বিটিভিকে ডিজিটালাইজেশন সহ মোবাইল এ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়নে প্রকল্প অনুমোদন একনেকে

আফরোজা সুলতানা ঃ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের “বাংলাদেশ টেলিভিশনের কেন্দ্রীয় সম্প্রচার ব্যবস্থার আধুনিকায়ন, ডিজিটালাইজেশন ও অটোমেশন প্রকল্পটি প্রথম সংশোধিত” এবং ডাক, টেলিযোগাযোগ ও মন্ত্রণালয়ের “মোবাইল গেইম এ এ্যাপ্লিকেশন এর দক্ষতা উন্নয়ন ” প্রকল্পটি তৃতীয় পর্যায়ে সংশোধিত হয়ে একেনেকে অনুমোদিত হয়েছে। এই দুটি প্রকল্পই আই সি টি মন্ত্রণালয়ের আওতাভুক্ত । মোবাইল গেইম এ এ্যাপ্লিকেশন এর দক্ষতা উন্নয়ন প্রকল্পটি আবার ১২ টি প্রকল্পের দায়িত্ব হাতে নিয়েছে । এই প্রকল্পটির আন্তর্জাতিক ভাবে বেশ চাহিদা সম্পন্ন এবং প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ সৃষ্টি করবে বিশ্ব বাজারে । বিশেষকরে তরুন উদ্যোক্তা ও যুবক দের জন্য অত্যন্ত আকর্ষণীয় আধুনিক ও যুগোপযোগী এবং শিক্ষণীয় গেইমস এর অনুকরণীয় দৃষ্টান্ত হবে বলে আশাবাদী আই সি টি মন্ত্রণালয় । আর এই জন্যই তৃতীয় সংশোধনীর আওতায় আনা হয়েছে প্রকল্পটি । প্রধানমন্ত্রী এবং একনেক-এর চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে ০৪ জানুয়ারি, ২০২২ মঙ্গলবার সকাল ১০ ঘটিকায় গণভবনের সাথে সংযুক্ত হয়ে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক-এর সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ টেলিভিশনের কেন্দ্রীয় সম্প্রচার ব্যবস্থার আধুনিকায়ন, ডিজিটালাইজেশন ও অটোমেশন (১ম পর্যায়) (১ম সংশোধিত)প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে একনেকে ।প্রকল্পটি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের আওতাভুক্ত ।প্রকল্পটি বাংলাদেশ টেলিভিশন এর মাধ্যমে বাস্তবায়িত হবে ।প্রকল্পের মূল ব্যয় ধরা হয়েছে ৮২.৮২ কোটি টাকা এবং পরবর্তীতে প্রকল্পটি ১ম সংশোধিত হয়ে ব্যায় বেড়ে দাঁড়িয়েছে ১১৮.৫০ কোটি টাকা । সম্পূর্ণ জিওবি থেকে অর্থায়ন হচ্ছে প্রকল্পের ব্যায় ।প্রকল্পটির বাস্তবায়নকাল কাল ধরা হয়েছে এপ্রিল ২০১৮ হতে জুন ২০২১ পর্যন্ত । পরবর্তীতে ১ম সংশোধিত হওয়ার পরে এপ্রিল ২০১৮ হতে ডিসেম্বর ২০২২ পর্যন্ত সময় নির্ধারণ করা হয়েছে ।
টেলিভিশন ভবন, রামপুরা হচ্ছে এই প্রকল্পের এরিয়া । ।

প্রকল্পটির উদ্দেশ্য হিসেবে ধরা হয়ছে (ক) দর্শকবৃন্দের চাহিদা অনুযায়ী আইটিভিত্তিক অটোমেটেড পদ্ধতির যন্ত্রপাতি সন্নিবেশিত করে বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড, সংসদ বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান ও সংবাদ পরিবেশন করা (খ) Full High Definition সম্প্রচার প্রবর্তন করা (গ) ডিজিটাল পদ্ধতিতে অনুষ্ঠান নির্মাণের জন্য ০৩টি স্টুডিওতে যন্ত্রপাতি প্রতিস্থাপন করা (ঘ) টেলিভিশন অনুষ্ঠান নির্মাণ ও সম্প্রচারের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ভূমিকা পালন এবং (ঙ) বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে সরকারের রাজস্ব আয় বৃদ্ধিতে অবদান রাখা।

উক্ত প্রকল্পটির প্রধান কার্যক্রমসমূহ হচ্ছে (ক) প্রকৌশল ও অন্যান্য সরঞ্জাম ক্রয় (খ) প্রশিক্ষণ প্রদান (গ) পরামর্শক সেবা ক্রয় (ঘ) কাঁচামাল ও খুচরা যন্ত্রাংশ ক্রয় (ঙ) কম্পিউটার ও আনুষঙ্গিক সরঞ্জাম ক্রয় (চ) অফিস সরঞ্জাম, বৈদ্যুতিক সরঞ্জাম ও আসবাবপত্র ক্রয় (ছ) ১টি মাইক্রোবাস ও ১টি ডাবল কেবিন পিক-আপ ক্রয় এবং (জ) ৫৮৪৫ বর্গমিটার অনাবাসিক ভবন নির্মাণ।

প্রকল্প সংশোধনের কারণ : (ক) বিটিভির কেন্দ্রীয় সম্প্রচার ব্যবস্থার অটোমেটেড যন্ত্রপাতির জন্য প্রকৌশল ও অন্যান্য সরঞ্জাম খাতে ব্যয় বৃদ্ধি (খ) অনাবাসিক ভবন নির্মাণ খাতে ব্যয় বৃদ্ধি (গ) আমদানি শুল্ক ও ভ্যাট, বৈদ্যুতিক সরঞ্জাম, অগ্নিনির্বাপক সরঞ্জাম, মেরামত-সংরক্ষণ, গ্যাস-জ্বালানি ও বেতন-ভাতা খাতে ব্যয় বৃ্দ্ধি (ঘ) প্রাইস কনটিনজেন্সি, আসবাবপত্র, ভ্রমণ খাতে ব্যয় হ্রাস এবং (ঙ) প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ ১ বছর ৬ মাস বৃদ্ধি।

এডিপিতে অন্তর্ভুক্তি/বরাদ্দ হিসেবে প্রকল্পটি ২০২১-২২ অর্থবছরের এডিপিতে ২০.০০ কোটি টাকা বরাদ্দসহ অন্তর্ভুক্ত রয়েছে

পঞ্চবার্ষিক পরিকল্পনার সাথে সংগতিপূর্ণতা : ২০২৩ সালের মধ্যে ভার্চুয়াল স্টুডিও ও সর্বাধুনিক অ্যানিমেশন ইউনিট স্থাপন করা হবে এবং ২০২৪ সালের মধ্যে সারাদেশে বিটিভি’র ১০০ শতাংশ টেরেস্ট্রিয়াল সম্প্রচার ব্যবস্থা ডিজিটালাইজ করা হবে । এ বিবেচনায় প্রকল্পটির ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনার সাথে সংগতিপূর্ণ। পরিকল্পনা কমিশনের মতামত অনুসারে ” প্রকল্পটি বাস্তবায়িত হলে পুরাতন প্রযুক্তির যন্ত্রপাতির স্থলে যুগের চাহিদা অনুযায়ী আধুনিক ডিজিটাল ও অটোমেটেড পদ্ধতির যন্ত্রপাতি প্রতিস্থাপন করে কেন্দ্রীয় সম্প্রচার ব্যবস্থা সম্পূর্ণ অটোমেটেড, ডিজিটালাইজড ও আধুনিকায়ন হবে। বর্ণিতাবস্থায়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ টেলিভিশন কর্তৃক সম্পূর্ণ জিওবি অর্থায়নে বাস্তবায়নাধীন “বাংলাদেশ টেলিভিশনের কেন্দ্রীয় সম্প্রচার ব্যবস্থার আধুনিকায়ন, ডিজিটালাইজেশন ও অটোমেশন (১ম পর্যায়) (১ম সংশোধিত)” শীর্ষক প্রকল্পটি মোট ১১৮.৫০ কোটি (একশত আঠারো কোটি পঞ্চাশ লক্ষ) টাকা প্রাক্কলিত ব্যয়ে এপ্রিল ২০১৮ হতে ডিসেম্বর ২০২২ মেয়াদে বাস্তবায়নের জন্য একনেক-এর সানুগ্রহ ও সদয় অনুমোদনের জন্য সুপারিশ করা হয় ” ।

মোবাইল গেইম ও এ্যাপ্লিকেশন এর দক্ষতা উন্নয়ন (৩য় সংশোধিত) প্রকল্পটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ/ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীন । তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ প্রকল্পটি বাস্তবায়ন করবে । প্রকল্পটির মুল  ব্যায় ধরা হয়েছে ২৮১.৯৭০২ কোটি টাকা এবং পরবর্তীতে তৃতীয় সংশোধন হওয়ার পরে ব্যায় বেড়ে দাঁড়িয়েছে ৩৩০.০৮৬৭ কোটি টাকা ।প্রকল্পটি সম্পূর্ণ জিওবি থেকে ব্যয় বহন করছে ।প্রকল্পটি বাস্তবায়নকাল হিসেবে ধরা হয়েছে জুলাই ২০১৬ হতে জুন ২০১৮ পর্যন্ত ।পরবর্তীতে ৩য় সংশোধিত হওয়ার পরে জুলাই ২০১৬ হতে জুন ২০২৩ পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছে ।প্রকল্পটি সমগ্র বাংলাদেশে তার এই কার্যক্রম পরিচালনা করবে আই সি টি মন্ত্রণালয়ের মাধ্যমে ।

প্রকল্পের উদ্দেশ্য হসেবে বলা হয়েছে (ক) মোবাইল এ্যাপস ও গেইম উন্নয়নে আন্তর্জাতিক বাজারে প্রবেশের জন্য বাংলাদেশকে প্রস্তুত করে বিশ্ববাজারের সাথে সংযোগ স্থাপন এবং নতুন কর্মক্ষেত্র সৃষ্টি করা (খ) মোবাইল এ্যাপস ও গেইম উন্নয়নের জন্য যোগ্য প্রশিক্ষক তৈরি করা (গ) দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গেইম ও এ্যাপস তৈরির জন্য ল্যাব স্থাপন ও প্রশিক্ষণের মাধ্যমে তথ্য প্রযুক্তিতে প্রাতিষ্ঠানিক সক্ষমতা অর্জন করা এবং (ঘ) জনসাধারণের মধ্যে সচেতনতা তৈরি এবং এ্যাপস ও গেইম উন্নয়নের মাধ্যমে প্রবৃদ্ধি অর্জনে অবদান রাখা।
প্রধান কার্যক্রমসমূহ : (ক) ২৭৪২৫ জন প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণ প্রদান (খ) ২৮৯টি মোবাইল এ্যাপস ও গেইম ডেভেলপমেন্ট (গ) ৩৩টি জেলায় মোবাইল এ্যাপস ও গেইম টেস্টিং সেন্টার স্থাপন (ঘ) ৮টি বিভাগে মোবাইল এ্যাপস ও গেইম টেস্টিং সেন্টার স্থাপন (ঙ) ৯টি মোবাইল এ্যাপস ও গেইম ডেভেলপমেন্ট মার্কেটিং এন্ড প্রমোশন এবং (চ) পরামর্শক সেবা ক্রয়।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান; অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল; কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক; স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম; তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. মোহাম্মদ হাছান মাহ্‌মুদ; শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন; স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক; বন ও পরিবেশ মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন; ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ সভার কার্যক্রমে অংশগ্রহণ করেন।

সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি’র মুখ্য সমন্বয়ক; পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

রিপোর্টারের সাথে যোগাযোগ করতে: rajkonnany@yahoo.com
 

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন