উইমেন ইন ডিজিটাল প্রতিবছর সেপ্টেম্বর মাসকে সাইবার সিকিউরিটি সচেতনতা মাস হিসেবে পালন করবে

মাসব্যাপী উইমেন ইন ডিজিটাল এর সাইবার সিকিউরিটি সচেতনতা মাস ২০২১ এর সফল সমাপ্তী।

টেকভিশন২৪ প্রতিবেদক: অনেকেই অভিযোগ করেন, ভার্চয়াল মাধ্যমে তাঁদের গতিবিধির উপর অন্য কেউ নজর রাখছেন। ব্যক্তিগত জীবনের যতটুকু তাঁরা ভার্চয়াল ওয়ার্ল্ড বা নেটমাধ্যমে প্রকাশ করেন, সব যেন কী ভাবে পৌঁছে যাচ্ছে অন্য কারও হাতে। ডিজিটাল টেকনোলজি একদিকে যেমন জীবন অনেক সহজ করছে, অন্যদিকে জীবনে নিরাপত্তার জায়গাটা হুমকিতে পড়ে যাচ্ছে আমাদের সচেতনতার অভাবে। সাইবার দুনিয়াতে নিজেকে সুরক্ষিত রাখতে আমাদের যথেষ্ট সচেতনতার পাশাপাশি দরকার সঠিক সময়ে সিদ্ধান্ত গ্রহণ করার মানসিকতা।

বৈশ্বিক এমন পরিস্থিতিতে বাংলাদেশের পরিস্থিতি মাথায় নিয়ে উইমেন ইন ডিজিটাল ৮ বছরের বেশি সময় ধরে বিভিন্ন সচেতনতা মূলক কার্যক্রম পরিচালনা করে আসছে, এই বছর উইমেন ইন ডিজিটাল ঘোষণা দিয়েছে  প্রতিবছর সেপ্টেম্বর মাস- “উইমেন ইন ডিজিটাল সাইবার সিকিউরিটি সচেতনতা মাস” হিসেবে পালন করবে।

যেখানে ফেইসবুক পেইজে মাসব্যাপী সচেতনতা মূলক পোস্ট, বিভিন্ন প্রকার অনলাইন কর্মশালা, মিডিয়ার মাধ্যমে সচেতনতা, প্রশিক্ষণ এবং সাইবার সিকিউরিটি বিষয়ক বিভিন্ন সেশন। যে সেশন গুলো পরিচালনা করেছেন দেশের বিভিন্ন প্রযুক্তি বিশেষজ্ঞরা। আমাদের এই কার্যক্রমের সাথে পার্টনার হিসেবে যুক্ত হয়েছে ‘Supporting People and Rebuilding Communities- SPaRC.BD’ এবং নিউজ পোর্টাল ‘টেকভিশন ২৪.কম’।

ভার্চুয়াল সেশনগুলো নিয়মিত হোস্ট করেছেন আছিয়া নিলা এবং যুক্ত ছিলেন আরো ৬ জন অতিথি স্পিকার হলেন,  নিহাদ আদনান তাইয়ান (Additional SP (Crime), গোপালগঞ্জ), শায়লা রহমান লিমা (ডিপুটি ডাইরেক্টর, গ্রামীণফোন), তাহমিনা তানিয়া (সোশ্যাল মিডিয়া ম্যানেজার, টেকশহর), সুরঞ্জনা সাহা (পুলিশ সহকারী কমিশনার, CT-Cyber Crime Investigation Division, CTTC, DMP.), তৃশিয়া নাশ্তারান Trishia Nashtaran (Founding President at OGNIE Foundation Bangladesh, Founder and Organizer at মেয়ে নেটওয়ার্ক – Meye Network), ইসরাত জাহান (সার্টিফাইড কম্পিউটার ফরেনসিক ইনভেস্টিগেটর/তদন্তকারী)।

উইমেন ইন ডিজিটাল-এর ফাউন্ডার আছিয়া নিলা বলেন, আমাদের এই আয়োজনে অতিথি হিসেবে যারা অংশগ্রহন করে সময় দিয়েছেন তাদের কাছে আমরা কৃতঘ্ন ও ধন্যবাদ জানাই। আশা করছি ভবিষ্যতে আপনাদের সহযোগিতা পাব।   

শতভাগ সচেতনতাই পারে আমাদের আত্মবিশ্বাস বাড়াতে এবং রুখে দাড়াতে সাইবার ক্রাইমের বিরুদ্ধে। নিজেকে সুরক্ষিত রাখতে কিছু টুলস ও টেকনিক জানতে হবে, কিছু হাইজিন ফ্যাক্টর জানতে হবে, এরপরেও সব থেকে বড় যেই শক্তিটা আসলে এইখানে কোন হার্ড এন্ড ফাস্ট রুল নেই, one size fits for all বলতে কিছু নেই। যখনি আমরা আমাদের সোশ্যাল মিডিয়ায় কিছু শেয়ার করি, তার সোর্স অথবা তার ইমপ্যাক্ট অন্যের উপর কেমন পরতে পারে তা যেন একবার হলেও ভেবে দেখি।

ফেসবুক থেকে শুরু করে, অনলাইন ব্যাংকিং, অনলাইন শপিং, কার্ডে কেনাকাট, বিভিন্ন অনলাইন যোগাযোগ মাধ্যম গুলোতে নিজেদের ব্যক্তিগত ছবি, তথ্য বা যে কোনো কিছু আদান-প্রদানে নিজেদের যথেষ্ট সচেতন হওয়ার মাধ্যমেই সাইবার আক্রমন থেকে আমরা সুরক্ষিত থাকতে পারবো।

মাসব্যাপী চলতে থাকা September Women In Digital Cyber Security Awareness অনুষ্ঠানটি  অতিথিবৃন্দ Dr. B M Mainul Hossen, Associate Professor, IIT, Dhaka University, Mahmuda Afroz Lucky, Additional SP at Office of The Range DIG, Mymensingh, Rajeeb Tarafder,IT Director at Wunderman Thompson এবং Sharmina Islam Lifestyle Editor Banglanews24.com গুরুত্বপূর্ণ আলোচনার করেন।

পরিশেষে, টেকভিশন২৪.কম এর সম্পাদক মো: আনোয়ারুল কাইয়ুম চৌধুরী তার বক্তব্যে গ্লোবাল সাইবার সিকিউরিটি নিয়ে কিছু পরিসংখ্যানে বাংলাদেশের অবস্থান ও সকলের করণীয় বিষয়ে আলোচনার মাধ্যমে ৩০শে সেপ্টেম্বর ২০২১ এবারের আয়োজনের সমাপ্তী ঘোষণা করা হয়।

-গোলাম দাস্তগীর তৌহিদ/০২সেপ্ট/২১

 

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন