দেশে ইন্টেলের ১২তম জেনারেশনের প্রসেসর এনেছে বাইনারি লজিক

টেকভিশন২৪ প্রতিবেদক: বিশ্ব বিখ্যাত প্রসেসর নির্মাতা ইন্টেল বাজারে আনল ১২তম জেনারেশন প্রসেসর। ১২তম জেনারেশনের প্রথম পণ্যের তালিকায় রয়েছে Intel Core i9-12900K, যা বিশ্বের সেরা গেমিং প্রসেসর। সারা বিশ্বের সাথে একই দিনে বাংলাদেশ ইন্টেলের টাইটানিয়াম পার্টনার বাইনারি লজিকের হাত বাজারে এলো ১২তম প্রসেসর।

৬ অক্টোবর (শনিবার), আইডিবি ভবন আগারগাঁওয়ের বিসিএস কম্পিউটার সিটিতে কেক কাটার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে বাজারে ইন্টেলের প্রসেসর উন্মোচন করে বাইনারি লজিক। উন্মোচনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাইনারি লজিকের সিইও মনসুর আহমেদ চৌধুরী, কম্পিউটার সিটির প্রতিষ্ঠাতা সভাপতি  ও রায়য়ানস-এর সিইও আহমেদ হাসান জুয়েল, বাংলাদেশ কম্পিউটার সমিতির সহ-সভাপতি জাবেদুর রহমাস শাহিন, বিসিএস কম্পিউটার সিটির সভাপতি পিনু চৌধুরী, বাংলাদেশ কম্পিউটার সমিতির সেক্রেটারি জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম, ইসপেইসের চেয়ারম্যান কামরুল ইসলাম এবং ইন্টেল বাংলাদেশ এর বিজনেস ডেভেল্পেমেন্ট ম্যানেজার কৌশিক বোস সহ বিভিন্ন ব্যবসায়ী নেতারা।

ঢাকায় উন্মোচনী অনুষ্ঠানের ভিডিও লিংক: https://www.youtube.com/watch?v=AFu5uEMUu1c

ইন্টেল-এর ১২তম প্রসেসর গুলো হচ্ছে: Core i9-12900K, Core i9-12900KF, Core i7-12700K, Core i7-12700KF, Core i5-12600k, Core i5-12600KF. এই প্রথম ১২তম জেনারেশনেই হাইব্রিড কোর ব্যবহার করা হয়েছে। হাইব্রিড কোর মূলক ই-কোর এবং পি-কোরের কম্বিশনে তৈরি। ইফিসিয়েন্ট বাই-কোর সর্বোচ্চ পারফম্যান্স করা সিপিইউর জন্য তৈরী করা হয়েছে। অন্যদিকে পারফম্যান্স কোর মাপ করা যায় এমন মাল্টিতথ্রেডের জন্য ডিজাইন করা হয়েছে।

নতুন Core i912900K এটি এমন এক প্রসেসর যেখানে প্রথম বারের মতো 4800MT/s. DDR5 মেমোরি রয়েছে। এছাড়া প্রথম বারের মত জেনারেশন ১২তম অফার করছে PCIe 5.0 অফার সর্বোচ্চ ১৬টি কোর এবং ১৬ মেগাবাইট থেকে আপটু ৩০ মেগাবাইট পর্যন্ত ক্যাস।

ইন্টেলের টাইটানিয়াম পার্টানার বাইনারি লজিক সহ ইন্টেলের সকল অথরাইজড পার্টনারদের কাছে নতুন প্রসেসর গুলো পাওয়া যাবে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন