বিমানবন্দরে যাত্রীদের জন্য ”HSIA ডিজিটাল এয়ারপোর্ট সার্ভিস” মোবাইল অ্যাপ উদ্বোধন

টেকভিশন২৪ ডেস্ক: ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এর যাত্রীদের সহযোগিতার উদ্দেশ্যে গত ১০ মে উদ্বোধন করা হয়েছে ”HSIA ডিজিটাল এয়ারপোর্ট সার্ভিস” মোবাইল অ্যাপ। বাংলাদেশ সিভিল এভিয়েশন অথরিটি ও এটুআই প্রোগ্রামের সহযোগিতায় এই অ্যাপটি আইসিটি বিভাগের মোবাইল গেম ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের মাধ্যমে যৌথভাবে তৈরী করে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান প্রাইম টেক সলিউশনস লিমিটেড, স্পিনঅফ স্টুডিও এবং ইনোভেজিয়ন টেকনোলজিস।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোঃ মফিদুর রহমন এর সভাপতিত্বে অ্যাপটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব মোঃ মোকাম্মেল হোসেন।

অ্যাপটি ব্যবহারে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামী ও আগমনী দেশী/বিদেশী সকল যাত্রী এবং বিশেষ করে প্রবাসী বাংলাদেশী রেমিটেন্স যোদ্ধারা প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিমানবন্দরে নিযুক্ত বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান (স্বরাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড, স্বাস্থ্য বিভাগ, বাংলাদেশ পুলিশ, সিভিল এভিয়েশন, এভিয়েশন সিকিউরিটি) থেকে প্রয়োজনীয় তথ্য ও নির্দেশনা পাবে। এটি ব্যবহারে প্রবাসী বাংলাদেশী কর্মী বিমানবন্দরে করণীয় সকল পদক্ষেপ এর সুনির্দিষ্ট নির্দেশনা পেয়ে প্রতিটি পদক্ষেপ বুঝে কারও সহযোগিতা ছাড়াই নিজে সম্পন্ন করতে পারবে। মোবাইল এপ্লিকেশনটিতে ব্যবহার করা হয়েছে (১) অগমেন্টেড রিয়ালিটি এর ইনডো লোকেশন সার্ভিস যা ব্যবহার করে বিমানবন্দরের ভিতরে পরবর্তীতে কোন দিক দিয়ে কোথায় পৌঁছাতে হবে তার দৃশ্যমান নির্দেশনা পাওয়া যাবে; (২) ভয়েস সুবিধা ব্যবহার করে বাংলা ও ইংরেজিতে সুনির্দিষ্ট তথ্য ও নির্দেশনা পাওয়া যাবে।

অ্যাপটিতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এর যাবতীয় তথ্য বাংলা ও ইংরেজিতে উপস্থাপন করা হয়েছে যেমন: হালনাগাদ ফ্লাইট এর তথ্য, এয়ারলাইন্স সমূহের নাম ও যোগাযোগ, বহনের জন্য নিষিদ্ধ জিনিসপত্রের তালিকা, শুল্ক কর এর তালিকা, লাগেজ এর নিয়ম, ইমিগ্রেশন বিধিমালা, গন্তব্য এয়ারপোর্টের বিধিমালা, স্বাস্থ্য বিধি, প্রবাসী কল্যাণ নির্দেশিকা ও সুবিধার তথ্য, বেল্ট এ লাগেজ না পেলে করণীয়, এয়ারপোর্টে অবস্থানকালীন সুবিধাদি যেমন খাবার, নামাজের স্থান, কেনাকাটা, ওয়াশ রুম, লাউঞ্জ, মুদ্রা বিনিময়, ট্যাক্সি, বিমানবন্দরের ম্যাপ ইত্যাদি।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন