টুইটারের ৫৬ লাখ কনটেন্ট অপসারণ

টেকভিশন২৪ ডেস্ক: মার্কিন ধনকুবের ইলন মাস্ক টুইটার অধিগ্রহণের আগে প্রায় অর্ধকোটি কনটেন্ট মুছে ফেলেছে প্লাটফর্মটি। জনপ্রিয় মাইক্রো ব্লগিং প্লাটফর্মটির সম্প্রতি এক বিবৃতিতে এ তথ্য উঠে এসেছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমটি বিক্রির আগে ২০২২ সালের প্রথমার্ধে ব্যবহারকারীদের ৫৬ লাখ কনটেন্ট অপসারণ করে কর্তৃপক্ষ। ২০২১ সালের দ্বিতীয়ার্ধের তুলনায় যা ২৯ শতাংশ বেশি। খবর রয়টার্স।

টুইটার কর্তৃপক্ষ সম্প্রতি এক ব্লগ পোস্টে কনটেন্ট অপসারণের সংখ্যার বিষয়ে জানিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পর্যবেক্ষণের মধ্যে থাকা ১৯টি প্রযুক্তি প্রতিষ্ঠানের মধ্যে টুইটার একটি। কমিশনের নতুন ল্যান্ডমার্ক নীতি অনুযায়ী কর্তৃপক্ষের সঙ্গে প্রতিষ্ঠানগুলোর তথ্য প্রকাশ করতে হয়। বিশৃঙ্খলা মোকাবেলা এবং বাহ্যিক এবং স্বতন্ত্র নিরীক্ষণ পরিচালনা করার জন্য এটি প্রয়োজন। প্রতিবেদন বলছে, এ ঘোষণার কারণেই মূলত টুইটার কর্তৃপক্ষ কনটেন্ট অপসারণ করেছে। কেননা অনলাইন প্লাটফর্মের জন্য কঠোর কিছু নিয়মকানুন রয়েছে। এসব নিয়ম মেনে চলতে ব্যর্থ হলে বড় ধরনের জরিমানার মুখে পড়তে পারে প্রতিষ্ঠানগুলো। এমনকি ইইউতে কার্যক্রম পরিচালনা করা নিষিদ্ধকরণও হতে পারে।

ইলোন মাস্কের গত বছরের অক্টোবরে টুইটার অধিগ্রহণ এবং প্রায় ৮০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের আগে টুইটার সাধারণত ট্রান্সপারেন্সি ওয়েবসাইটে বছরে দুবার প্রতিবেদন প্রকাশ করত। সর্বশেষ আপডেটে প্লাটফর্মটি জানিয়েছে, চলতি বছরের শেষের দিকে স্বচ্ছতাসংক্রান্ত প্রতিবেদন আপডেট করা হবে। কেননা ইইউর নতুন ইন্টারনেট বিধিতে স্বচ্ছতা প্রতিবেদন প্রকাশের প্রয়োজনীয়তা অন্যতম শর্ত।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন