ট একসাথে করে নতুন একটি ল্যাবরেটরি সেটাপ তৈরি করা এরকম নানান চ্যালেঞ্জের মধ্যে দিয়ে আমাদের যেতে হয়েছে। কিন্তু আমরা সফল ভাবে সেটি করতে পেরেছি। এজন্য বাংলাদেশ দলের অংশগ্রহণকারী, তাদের অভিভাবক, পৃষ্ঠপোষক, টিম লিডার, অবজারভার ও সুপারভাইজারদের জানাই ধন্যবাদ।

বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের পৃষ্ঠপোষক আল-আরাফাহ ইসলামী ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জালাল আহমেদ জানান, বাংলাদেশের এমন সাফল্যে আমরা পৃষ্ঠপোষক হিসেবে গর্বিত। ভবিষ্যতেও আমরা এই আয়োজনের সাথে থাকতে চাই। সামনের দিনে বাংলাদশ আরও ভাল করবে ও গোল্ড পদক নিয়ে আসবে আমরা সেই কামনা করি।

মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত এই আন্তর্জাতিক অলিম্পিয়াডে বাংলাদেশ দল ষষ্ঠবারের মত অংশ নিয়েছে। ৭০ দেশের শিক্ষার্থীদের সঙ্গে পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞানের উপর প্রতিযোগিতা করে এই গৌরব অর্জন করে বাংলাদেশের শিক্ষার্থীরা। গত ১২ ডিসেম্বর শুরু হওয়া এই অলিম্পিয়াডে শিক্ষার্থীরা দেশে বসেই এমসিকিউ, থিওরি ও ব্যবহারিক অংশের পরীক্ষা দেয়। উল্লেখ্য, এর আগে পাঁচ বছরে বাংলাদেশ দল ১০ টি রৌপ্য ও ১৩টি ব্রোঞ্জ পদক অর্জন করেছিলো।

প্রতি বছরই আইজেএসও-তে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য ৬ সদস্যের পুর্নাঙ্গ বাংলাদেশ দল গঠন করা উদ্দেশ্যে আয়োজন করা হয় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। ২০১৫ সাল থেকে দেশে নিয়মিত এটি আয়োজিত হয়ে আসছে। এবছর ছিল দেশের সপ্তম আয়োজন। করোনা অতিমারির মধ্যে গত জুলাই মাস থেকে অনলাইনে এই আয়োজনের কার্যক্রম শুরু হয়। দীর্ঘ প্রচারণা, অনলাইন আঞ্চলিক পর্ব, জাতীয় পর্ব ও ক্যাম্প আয়োজনের পর নির্বাচন করা হয়েছে দেশসেরা ৬ জন শিক্ষার্থীকে।

বিডিজেএসও-২০২১ যৌথভাবে আয়োজন করেছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। আয়োজনটির পৃষ্ঠপোষক আল আরাফাহ্‌ ইসলামী ব্যাংক লিমিটেড। এছাড়া সহযোগি হিসেবে রয়েছে প্রথম আলো, নলেজ পার্টনার ম্যাসল্যাব, ম্যাগাজিন পার্টনার মাসিক বিজ্ঞানচিন্তা। আইজেএসও-র বিস্তারিত তথ্য পাওয়া যাবে: www.ijso.ae এই ওয়েবসাইটে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন