কোভিড-১৯ দুর্যোগে খাবারের সঙ্কট মোকাবিলায় ভাইবার

টেকভিশন ডেক্স: করোনাভাইরাস প্রাক্কালে খাদ্য সঙ্কটের প্রেক্ষিতে বৈশ্বিকভাবে ক্ষুধা মোকাবিলায় যেসব সংস্থা কাজ করছে তাদের সহযোগিতায় নতুন উদ্যোগের ঘোষণা দিয়েছে বিনামূল্যে ও সহজে যোগাযোগে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান রাকুতেন ভাইবার। এ উদ্যোগে ভাইবার সম্পূর্ণ নতুন স্টিকার প্যাক ও কমিউনিটির মাধ্যমে এর ব্যবহারকারী, কর্মী এবং অন্যান্য মানবিক অংশীদারদের যেমন, ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার অর্গানাইজেশন অব দ্য ইউনাইটেড নেশনস (এফএও), ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি), ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড (ফর নেচার), ইউনিসেফ, ইউ-রিপোর্ট এবং ইউএন মাইগ্রেশন, এ উদ্যোগের সাথে সম্পৃক্ত করবে।

মানুষের টিকে থাকতে প্রয়োজনীয় খাবারের সরবরাহ ব্যবস্থা সহ প্রত্যেক প্রতিষ্ঠান ও সংস্থা এবং খাতকে ক্ষতিগ্রস্ত করেছে কোভিড-১৯ এর বৈশ্বিক মহামারি। গত এপ্রিলে প্রকাশিত ইউএন ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের এক তথ্য অনুযায়ী, এ বছর বিশ্বজুড়ে অন্তত ২৫.৬ কোটি মানুষ অনাহারে থাকার ঝুঁকিতে রয়েছে, যা গত বছরের চেয়ে প্রায় দ্বিগুণ। এক্ষেত্রে, এ সঙ্কটের নিম্নমুখী প্রবণতা আক্ষরিক অর্থেই মানুষের প্রাণ বাঁচাবে এবং ভাইবার সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছে।

ভাইবার গৃহীত এ উদ্যোগের মধ্যে রয়েছে ইংরেজি ও রুশ ভাষায় ভাইবারের স্টিকার প্যাক এবং ভাইবারের নিজস্ব শিক্ষামূলক ‘ফাইট ওয়ার্ল্ড হাঙ্গার টুগেদার’ কমিউনিটি। প্রথমবারের মতো করা ভাইবারের এ কমিউনিটি ব্যবহারকারীদের অভ্যাসে ইতিবাচক পরিবর্তন আনতে প্রয়োজনীয় নানা বিষয় সম্পর্কে অবহিত করবে, যার মধ্যে রয়েছে খাবার খাওয়া, কেনা-কাটা, রান্না ও খাবারের অপচয় হ্রাস। পাশাপাশি, খাদ্য সঙ্কট সম্পর্কে অবগত হয়ে বিপন্ন জনগোষ্ঠীর খাদ্যপ্রাপ্তিতে সহায়তা করবে এ কমিউনিটি। ভাইবারের মানবিক অংশীদাররা (যাদের প্ল্যাটফর্মটিতে চ্যানেল রয়েছে) এ সংক্রান্ত কনটেন্টগুলোর পরিচালনা করবে।

নির্দিষ্ট ক্যাম্পেইন স্টিকার প্যাক ডাউনলোডের মাধ্যমে ব্যবহারকারীরা আর্থিকভাবে এ উদ্যোগে ভূমিকা রাখতে পারে। খাদ্য সঙ্কট মোকাবিলায় এ মুনাফা দাতব্য তহবিলে দেয়া হবে। এছাড়াও, যেসব মানুষের বর্তমানে অর্থ অনুদানের সুযোগ নেই, সহযোগিতার ক্ষেত্রে তাদের জন্য বিকল্প সুযোগ নিয়ে এসেছে ভাইবার। কমিউনিটিতে যুক্ত হয়ে এ উদ্যোগকে সমর্থন দেয়া এবং পরিবার ও বন্ধুদের আমন্ত্রণ জানানোর মাধ্যমে তারা এ উদ্যোগের অবদান রাখতে পারবেন। সবাইকে এগিয়ে আসতে উৎসাহিত করার জন্য, যখন এ কমিউনিটি ১ মিলিয়ন ব্যবহারকারীতে পৌঁছাবে, ভাইবার এ কার্যক্রমে অনুদান হিসেবে ১০ হাজার মার্কিন ডলার দিবে।

এ নিয়ে রাকুতেন ভাইবারে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জামেল আগাওয়া বলেন, ‘আগের যেকোনো সময়ের চেয়ে দ্রুতগতিতে বদলে যাচ্ছে বিশ্ব; এবং কোভিড-১৯ বিপন্ন জনগোষ্ঠীকে আরো বিপন্ন করে তুলেছে। খাবারের স্বল্পতা ও ক্রমান্বয়ে বৃদ্ধি পাওয়া ক্ষুধাজনিত সমস্যা মোকাবিলা করাই এ মুহূর্তে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এখন অলস বসে থাকার সময় নয়, তাই আমরা এ উদ্যোগ গ্রহণ করেছি।’

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন