স্কুল অলিম্পিয়াড দিয়ে শুরু হল ৯ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড 

টেকভিশন২৪ ডেস্ক: দেশের বিভিন্ন প্রত্যান্ত অঞ্চলের শিশু-কিশোরদের বিজ্ঞানচর্চায় অনুপ্রাণিত করার লক্ষ্য নিয়ে আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংক ৯ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (বিডিজেএসও-২০২৩) উপজেলা ভিত্তিক অলিম্পিয়াড “স্কুল অলিম্পিয়াড” শুরু হয়েছে। শহুরে শিক্ষা সুবিধা থেকে কিছুটা দূরে থাকা শিক্ষার্থিদেরকে অলিম্পিয়াডে অংশগ্রহণের সুযোগ করে দিতে বিডিজেএসও আয়োজক কমিটি এই ধরনের অলিম্পিয়াড আয়োজন করেছে।

আজ ব্রাহ্মবাড়িয়ায় স্কুল অলিম্পিয়াডটি আয়োজিত হয় অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ে। এই অলিম্পিয়াডে ব্রাহ্মবাড়িয়ায় সদর উপজেলার ১২টি বিদ্যালয়ের প্রায় ২০০ জন শিক্ষার্থী অংশ নেয়। সকাল সাড়ে নয়টায় শুরু হওয়া অলিম্পিয়াডে শিক্ষার্থীরা ১ ঘন্টা ১৫ মিনিটের একটি পরিক্ষায় অংশ নেয়। যেখানে পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞানের উপর ৪টি করে মোট ১২ টি সমস্যা সমাধান করতে দেয়া হয়। পরীক্ষা শেষে সকল অংশগ্রহণকারীরা শোকাবহ আগস্ট উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালল করে। এই অলিম্পিয়াডটি স্থানীয় ভাবে আয়োজন করে ব্রাহ্মবাড়িয়া বিজ্ঞান ক্লাব। এদিকে গতকাল ৩ আগস্ট গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার গ্রীন ফিল্ড ইন্টার: স্কুল এন্ড কলেজে বিডিজেএসও’২৩ এর প্রথম স্কুল অলিম্পিয়াডটি আয়োজন করা হয়। বেলা ১২ টায় শুরু হওয়া এই অলিম্পিয়াডে অংশ নেয় পলাশবাড়ী উপজেলার ৩ টি স্কুলের ১৭০ জন শিক্ষার্থি। সেখানেও শিক্ষার্থিদেরকে বিজ্ঞানের ১২ টি সমস্যা সমাধান করতে দেয়া হয়। আগামীকাল ৫ আগস্ট দিনাজপুর জেলার বিরল উপজেলায় শিক্ষার্থীদের নিয়ে বিরল স্কুল অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। ৬ষ্ঠ-৮ম শ্রেণি জুনিয়র ক্যাটাগরি ও ৯ম-১০ম সেকান্ডারি ক্যাটাগরি ২০০ জন শিক্ষার্থি এতে অংশগ্রহণ করবে। এই অলিম্পিয়াডে দুইটি ক্যাটাগরি থেকে ৩ জন করে ৬জনকে জাতীয় পর্বের জন্য নির্বাচিত করা হবে।

এছাড়া ঢাকা, চট্টগ্রাম, খুলনা, ও নেত্রকোনায় ভিন্ন স্কুলে শিক্ষার্থীদের নিয়ে বিডিজেএসও-২০২৩ -এর মূল আয়োজনের জন্য এক্টিভেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে বিডিজেএসও কি, কীভাবে অনলাইনে রেজিস্ট্রেশন করবে, কিভাবে অংশ নিতে হবে এবং অলিম্পিয়াডের প্রস্তুতিসহ বিস্তারিত তথ্য জানানো হয়। এ বছর বিডিজেএসও-২০২৩ এর মূল পর্ব অনুষ্ঠিত হবে তিনটি ধাপে – ( অনলাইনে বাছাই পর্ব, ৪ টি জেলায় আঞ্চলিক পর্ব ও ৪টি অনলাইনে আঞ্চলিক পর্ব এবং ঢাকায় জাতীয় পর্ব।) অনলাইনে রেজিস্ট্রেশনকৃত শিক্ষার্থীরা আগামী ১১ আগস্ট,শুক্রবার, সকাল ১০ টায় বিডিজেএসও ২০২৩ এর প্রথম ধাপ “অনলাইন বাছাই পর্ব” এ অংশগ্রহণ করবে। এই বাছাই পর্ব থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা পরবর্তী বিভাগীয় আঞ্চলিক অলিম্পিয়াডগুলোতে অংশ নিবে। এরপর জাতীয় পর্বের বিজয়ীদের নিয়ে জাতীয় ক্যাম্প, তাদের পারফর্মেন্স ও অন্যান্য পারফরম্যান্সের ভিত্তিতে নির্বাচন করা হবে দেশসেরা ৬ জনকে। যারা থাইল্যান্ডের ব্যাংককে অনুষ্ঠিত ২০ তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। বিডিজেএসও ২০২৩ অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীরা online.bdjso.org এ গিয়ে রেজিস্ট্রেশন করতে পারবে। রেজিস্ট্রেশন চলবে আগামী ৮ আগস্ট ২০২৩ তারিখ রাত ১০ টা পর্যন্ত।

এবারের বিডিজেএসও-২০২৩ যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। আয়োজনটির টাইটেল স্পন্সর আল আরাফাহ্‌ ইসলামী ব্যাংক লিমিটেড। এছাড়া সহযোগি হিসেবে প্রথম আলো ও ম্যাসল্যাব, ম্যাগাজিন পার্টনার মাসিক কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা। অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য পাওয়া যাবে www.bdjso.org এই ওয়েবসাইটে। যে কোন তথ্যের জন্য যোগাযোগ করা যাবে info@bdjso.org এই ইমেইলে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন