ড্যাফোডিল ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক এআই সামিট অনুষ্ঠিত

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগ কর্তৃক দেশে প্রথমবারের মতো আয়োজিত আন্তর্জাতিক ভার্চুয়াল এআই সামিট ২০২৩ এ অংশগ্রহণকারী অতিথি আলোচক ও নিবন্ধিত অংশগ্রহণকারীবৃন্দ।

টেকভিশন২৪ ডেস্ক: শিক্ষা এবং গবেষনায় এআই টুল্স ব্যবহার নিশ্চিতকরনের উদ্দেশ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগ দেশে প্রথমবারের মতো আন্তর্জাতিক ভার্চুয়াল এআই সামিট ২০২৩ এর আয়োজন করেছে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. এম. লুৎফর রহমান গতকাল আন্তর্জাতিক ভার্চুয়াল এআই সামিট উদ্বোধন করেন। ফিলিপাইন ইউনিভার্সিটি-লাগুনার লিসিয়াম থেকে অধ্যাপক ড. নীল পেরেজ বালবা উদ্বোধনী অনুষ্ঠানে মূল বক্তব্য প্রদান করেন। সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক ড. ইমরান মাহমুদ অনুষ্ঠানে অংশগ্রহনকারীদের স্বাগত জানান।

দুই দিন ব্যাপি সম্মেলনে এআই টুল অ্যাপ্লিকেশনের উপর চারটি কর্মশালা অনুষ্ঠিত হয়, যার প্রতিটিতে একজন করে ফ্যাসিলিটেটর ছিলেন। সম্মেলনের প্রথম দিনে ইউনিভার্সিটি উটারা মালয়েশিয়ার সহযোগী অধ্যাপক ড. আইদি আহমি “চ্যাট জিপিটি ফর বিবলিওমেট্রিক এ্যানালাইসিস” শীর্ষক কর্মশালা পরিচালনা করেন। ডাঃ আহমি একজন বিশ্বব্যাপী খ্যাতিমান লেখক যিনি বাইবলিওমেট্রিক বিশ্লেষণের উপর দুটি বই প্রকাশ করেছেন। “এআই টুলস ফর ডেইলি লাইফ” শীর্ষক দ্বিতীয় কর্মশালা পরিচালনা করেন জাফর হোসেন জাফী। সামিটের দ্বিতীয় দিন ইউনিভার্সিটি পুত্র মালয়েশিয়ার সহকারী অধ্যাপক ডঃ আহমেদ সালাহউদ্দিন মোহাম্মদ হারিথউদ্দিনের “এআই টুলস ফর টিচিং” এর উপর একটি কর্মশালার মাধ্যমে শুরু হয়। ডঃ হারিথউদ্দিন সম্প্রতি শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে এআই সরঞ্জামগুলিকে একীভূত করার জন্য তার উদ্ভাবনী পদ্ধতির জন্য আন্তর্জাতিক মহলে সমাদৃত হন। চতুর্থ এবং শেষ কর্মশালা “চ্যাটজিপিটি ব্যবহার করে লিঙ্কডইন প্রোফাইল ডেভেলপমেন্ট” পরিচালনা করেন সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষজ্ঞ এবং সফল উদ্যোক্তা সাব্বির আহমেদ।

বর্তমান সময়ে কম্পিউটারে দক্ষতা যেমন প্রয়োজন, তেমনি এআই এর উপর দক্ষতা অর্জন ও অপরিকার্য হয়ে উঠেছে। আন্তর্জাতিক ভার্চুয়াল এআই সামিট ২০২৩-এ সারা বিশ্ব থেকে আশি জনের বেশি নিবন্ধিত অংশগ্রহণকারী অংশ নিয়েছেন। সামিটে অংশগ্রহণকারীরা বিভিন্ন ওয়ার্কশপের মাধ্যমে গবেষণা ও শিক্ষাক্ষেত্রে দক্ষতার সাথে এআই টুল ব্যবহারের বিষয়ে জ্ঞান অর্জন করেন।

সমাপনী অধিবেশনে, প্রফেসর ড. উজ্জ্বল কে চৌধুরী উদাহরণসহ এআই এর ব্যবহার তুলে ধরেন এবং এআই টুল ব্যবহার সংক্রান্ত বিষয়ে তার অভিজ্ঞতা শেয়ার করেন। সমাপনী বক্তব্য ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান, প্রফেসর ড. তৌহিদ ভূঁইয়া, শিক্ষা এবং গবেষণার ক্ষেত্রে এআই টুল ব্যবহারের গুরুত্ব তুলে ধরেন।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন