নতুন মার্কেটপ্লেস উইমেনইন ই-কমার্স চালু

টেকভিশন২৪ ডেস্ক: ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসের ৪ তারিখে উইমেন ইন ডিজিটাল এর জন্ম। বর্তমান আওয়ামীলীগ সরকারের নির্বাচনী ইশতেহার “ডিজিটাল বাংলাদেশ” থেকে অনুপ্রাণিত হয়ে এবং ডিজিটাল বাংলাদেশ স্বপ্নকে বাস্তবায়নের লক্ষ্যে বাবা বীর মুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটোয়ারী অনুপ্রেরণায় আছিয়া খালেদা নীলা প্রতিষ্ঠা করেন উইমেন ইন ডিজিটাল। তারা মনে করেন দেশের মানুষের অর্ধেকই নারী আর নারী যদি পিছিয়ে থাকে তাহলে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পথে বাধা হয়ে দাঁড়াতে পারে। তারা নিজ উদ্যোগে প্রতিষ্ঠানটি প্ৰতিষ্ঠা করেন।
 
উইমেন ইন ডিজিটাল টেকনোলজির মাধ্যমে নারীর ক্ষমতায়ন করেন এবং ইন্টারনেটের মাধ্যমে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করেন।
 
এ পর্যন্ত প্রতিষ্ঠানটি ১০,০০০ এর ও বেশি নারীকে IT প্রশিক্ষণ দিয়েছে এবং ৭০০০ এর বেশি নারীর কর্ম স্থানের ব্যবস্থা করেছে।
 
বাংলাদেশের পাঁচটি ভিন্ন গ্রামে এবং নেপালে তাদের টেকনিক্যাল স্কুল রয়েছে। যে স্কুলে তারা নারীদের বিভিন্ন টেকনিকাল বিষয়ের উপর প্রশিক্ষণ দিয়ে থাকেন এবং কর্ম সংস্থানের ব্যবস্থা  করে থাকেন। ঢাকা তাদের হেড অফিসে ২৫জন ইঞ্জিনিয়ার নারী আন্তর্জাতিক ক্লায়েন্টের জন্য কাজ করে থাকেন।
 
প্রতিষ্ঠানটি কাজ করে, নারীর প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ এবং  উইমেন ইন ই -কমার্স, উইমেন ইন সাইবার সিকিউরিটি, হেলথ টেক এবং আগ্রো টেক নিয়ে।
 
আন্তর্জাতিক অনেক পুরষ্কারের অধিকারী এই প্রতিষ্ঠানটি বরাবরই দেশের ঐতিহ্য এবং ইতিহাসকে সম্মান রেখে অনেক উদ্যোগ নিয়েছে , এ বার নারী দিবসকে সামনে রেখে তারা নারীদের জন্য নিয়ে এসেছে www.womenine-commerce.com or www.womeninecommerce.com.bd নামে একটি ই-কমার্স মার্কেটপ্লেস।
 
বাংলাদেশের নারী উদ্যোক্তারা পাচ্ছেন নিজস্ব একটি প্লাটফর্ম যেখানে তারা তাদের পণ্য ক্রয় বিক্রয় করতে পারবেন। তাদের কোনো সামাজিক যোগাযোগমাধ্যমের উপর নির্ভর করতে হবে না। নারী উদ্যোক্তাদের জন্য দেশের সর্ব প্রথম মার্কেটপ্লেস এটাই।
 
ই – কমার্স নিয়ে উইমেন ইন ডিজিটাল বিগত আট বছর যাবৎ কাজ করছে। উইমেন ইন ডিজিটালের প্রতিষ্ঠাতা আছিয়া নীলা মনে করেন, সামাজিক যোগাযোগের মাদ্ধমে যে বেচাকেনা হচ্ছে তা সত্যিকারের ই- কমার্সের প্রসারের পক্ষে বাধা গ্রস্থ হচ্ছে। তাই এখন থেকেই মানুষ কে সঠিক  ই- কমার্স সম্পর্কে সঠিক ভাবে জানানো না হয় পরবর্তীতে  ডিজিটাল কমার্সের জন্য  সমস্যা সৃষ্টি হতে পারে। উইমেন ইন ই- কমার্সের এই মার্কেটপ্লেস এ এখন পর্যন্ত ১৫ টি শপ অন্তর্ভুক্ত হয়েছে। আরও বেশ কিছু শপের অবেদন আছে যা আস্তে আস্তে অন্তর্ভুক্ত করা হবে।
 
আজ মার্কেটপ্লেসটি প্রাথমিক ভাবে উদ্বোধন করেছেন বীর মুক্তিযোদ্ধা জনাব আবুল খায়ের  পাটোয়ারী, সাথে ছিলেন উইমেন ইন ই-কমার্স প্লাটফর্মের সকল ব্যক্তিবর্গ এবং উদ্যোক্তারা।
 
 
 
 

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন