অনলাইনেই সফল ব্যবসায়ী হওয়া সম্ভব : ফারহা মাহমুদ তৃণা

ফারহা মাহমুদ তৃণা

টেকভিশন২৪ ডটকমের উদ্যোগে নিয়মিতভাবে তথ্যপ্রযুক্তি উদ্যোক্তাদের সফলতা-ব্যর্থতা, এগিয়ে যাওয়ার গল্প নিয়ে সাক্ষাতকার প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে। ‘টেক ইন্টারভিউ’ বিভাগে এসব সাক্ষাতকার প্রকাশ করা হয়। এই বিভাগে আমাদের এবারের অতিথি তৃণাস ক্লজেটের প্রতিষ্ঠাতা ও কর্ণধার এবং ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর বিনিয়োগ কমিটি সহ-সভাপতি ফারহা মাহমুদ তৃণা। সফল এই নারী উদ্যোক্তার এগিয়ে যাওয়ার গল্পসহ দেশের ই-কমার্স খাত নিয়ে তাঁর সাথে আলোচনা পাঠকদের সামনে তুলে ধরেছেন টেকভিশন২৪ এর ব্যবস্থাপনা সম্পাদক গোলাম দাস্তগীর তৌহিদ। 

তৃণাস ক্লজেটের প্রতিষ্ঠাতা ফারহা মাহমুদ তৃণা।

তৃণাস ক্লজেটের যাত্রা
তৃণাস ক্লজেট একটি ফ্যাশন হাউস যেখানে ছেলে-মেয়ে উভয়ের জন্য নিজস্ব ডিজাইন ও কারিগর দ্বারা জামা-কাপড় তৈরি করা হয়। এটি মূলত “কাস্টোমাইজড ফ্যাশন হাউজ’ যেখানে গ্রাহকরা নিজের মতো করে কালার ও ডিজাইন পছন্দ করে দিতে পারেন। উদ্যোক্তা ফারহা মাহমুদ তৃণা বলেন, ২০১৫ সালে যখন ফেইসবুক পেইজ খোলার স্রোত বয়ে চলছিলো তখনি আমি আর আমার বোন মিলে স্থির করলাম নিজেদের ডিজাইনগুলো শোকেসিং করি। আমি নিজের ড্রেস ও শাড়ি নিজেই ডিজাইন করতাম। সেই ভাবনা থেকে চালু করলাম টিআরএস ক্লজেট। পরবর্তীতে এর ব্যাপক চাহিদা আমাকে ও আমার বোনকে উদ্বুদ্ধ করলো, যা সিস্টার কনসার্ন নামকরণ করি। এভাবে তৃণাস ক্লজেটের যাত্রা শুরু। আমাদের প্রতিষ্ঠানে কাপড়ে নিজস্ব ডিজাইন করা শাড়ি, ড্রেস, কুর্তি ও অর্নামেন্টস রয়েছে। তৃণাস ক্লজেটের বর্তমানে অনলাইন ও ফিজিক্যাল মিলে ৪টা স্টোর রয়েছে। একটা ঢাকার বনানীতে অবস্থিত অন্যটা চট্টগ্রাম থেকে পরিচালিত হচ্ছে। ক্রেতারা ২ হাজার টাকা থেকে শুরু করে ১০ হাজার টাকার মধ্যে আপনার পছন্দ অনুয়ায়ী কেনার সুযোগ থাকছে, আমাদের ফিজিক্যাল ও অনলাইন স্টোর থেকে। বর্তমানে ১৫ জনের টিম নিয়ে কাজ‌ করছি। ভবিষ্যতে আরও কর্মসংস্থান বৃদ্ধির পরিকল্পনা রয়েছে।

সফল হওয়ার মূলমন্ত্র
ফারহা মাহমুদ তৃণা বলেন, আমি সফল হয়েছি কারণ আমি কিছু দিক মেনে ব্যবসা করেছি। যেমন প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স আর ডকুমেন্টেশন ঠিক রেখেছি, সময় মতো রিনিউ করেছি যা অনেকে গাফিলতি করে। মনে রাখতে হবে আপনার অথেন্টিসিটি আপনার ব্যবসার ও গ্রাহকদের আস্থার প্রথম স্থান। এছাড়া যে পণ্য নিয়ে ব্যবসা করছেন তার মান ঠিক রাখতে হবে পাশাপাশি তার সোর্স ও সাপ্লাই চেইন সবসময় সহজপ্রাপ্য হতে হবে। ব্যবসার ওয়েবসাইট একটা থাকলে দেশি বিদেশী অনেক ক্লায়েন্টের কাছে সহজে পৌঁছে যাবে আপনার ব্যবসার ধরণ ও  ক্রেতাদের মধ্যে আগ্রহ ও বাড়বে। উদ্যোক্তা বা ব্যবসায়ীরা দক্ষতা উন্নয়নে নানা প্রশিক্ষণ, কর্মশালায় অংশ নিতে পারেন। বর্তমানে অনলাইনেই বিভিন্ন প্লাটফর্মে এসব প্রশিক্ষণ হয়ে থাকে।

                                 তৃণাস ক্লজেট

উপরোক্ত বিষয়গুলো মেনে চললেও এগিয়ে যাওয়ার পিছনে প্রেরণা যুগিয়েছে এই উদ্যোক্তার পরিবার। পরিবারের সবাই অনেক সহায়ক মনোভাবের হওয়ায় ই-কমার্স ব্যবসায় আসার পরে তার ব্যক্তিজীবন ও পারিবারিক জীবনে কোনো সমস্যা হয়নি। তবে অনলাইন গ্রাহকদের সেবা দেয়ার জন্য পরিবারের জন্য সময়টাকে একটু ভাগ করে নিতে হয়।

নতুন উদ্যোক্তাদের শুরুটা যেমন হওয়া উচিত
ফারহা মাহমুদ তৃণা মনে করেন, যার যেদিকে দক্ষতা আছে, যেদিকে সোর্স ভালো, প্রোডাক্ট কোয়ালিটিও কম্প্রোমাইজ করেন তাদের সেই ব্যবসাটা শুরু ও পর্যায়ক্রমে চালিয়ে যাওয়া উচিত। প্রথমে ই-কমার্স এবং সফল হলে ফিজিক্যাল স্টোর চালু করা যেতে পারে।

কমার্সের ভালোমন্দ
ই-কমার্স ব্যবসার ভালো ও খারাপ দিক নিয়ে তিনি বলেন, ই-কমার্স ব্যবসা করার ভালো দিক আছে অবশ্যই। যেমন আপনি সহজেই আপনার ম্যানেজমেন্ট কোয়ালিটি ও দক্ষতা দিয়ে গ্রাহকের কাছে পৌঁছাতে পারেন, তাদের আস্থার জায়গা অর্জন করে নিতে পারেন। এছাড়াও ই-কমার্সের ক্ষেত্রে ভাড়া, ইউটিলিটি বিল, রক্ষণাবেক্ষন ও অন্যান্য খরচ বেঁচে যায়। তবে এই খাতের খারাপ দিক হলো নিরাপত্তা। ভুয়া গ্রাহকদের সাথে অনলাইন ডিলিং একটা বিশাল রকম সমস্যা। এছাড়া অনেক ক্রেতা এখনো নিজে শপ বা মার্কেটে গিয়ে দেখে কিনতে চায় যা ফিজিক্যাল স্টোরে সম্ভব। তবে এখানে বলে রাখা ভালো, যদি সততার সাথে ব্যবসা করা যায় সেক্ষেত্রে আপনি ই-কমার্স এর মাধ্যমেই গ্রাহকদের কাছে আস্থার জায়গা হিসেবে বিবেচিত হতে পারেন অনায়াসেই।

ছবিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি ও ই-ক্যাব সভাপতি শমী কায়সার থেকে ক্রেস্ট গ্রহন কালে তৃণাস ক্লজেটের প্রতিষ্ঠাতা ও কর্ণধার ফারহা মাহমুদ তৃণা, পাশে ই-ক্যাবের সেক্রেটারী জেনারেল মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল।

দেশের কমার্স খাতের প্রেক্ষাপট
দেশের ই-কমার্স খাতের বিষয়ে জানতে চাইলে তৃণা বলেন, ই-কমার্স ব্যবসা এখন অনেক সহজতর হয়েছে এবং সরকারের বিভিন্ন পদক্ষেপে অনেক উদ্যোক্তাই এগিয়ে আসছে। তবে এখানে কিছু চ্যালেঞ্জ উদ্যোক্তাদের নিতে হয়, এর মধ্যে অন্যতম হচ্ছে- সাইবার সিকিউরিটি, সুস্থ প্রতিযোগিতা ও কাস্টমার লয়্যালিটি।

দেশে এফ-কমার্স ও ই-কমার্স বিষয়ে ফারহা মাহমুদ তৃণা বলেন, দেশে এফ-কমার্স ও ই-কমার্স এর সাড়া অভাবনীয়। কারণ এখন ঘরে বসেই উদ্যোক্তারা অর্থ আয় করছেন, যা আগে অনেকে ভাবতেই পারতো না। আগে কেউ ব্যবসা করার কথা ভাবলেই পুঁজি নিয়ে আগে ভাবা লাগতো। এখন বাসায় নতুন কিছু বানালেও ভাবে যে একটা ফেইসবুক পেজ খুলে আমি যদি ব্যবসাটা শুরু করি তাহলে আমি আমার পরিবারের একজন সাপোর্টার হতে পারবো। নারীরা এক্ষেত্রে সবচেয়ে বেশি আগ্রহী কারণ তারা সংসার সামলেও নিজের ও পরিবারের জন্য আর্থিক সাহায্য করতে এবং নিজের একটা অবলম্বন তৈরি করতে পারছে। তবে যারা ফেইসবুকে ব্যবসা করেন তারা প্রথমেই ব্যবসার নামে একটা ট্রেড লাইসেন্স করে রাখতে পারলে বিভিন্ন অ্যাসোসিয়েশন বা ফোরাম এর সাথেও যুক্ত হতে পারেন, যা তাদের ব্যবসা প্রচার ও প্রসারে অনেক সাহায্য করবে।

               অবসর সময়ে ফারহা মাহমুদ তৃণা

এফকমার্স ব্যবসায়ের খরচাপাতি
ফেইসবুক কমার্স এর মাধ্যমে ব্যবসা শুরু করতে চাইলে খরচ কিছুটা কম লাগে সত্য।‌ তবে নিজের ব্যবসা প্রসারে ডকুমেন্টেশন করতে অবশ্যই একটা ফি দিতে হয়। ম্যাটেরিয়াল কেনা, প্রোডাক্ট বানানো, কারিগরদের ব্যবস্থাপনা, তাদের খরচ কিংবা আউটসোর্সিং হলে তাদের কাছ থেকে প্রোডাক্ট কেনা ও সাপ্লাই চেইন ম্যানেজমেন্টে অর্থ খরচ হয়। এছাড়া সবাই চায় তার বিজনেজ পেজকে সুন্দরভাবে সাজাতে। এক্ষেত্রে ডিজাইন ও ডিজিটাল মার্কেটিং করতেও একটা খরচ আছে। ওয়েবসাইট তৈরি করতে গেলে ডোমেইন, হোস্টিং কেনা ও তা প্রতি বছর রিনিউ এবং মেইনটেনেন্স খরচও কিন্তু আছে। সুতরাং ব্যবসা করতে গেলে টাকা লাগবেই।

পরিশেষে..
এখন ই-কমার্সে ব্যবসার মান ও ক্রেতার আস্থার জায়গা অনেক আস্থার অবস্থানে আছে। এখন ক্রেতা আর বিক্রেতার মধ্যে বিশ্বাস তৈরি সহজ হয়ে গেছে। তবে অবশ্যই ভুয়া ক্রেতাদের চিহ্নিতকরণ জরুরী। এখন উদ্যোক্তা বা ব্যবসায়ীরা পণ্যের মান এবং ডকুমেন্টেশন ভালোভাবে নিশ্চিত করতে পারলে খাতে ব্যবসা করে লাখো উদ্যোক্তা সহজেই সফল হবে পারে বলে মনে করেন ফারহা মাহমুদ তৃণা।

তৃণাস ক্লজেট এর পণ্য কেনা যাচ্ছে আমাদের এই পেজ থেকেও : https://www.facebook.com/TRINAADIVA/

সফল ব্যবসায়ী ও উপস্থাপিকা ফারহা মাহমুদ তৃণা ঘুরতে, গলফ খেলতে ও গান শুনতে পছন্দ করেন। এই উদ্যোক্তা সম্পর্কে আরও জানতে তার নিজের ওয়েব সাইটে ঘুরে আসতে পারেন : https://farhanamahmudtrina.com/

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন