কৃত্রিম বুদ্ধিমত্তার ল্যাপটপ আনছে স্যামসাং

কৃত্রিম বুদ্ধিমত্তার ল্যাপটপ আনছে স্যামসাং
কৃত্রিম বুদ্ধিমত্তার ল্যাপটপ আনছে স্যামসাং

টেকভিশন২৪ ডেস্ক: দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং এই প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন ল্যাপটপ আনছে। নাম গ্যালাক্সি বুক ৪। এই ডিভাইসে গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে রয়েছে, ইনটেলের মেটিওর লেক প্রসেসর। ল্যাপটপটি কৃত্রিম বুদ্ধিমত্তা সমর্থন করে। অর্থাৎ এটি দিয়ে নানা ধরনের কাজ করা যাবে।

স্যামসাং তাদের এই নতুন ল্যাপটপে নিউরাল প্রসেসিং ইউনিট দেওয়ার পরিকল্পনা করছে, যা নতুন ইনটেল চিপেই থাকবে। সেখানে স্যামসাংয়ের নিজস্ব লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলও থাকবে। সেই এলএলএম বা লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলের নাম স্যামসাং গস। যা ল্যাপটপটিকে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সংক্রান্ত বিভিন্ন কাজে সাহায্য করবে।

ইনটেল মেটিওর লেক প্রসেসরটি নিউরাল প্রসেসিং ইউনিট (এনপিইউ) ফিচার করবে, যা নানাবিধ এআই কম্পিউটেশন হ্যান্ডেল করতে পারবে কোনো নেটওয়ার্ক কানেকশনের সাহায্য ছাড়াই। নতুন ইনটেল প্রসেসরের এই এনপিইউ পেয়ার করা থাকবে স্যামসাং গস নামের ল্যাঙ্গুয়েজ মডেলের সঙ্গে। ফলে, প্রসেসরটি যেমন ফাস্ট প্রসেসিং স্পিড দিতে পারবে, তেমনই আবার পরিণত সিকিওরিটিও দিতে সক্ষম হবে।

এদিকে গত মাসেই স্যামসাং দক্ষিণ কোরিয়ায় একটি ইভেন্ট থেকে তাদের গস এই ভয়েস মডেলের প্রদর্শন করেছে। মনে করা হচ্ছে, সংস্থার ফ্ল্যাগশিপ এস২৪ স্মার্টফোন সিরিজে এই ভয়েস মডেলটি ব্যবহৃত হবে। সম্ভবত, নতুন বছরের জানুয়ারিতেই লঞ্চ হতে পারে সেই দীর্ঘ প্রতীক্ষিত ফ্ল্যাগশিপ এস২৪ স্মার্টফোন সিরিজ়।

নতুন মেটিওর লেক সিপিইউ প্রতিস্থাপন করতে চলেছে ইনটেল প্রসেসরের আই সিরিজ় ব্র্যান্ডিং, যাতে নতুন কোর আলট্রা ব্র্যান্ডিংও থাকছে। আসন্ন এআই ল্যাপটপের পূর্ববর্তী প্রজন্ম অর্থাৎ গ্যালাক্সি বুক ৩ পাওয়ারের জন্য দেওয়া হয়েছিল ইনটেল কোর আই৭ প্রসেসর। সেই জায়গায় নতুন গ্যালাক্সি বুক ৪ ল্যাপটপে থাকতে পারে কোর আল্ট্রা ৭ ১৫৫এইচ চিপসেট। এছাড়া এই ল্যাপটপের যে হাই-এন্ড ভার্সনটি থাকবে, তাতে দেওয়া হতে পারে কোর আল্ট্রা ৯ ১৮৫এইচ প্রসেসর।

ল্যাপটপটির দাম কত হবে সে সম্পর্কে এখনো কিছু জানায়নি স্যামসাং। নতুন এই ল্যাপটপ ১৫ ডিসেম্বর বাজারে আসা কথা রয়েছে। তখন এর দাম জানা যাবে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন