স্কুলে মোবাইল ফোন নিষিদ্ধ করছে রাশিয়া

স্কুলে মোবাইল ফোন নিষিদ্ধ করছে রাশিয়া
স্কুলে মোবাইল ফোন নিষিদ্ধ করছে রাশিয়া

টেকভিশন২৪ ডেস্ক: রাশিয়ার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষে মোবাইল ফোন নিষিদ্ধ করে আইন পাস করেছে দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ দুমা।

আইনে বলা হয়েছে, স্কুলে সেলফোনসহ যোগাযোগের সব ধরনের প্রযুক্তি টুলের ব্যবহার নিষিদ্ধ করা হবে। আগামী বছরের ১ সেপ্টেম্বর থেকে আইনটি কার্যকর হবে।

তবে আইনটি চূড়ান্তভাবে কার্যকরের আগে এ বিষয়ে অভিভাবকের সঙ্গে বিস্তারিত আলোচনা করা হবে। আইনে বলা হয়েছে, স্কুলের পাঠ কার্যক্রমে শ্রম দক্ষতার বিষয়টি বাধ্যতামূলকভাবে যুক্ত করা হবে।

রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে, গত বছর অপেক্ষাকৃত কম বয়সী শিক্ষার্থীদের ক্লাস চলাকালে মোবাইল ফোনের ব্যবহার নিষিদ্ধ করেছে রাশিয়া। শিক্ষামন্ত্রী সের্গেই ক্রাভৎসভ তখন বলেছিলেন, মোবাইল ফোনের ব্যবহার শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম থেকে মনোযোগ সরিয়ে নেয়।

এর আগে নিউজিল্যান্ড স্কুলে মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করেছে। দেশটির নতুন প্রধানমন্ত্রী ক্রিস্টোফার লুক্সন বলেন, শিক্ষার্থীরা স্কুলে এসে দিনের শুরুতে সেলফোন জমা করবে এবং দিন শেষে সেগুলো সংগ্রহ করে নিয়ে যাবে।

গত মাসে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়া লুক্সন বলেন, সেলফোন না থাকলে শিক্ষার্থীদের পড়াশোনায় মনোযোগ বাড়বে। তবে অনেকে এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন।

দেশটির এক জরিপে দেখা গেছে, ৫৬ শতাংশ মানুষ স্কুলে সেলফোন নিষিদ্ধের পক্ষে। অন্যদিকে ১৬ শতাংশ বলেছেন, সেলফোন ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা উচিত হবে না।

বিশেষজ্ঞরা বলছেন, নিউজিল্যান্ডের ১৫ বছর বয়সী এক-তৃতীয়াংশেরও বেশি কিশোর–কিশোরী পড়তে বা লিখতে পারে না। আশা করা হচ্ছে, প্রযুক্তিগত বিভ্রান্তি কমে এলে এ সমস্যার সমাধান হবে। রাশিয়ায়ও একই কারণে সেলফোন ব্যবহারে নিষেধাজ্ঞা আনা হয়েছে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন