কৃত্রিম বুদ্ধিমত্তা কেড়ে নিতে পারে ৮০ শতাংশ চাকরি: এআই গুরু বেন গোয়ের্টজেল

ChatGPT

টেকভিশন২৪ ডেস্ক: কৃত্রিম বুদ্ধিমত্তা আগামী বছরের মধ্যে ৮০ শতাংশ মানুষের চাকরি কেড়ে নিতে পারে বলে জানিয়েছেন ইউএস ভিত্তিক ব্রাজিলিয়ান গবেষক ও এআই গুরু বেন গোয়ের্টজেল।

গণিতবিদ, কগনিটিভ বিজ্ঞানী, খ্যাতিমান রোবট প্রস্ততকারি এবং সিঙ্গুলারিটিনেটের এর প্রধান নির্বাহী গোয়ের্টজেল কৃত্রিম সাধারণ বুদ্ধিমত্তা তৈরি (এজিআই) এবং কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে মানুষের জ্ঞানের সক্ষমতা নিয়ে কাজ করতে একটি গবেষণা দল নিয়ে কাজ শুরু করেন।

গত সপ্তাহে ব্রাজিলের রিও ডি জেনেরিওতে অনুষ্ঠিত হলো বিশ্বের সবচেয়ে বড় বার্ষিক প্রযুক্তি সম্মেলন। সেখানে গণমাধ্যম এএফপির সঙ্গে এ আই নিয়ে সাক্ষাৎকার দেন এআই গুরু বেন গোয়ের্টজেল।

সেখানে মানুষের চাকরির ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা হুমকি কি না? এমন এক প্রশ্নের জবাবে বেন গোয়ের্টজেল বলেন: ‘আমার ধারণা এজিআই ছাড়াই ৮০ শতাংশ কাজ সম্ভবত অপ্রচলিত হয়ে যাবে যা মানুষ করে থাকে। তবে এক্ষেত্রে একটি পণ্য হিসাবে ChatGPT এর জন্য দায়ী নয়। তবে এই প্রকৃতির সিস্টেমের কারণেই হবে। এমনকি আগামী কয়েক বছর আমরা এ পথই অনুসরণ করতে চলেছি।

তবে আমি মনে করি না এটা কোনো হুমকি। আমি মনে করি এটা আমাদের জন্য সুবিধা। জীবিকার জন্য কাজ করার চেয়ে মানুষ তাদের জীবনের জন্য করতে আরও ভাল জিনিস খুঁজে বেড় করবে। প্রায় প্রতিটি কাজ কাগজের বদলে স্বয়ংক্রিয় হবে।

আমি যে সমস্যাটি দেখছি তা হল মধ্যবর্তী সময়। যখন এআই একের পর এক মানুষের কাজগুলোকে অপ্রচলিত করে দেবে। আমি জানি না এসব সামাজিক সমস্যা সমাধান করা যায়।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন