স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট বিনিয়োগ সেবা গ্রহণ করতে হবে

টেকভিশন২৪ ডেস্ক: বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি, ২০২৪) খুলনা জেলা প্রসাশকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত “বিনিয়োগ উন্নয়ন ও বিডা ওএসএস কার্যক্রম অবহিতকরণ কর্মশালা-২০২৪” –এ প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) –এর নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) লোকমান হোসেন মিয়া একথা বলেন।

প্রধান অতিথির বক্ত্যবে বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, ডিজিটাল বাংলাদেশের সুফল ও গত ১৫ বছরে বৈপ্লবিক অবকাঠামোগত উন্নয়নের পরে মাননীয় প্রধানমন্ত্রী আমাদের সামনে স্মার্ট বাংলাদেশ ভিশন তুলে ধরেছেন। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অন্যতম প্রধান উপদান হলো স্মার্ট বিনিয়োগ ব্যবস্থা। আর বিনিয়োগ সেবাকে স্মার্টভাবে প্রযুক্তিগত ডিজিটাইস করার জন্য কাজ করে যাচ্ছে বিডা। বিনিয়োগকারীদের স্বল্প সময়ে স্বল্প ব্যয়ে দ্রুত হ্যাসেল ফ্রি স্মার্ট বিনিয়োগ সেবা নিতে হলে বিডার ওএসএস ব্যবহার করতে হবে। বিডা ওএসএস এর মাধ্যমে আমরা দ্রুতই ৪৮ সংস্থার ১৫০ টি বিনিয়োগ সেবা প্রদান করব বর্তমানে আমরা ৩৮ সংস্থার ১১৩ বিনিয়োগ সেবা প্রদান করছি,  বিডার অধিকাংশ সেবাগুলো ২৪ ঘন্টা ও অন্য দপ্তরের অধিকাংশ সেবা ১৬ দিনের ভিতরে পাওয়া যাবে।  আর এই সেবা প্রাপ্তির জন্য ৩৭টি পৃথক অফিসে যাওয়ার কোন দরকার নাই।বিডার ওএসএস বিশ্বের যেকোনো প্রান্ত থেকেই ব্যবহার করে বিনিয়োগকারীরা এই সেবা গ্রহণ করতে পারেন, এর জন্য অফিসে আসার কোন দরকার নাই। 

এসময়ে তিনি আরো বলেন, পদ্মা  সেতু  চালুর ফলে বিনিয়োগ উন্নয়নে খুলনা  অঞ্চলে রয়েছে বিনিয়োগের অফুরন্ত সম্ভাবনা সৃষ্টি হয়েছে।  স্থানীয় পন্য, এগ্রো প্রসেসিং, ট্যুরিজম, ব্লু ইকোনমিসহ  খুলনা অঞ্চলে রয়েছে বিনিয়োগের অজস্র খাত, তাই আজ আমরা খুলনায় এসেছি, খুলনা অঞ্চলের বিনীয়গকারীদের মতামত শুনতে,  বিনিয়োগ উন্নয়নে খুলনা অঞ্চলের বিনিয়োগকারীদের অবহিত করতে, যে বিডা সকল বিনিয়োগ সেবা নিয়ে আপনাদের সাথেই আছে।  এসময়ে তিনি বিনিয়গকারীদের সাথে মতবিনিময় করেন এবং তাদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

দিনব্যাপী আয়োজিত এ কর্মশালায়  খুলনা বিভাগীয় কমিশনার জনাব মোঃ হেলাল মাহমুদ শরীফ এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন ড. খন্দকার আজিজুল ইসলাম, নির্বাহী সদস্য  (অতিরিক্ত সচিব), বিডা জনাব মোঃ মোজাম্মেল হক, পুলিশ কমিশনার খুলনা,, জনাব মইনুল হক, ডিআইজি খুলনা রেঞ্জ, জনাব খন্দকার ইয়াসির আরেফিন, জেলা প্রশাসক, খুলনা এবং জনাব শামীমা সুলতানা শিলু, বিভাগীয় প্রধান, বাংলাদেশ উইমেন চেম্বার অ্যান্ড কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, খুলনা।

কর্মশালায় বিনিয়গকারীদের সাথে উন্মুক্ত আলোচনা পর্ব সঞ্চালনা করেন বিডার নির্বাহী সদস্য ড. খন্দকার আজিজুল ইসলাম, এসময়ে তিনি বলেন পদ্মা সেতু চালু হওয়ার পরে ১৯ জেলা সারাদেশের সাথে যুক্ত হয়েছে, এর ফলে এখানে নতুন নতুন শিল্প গড়ে উঠবে যা জিডিপিতে নতুন করে ৫% যোগ করবে। এখানের কোন অঞ্চলে কোন ধরণের শিল্প  এবং সেখানে শিল্প বিনিয়োগে  কি কি চ্যালেঞ্জ আছে আর কি ভাবে তা মোকাবেকা করতে পারি, তা আমরা আপনাদের কাছে শুনতে চাই।  যাতে আমরা সবাই মিলে বিনিয়োগ উন্নয়ন নিয়ে সম্বনিত ভাবে কাজ করতে পারি। 

বিশেষ অতিথির বক্তব্যে খুলনা রেঞ্জ ডিআইজি মইনুল হক বলেন, গত ১৫ বছরে পদ্মার এপারের ১৯ টি জেলায় যে অবকাঠামো উন্নয়ন হয়েছে, যে ভাবে আবার মংলা বন্দর জেগে উঠেছে  মানুষ আবার আশার আলো দেখতে পেরেছে, বিভিন্ন খাতে বিনিয়োগ শুরু হয়েছে সেই ধারা বজায় রাখতে বিনিয়োগে  চাঁদাবাজি, দখলদারীসহ যাবতীয় আইন শৃংখলাগত প্রতিবন্ধকতা কঠোর হস্তে দমন করে, বিনিয়োগ বিকাশে  বিনিয়োগ উন্নয়ন পরিবেশ সৃষ্টিতে সব সময়ে  বিনিয়োগকারীদের পাশে থাকবে খুলনা পুলিশ।

খুলনার বিভাগীয় পুলিশ কমিশনার মোঃ মোজাম্মেল হক তাঁর বক্তব্যে বলেন সেবা প্রদানের ক্ষেত্রে বিডা ওএসএস বিনিয়োগকারী ও সরকারের মধ্যে সেতু হিসাবে কাজ করবে। এসময়ে তিনি খুলনার আঞ্চলিক খাত সমূহে বিনিয়োগের জন্য বিনীয়গকারিদের আহ্বান জানান।

কর্মশালায় খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন, বিনিয়োগের ক্ষেত্রে খুলনা জেলার সম্ভাবনার চিত্র তুলে ধরেন। 

বাংলাদেশ উইমেন চেম্বার অ্যান্ড কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, খুলনার বিভাগীয় প্রধান,  শামীমা সুলতানা শিলু, ডিজিটাল স্মার্ট বিনিয়োগ সেবা প্রদানের জন্য বিডা কে ধন্যবাদ জানিয়ে বলেন,  বিনিয়োগকারীদের এই ওএসএস নির্ভর স্মাট সেবা গ্রহণের ফলে সময় অর্থ দুটোই সাশ্রয় হবে, সেবা প্রপ্তির জন্য বিনিয়োগকারীদের আর ঢাকা মুখী হতে হবে না।

কর্মশালায় বিডা-কে ধন্যবাদ জানিয়ে সভাপতির বক্তব্যে অতিরিক্ত  খুলনা বিভাগীয় কমিশনার জনাব  ড. ফারুক আহাম্মদ  বলেন, বিনিয়োগ বিকাশে চমৎকারভাবে এগিয়ে যাচ্ছে বিডা, বাংলাদেশের বিনিয়োগ বৃদ্ধিতে বিডার কার্যক্রম খুবই গতিশীল। বিডা ওএসএস বিনিয়োগকারীদের সর্বোচ্চ ডিজিটাল বিনিয়োগ সেবা দিয়ে আসছে। এসময়ে তিনি বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের বিডা ওএসএস থেকে যাবতীয় বিনিয়োগ সেবা নেওয়ার জন্য আহ্বান জানান। 

অনুষ্ঠানে শুরুতেই বিডার পরিচালক মোসাম্মৎ  শামীমা আকতারের উপস্থাপনায় স্বাগত বক্তব্য রাখেন বিডার খুলনা বিভাগের বিভাগীয় পরিচালক প্রণব কুমার রায়।  কর্মশালায় বিডার মহাপরিচালক জীবন কৃষ্ণ সাহা রায় বিডা ওএসএস হালনাগাদ চিত্র তুলে ধরেন এবং ওএসএস পোর্টালের সার্বিক ব্যবহার কর্মশালায় অংশগ্রহণকারী বিনিয়োগকারীদের অবহিত করেন, অন্যান্যের মধ্য বিডা’র সাবেক নির্বাহী সদস্য নাভাস চন্দ্র মন্ডল বক্তব্য রাখেন । কর্মশালায় খুলনা বিভাগের বিনিয়োগকারীগণ ও বিভিন্ন মিডিয়ার সংবাদ প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।  

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন