সিআইপি মর্যাদা পেলেন প্রযুক্তি খাতের দুজনসহ দেশের মোট ১৭৬ জন ব্যবসায়ী

টেকভিশন২৪ ডেস্ক: দেশের পণ্য রপ্তানিতে অবদান রাখায় দেশের ১৭৬ জন ব্যবসায়ীকে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) হিসেবে নির্বাচন করেছে সরকার।

বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও হোটেলের আয়োজিত অনুষ্ঠানে তাদের হাতে সম্মাননা তুলে দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

দেশের তথ্যপ্রযুক্তি খাতের বিকাশ ও উন্নয়নে অগ্রণী ভূমিকা পালনের জন্য কম্পিউটার সফটওয়্যারে দুজন ব্যবসায়ীকে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) হিসেবে স্বীকৃতি দিয়েছে। চতুর্থবারের মতো সিআইপি নির্বাচিত হয়েছেন ইজেনারেশন লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ও বেসিসের সাবেক প্রেসিডেন্ট শামীম আহসান। এদিকে, প্রথমবারের মতো তথ্য-প্রযুক্তি খাতে দ্বিতীয় ব্যক্তি হিসেবে সিআইপি নির্বাচিত হয়েছেন বোর্ডিং ভিস্তা লিমিটেডের পরিচালক নাভিদুল হক। এছাড়া তিনি মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও বেসিস, বিজিএমইএ সহ দেশের বিভিন্ন বানিজ্যিক সংগঠনের সাথে সম্পৃক্ত রয়েছেন।  

দেশের সফল রপ্তানিকারক, শিল্পপতি ও ব্যবসায়ীদের মধ্যে জাতীয় পর্যায়ে উৎসাহ, উদ্দীপনা ও পারস্পারিক সুষ্ঠু প্রতিযোগিতার পরিবেশ সৃষ্টি করার পাশাপাশি তাদের রপ্তানি বাণিজ্যে উৎসাহিত করতে প্রতিবছর সিআইপি কার্ড দেয় ইপিবি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, দেশকে উন্নত করতে রপ্তানি বৃদ্ধির বিকল্প নেই। রপ্তানি আয় বাড়াতে আমাদের সক্ষমতা অর্জন করতে হবে। রপ্তানি বাণিজ্যে উৎসাহিত করার জন্য আজ (বৃহস্পতিবার) ২০১৮ সালের জন্য মনোনিত ১৭৬ জন ব্যবসায়ীকে সিআইপি কার্ড দেওয়া হচ্ছে। বর্তমান সরকার সব সময়ই ব্যবসায়ীদের উৎসাহ দিয়ে যাচ্ছে। আগামীতেও এ সহযোগিতা অব্যাহত থাকবে।

২০১৮ সালে কাঁচাপাট রপ্তানির জন্য একজন, পাটজাত পণ্যে তিনজন, চামড়াজাত পণ্যে পাঁচজন, হিমায়িত খাদ্যে সাতজন, তৈরি পোশাক খাতে ২৩ জন, কৃষিজাত দ্রব্যে ছয়জন, অ্যাগ্রো প্রসেসিংয়ে চারজন, হাল্কা প্রকৌশলী পণ্যে দুজন, ফার্মাসিউটিক্যালসে দুজন, হস্তশিল্পজাত পণ্যে পাঁচজন, হোম টেক্সাইল পণ্যে তিনজন, তৈরি পোশাক (নিট) ৪৩ জন, সিরামিক পণ্যে দুজন, প্লাস্টিক পণ্যে দুজন, টেক্সটাইল পণ্যে পাঁচজন, কম্পিউটার সফটওয়্যারে দুজন, বিবিধ ২৩ জন, ইপিজেডভুক্ত ‘সি’ ক্যাটাগরির পণ্যসহ দুজন ও ব্যবসায়ী নেতা ৩৮ জনকে সিআইপি কার্ড দেওয়া হয়েছে।

মোট ২২টি খাতের ১৮টি পণ্য এবং সেবা খাত থেকে ২০১৮ সালে মোট ১৩৮ জনকে সিআইপি (রপ্তানি) এবং একই সময়ের জন্য ৩৮ জন (পদাধিকার বলে) ব্যবসায়ী নেতাকে সিআইপি (টেড্র)-সহ সর্বমোট ১৭৬ জনকে সিআইপি সম্মানে ভূষিত করা হলো। সিআইপি মনোনীত সকলে তাঁর মেয়াদকালে বাংলাদেশ সচিবালয়ে প্রবেশের জন্য পাস ও গাড়ির স্টিকার পাবেন, বিভিন্ন জাতীয় অনুষ্ঠানও মিউনিসিপ্যাল করপোরেশন কর্তৃক আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন, ব্যবসাসংক্রান্ত ভ্রমণে বিমান, রেল, সড়ক ও জলপথে সরকারি যানবাহনে আসন সংরক্ষণ অগ্রাধিকার পাবেন।

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন এফবিসিসিআই এর সভাপতি মো. জসিম উদ্দিন, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান।

২০১৮ সালের নির্বাচিত সিআইপিদের নাম সহ বিস্তারিত জানতে : ক্লিক করুন

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন