প্রাথমিক শিক্ষকদের নিয়ে স্ক্র্যাচ প্রোগ্রামিং ফলো-আপ ক্যাম্প

ক্যাম্পে অংশগ্রহণকারী শিক্ষকরা হলেন, হাজি সদর আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রওনক আফরোজা, ৪৫ নং মধ্যপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের লাবনী রাণী সাহা, নামা কাতলাসেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শাহ আলম, ইখরি কাটেংগা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের লিপিকা পাত্র, যাদবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মোসা. হানিফা সুলতানা, বোগোইর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ফানছিনা আলম, পিরপুর ২ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিজাম উদ্দীন জুয়েল, নুরনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নুসরাত শায়লা, হাতিরদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাহবুবুল আলম, বাংলাবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ইসরাত জাহান, তেঁতুলিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মোঃ মাসুদ রানা, সান্তাহার হার্ভে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রতন কুমার বসাক, পাল্লী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বি এম অসিউন, ওয়ারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সুখীনূর আকতার, কাউনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মহিমা বেগম, বাঁশগাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রায়হানা হক, দক্ষিণ রাজের হাওলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মফিজ উদ্দিন।

টেকভিশন২৪ ডেস্ক: স্ক্র্যাচ প্রোগ্রামিং টিচার্স ফলো-আপ ক্যাম্প শুক্রবার (১২ আগস্ট) ইএমকে সেন্টার ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের উদ্যেগে আয়োজন করা হয়। “স্ক্র্যাচ প্রোগ্রামিং ফর টেক এডভান্সম্যান্ট” প্রকল্পের আওতায় অংশগ্রহণ করেন ১৭ টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। মোহাম্মদপুরে অবস্থিত সেন্ট জোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলে এই ক্যাম্পটি অনুষ্ঠিত হয়।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের কোডিং দক্ষতা বৃদ্ধির মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে প্রোগ্রামিং জ্ঞান ছড়িয়ে দেওয়া ও বাংলায় স্ক্র্যাচ প্রোগ্রামিং বই প্রকাশের লক্ষ্য নিয়ে “স্ক্র্যাচ প্রোগ্রামিং ফর টেক এডভান্সম্যান্ট” প্রকল্পটি শুরু হয়।

উল্লেখ্য, গত ২, ৩, ৪ জুন একই প্রকল্পের আওতায় উক্ত শিক্ষকরা একটি ৩ দিনব্যাপী আবসিক ক্যাম্পে অংশগ্রহণ করে স্ক্র্যাচ প্রোগ্রামিংয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন এবং নিজ নিজ বিদ্যালয়ে গিয়ে শিক্ষার্থীদের স্ক্র্যাচ প্রোগ্রামিং শেখানো শুরু করেন।

ক্যাম্পে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইআইটি-এর সহযোগী অধ্যাপক বি এম মাইনুল হাসান, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের সিএসই বিভাগের সহকারী অধ্যাপক মোল্লা রশীদ হোসাইন, বিডিওএসএন-র সাধারণ সম্পাদক মুনির হাসান ও সহকারী সম্পাদক নাসির খান সৈকত।

সান্তাহার হার্ভে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক রতন কুমার বসাক এই ক্যাম্পে অংশগ্রহণ করনে। তিনি বলেন, শিক্ষার্থীরে অনেকেই স্ক্র্যাচ প্রোগ্রামিং নিয়ে আগ্রহ দেখায়  এবং যাদের ডিভাইস আছে তারা অনুশীলন করে আসে। বিদ্যালয়ে পর্যাপ্ত ডিভাইস এবং সঠিক অনুপ্রেরণা পেলে তারা এগিয়ে যেতে পারবে যা তাদের চিন্তন ক্ষমতাকে বৃদ্ধি করবে।

ক্যাম্পে অংশগ্রহণকারী হাজী সদর আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রওনক আফরোজা বলেন, বিদ্যলয়ে সরকারীভাবে কোন ল্যাপটপ, প্রজেক্টরের সরবরাহ নেই। ব্যক্তিগত ল্যাপটপ এবং অন্য বিদ্যালয় হতে ল্যাপটপ সংগ্রহ করে কাজ করতে হয় বিধায় কাজ করার সুযোগ খুবই কম।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন