শেষ হল বাংলাদেশ ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াড-২০২১ এর ক্যাম্প

টেকভিশন২৪ ডেস্ক: প্রথমবারের মত আন্তর্জাতিক ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াডে অংশগ্রহনের প্রস্তুতির উদ্দশ্যে বাংলাদেশ ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াডের ৫ দিন ব্যাপি ক্যাম্প শেষ হয়েছে। আজ ৩০ জুলাই ২০২১, শুক্রবার, বিকাল ৪ টায়, অনলাইনে উক্ত ক্যাম্পের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মুনির চৌধুরি, প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল, প্রফেসর ড. ইজাজ হোসেন, মুনির হাসান ও প্রফেসর ড. ফারসীম মান্নান মোহাম্মদী।

ক্যাম্পে অংশগ্রহণকারীরা আগামী ১৩ই আগস্ট আন্তর্জাতিক ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াডের অনলাইন প্রাভেট ইভেন্টে অংশগ্রহন করবে।

সমাপনি অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্যে আয়োজক প্রতিষ্ঠানের সাধারণ সম্পাদক ড. ফারসীম মান্নান মোহাম্মদী বলেন, “তরুন সমাজের ও স্কুলপর্যায়ে শিক্ষার্থীদের জলবায়ু পরিবর্তন সম্পর্কে সচেতনতা অনেক জরুরী। সেজন্য আমরা তাদের জন্য বাংলাদেশে জলবায়ু উৎসব আয়োজন শুরু করেছি।”

অনুষ্ঠানের বিশেষ অতিথি জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মুনির চৌধুরি বলেন “জলবায়ু পরিবর্তন বর্তমানে অনেক গুরুত্বপূর্ণ ইস্যু। এই ইস্যুকে কেন্দ্র করে অলিম্পিয়াড অনেক প্রশংসনীয়।”, প্যানডেমিক সমস্যা শেষ হলে তিনি এই ক্যাম্পারদের নিয়ে আবাসিক ক্যাম্প এবং জলবায়ুর পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্থ অঞ্চল ঘুরিয়ে দেখানোর প্রতিশ্রুতি দেন।

অনুষ্ঠানে উপস্থিত আরেক বিশেষ অতিথি প্রফেসর ড. ইজাজ হোসেন স্যার তার বক্তব্যে বলেন “আজকের তরুন প্রজন্ম ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনের ভয়াভহ ফলাফলের সম্মুখীন হবে। তাদেরকে এখন থেকে প্রস্তুত হতে হবে।” তিনি আরও বলেন “জলবায়ু পরিবর্তনের জন্য গরীব দেশগুলো দায়ী না হলেও এর ফলাফল সবাইকে ভোগ করতে হবে।”

বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সভাপতি ড. মুহম্মদ জাফর ইকবাল তার বক্তব্যে বলেন “ জলবায়ু পরিবর্তনকে আমাদের মেধা ,জ্ঞান এবং বুদ্ধি দিয়ে সম্মুখীন করতে হবে।” তিনি আরোও বলেন “আমাদের ছেলেমেয়েরা আন্তর্জাতিক অলিম্পিয়াডগুলোতে অনেক ভালো করছে। তাদের একটু সুযোগ করে দিলেই তারা অনেক ভাল অর্জন এনে দিতে পারবে”।

এছাড়াও দুজন ক্যাম্পার নুরেন তাসনিম এবং নাইমুল ইসলাম তাদের অনুভূতি ব্যাক্ত করে বলে- তারা অনেক আনন্দিত এই ক্যাম্পে যুক্ত হয়ে এবং এই ক্যাম্প থেকে তারা জলবায়ু, কেসস্টাডি সহ আরও নানান বিষয়ে অনেক কিছু শিখতে পারছে। তারা আন্তর্জাতিক ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াডে ভালো করার জন্য আশাবাদি।

ভলিন্টিয়ারদের পক্ষ থেকে সজীব বর্মন অলিম্পিয়াডটি আয়োজন করার অভিজ্ঞতা শেয়ার করেন। তিনি বলেন, এই অল্প সময় এত সুন্দর আয়োজনে সহযোগিতা করা সংশ্লিষ্ট সকলে প্রতি তিনি কৃতজ্ঞ।

সমাপনি বক্তব্যে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনির হাসান বলেন, “শিক্ষার্থীদের প্রত্যেকেই তার যায়গা থেকে জলবায়ু পরিবর্তনের প্রভাব ঠেকাতে কাজ করতে হবে। স্ক্রিন আসক্তি কমিয়ে কিভাবে আরও ভাল ভাবে বাস্তব যোগাযোগ ও পড়াশোনা চালানো যায় সেটা খুঁজে বের করতে হবে। এরপর সকলের সুস্থতা কামনা করে তিনি অনুষ্ঠানের সমাপনি ঘোষণা করেন।

এর আগে গত ১৬ জুলাই ২০২১, শুক্রবার বাংলাদেশে প্রথমবারের মত বাংলাদেশ ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াড আয়োজন করা হয়। দেশের সকল জেলা হতে ১৪-১৭ বছর বয়সী শিক্ষার্থীরা একটি অনলাইন প্লাটফর্মে একত্রিত হয়ে এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করে।  যেখানে প্রথম রাউন্ডে প্রায় ১৪০০ জন শিক্ষার্থী থেকে জাতীয় পর্বের জন্য মোট ২৫০ জনকে নির্বাচিত করা হয়। জাতীয় পর্বের অংশগ্রহণকারীদের থেকে মোট ৫০ জনকে বিজয়ী ঘোষণা করা হয়।  সারাদেশ থেকে এই ৫০ জন বিজয়ীকে নিয়ে গত ২৬-৩০ জুলাই ৫ দিন ব্যাপী অনলাইনে প্রশিক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত হয়। ক্যাম্পে মেন্টর হিসেবে ছিলেন  বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির ভলিন্টিয়ারসহ  দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

১৪-১৭ বছর বয়সী স্কুল-কলেজের জন্য শিক্ষার্থীদের বাংলাদেশ ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াডের আয়োজন  করেছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি।

 

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন