শিশুদের ঝুঁকিতে ফেলেছে মেটা

টেকভিশন২৪ ডেস্ক: সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটাকে এবার কড়া বার্তা দিল যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি)। সরকারি এই প্রতিষ্ঠান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, শিশুদের তথ্য ব্যবহার করে অর্থ উপার্জনের পথ থেকে মেটার সরে আসা উচিত।

মেটার বিরুদ্ধে মূল অভিযোগটি উঠেছে ফেসবুককে কেন্দ্র করে। এফটিসি বলছে, প্রতিষ্ঠানটির বেপরোয়া পদক্ষেপ তরুণদের ঝুঁকির মুখে ফেলছে। এই ব্যর্থতার জন্য ফেসবুককে জবাব দিতে হবে। শিশুদের সুরক্ষার ক্ষেত্রে যে নীতিমালা, তা বাস্তবায়িত হচ্ছে না বলে মনে করে এফটিসি।

তবে সরকারি এই সংস্থার অভিযোগ একেবারে উড়িয়ে দিয়েছে মেটা। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, এফটিসির এমন পদক্ষেপ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। সরকারি এই সংস্থা তাদের ক্ষমতার বাইরে গিয়ে খবরদারি করছে বলেও মন্তব্য করছে মেটা।

তবে এফটিসি বলছে, তারা এই মন্তব্য করছে স্বাধীন তদন্তের ওপর ভিত্তি করে। এই তদন্তে পাওয়া গেছে, ফেসবুকের যে ব্যক্তিগত গোপনীয়তা রয়েছে, তাতে দুর্বলতা ও ফাঁক রয়েছে। এ কারণে ঝুঁকি তৈরি হয়েছে।

কারণ, ১৩ বছরের নিচের শিশুরা এখন অভিভাবকের অনুমতি ছাড়া এই প্ল্যাটফর্মে যোগাযোগ করতে পারছে।
এ ছাড়া মেটার বিরুদ্ধে আরও কিছু অভিযোগ এনেছে ফেডারেল ট্রেড কমিশন। সংস্থাটি বলছে, শর্ত সাপেক্ষে তৃতীয় পক্ষের অ্যাপের হাতেও ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য তুলে দিচ্ছে মেটা।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন