এআই প্রযুক্তি আনছে রাশিয়া

এআই প্রযুক্তি আনছে রাশিয়া
এআই প্রযুক্তি আনছে রাশিয়া

টেকভিশন২৪ ডেস্ক: কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তিতে বর্তমানে পশ্চিমা দেশগুলো একচেটিয়া আধিপত্য ধরে রেখেছে। এ আধিপত্য মোকাবিলায় নতুন প্রযুক্তি তৈরির পরিকল্পনা করছে রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মস্কোতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স জার্নি কনফারেন্সে এমনই ঘোষণা দিয়েছেন। দ্য বিজনেস ইনসাইডার। গত শুক্রবার ওই সম্মেলনে শক্তিশালী প্রযুক্তিটির ওপর পশ্চিমা দেশগুলোর প্রভাব মোকাবিলায় নিজেদের এআই বিকাশের জন্য একটি নতুন জাতীয় কৌশল পরিকল্পনার ঘোষণা দেন পুতিন। তিনি বলেন, আমাদের কৃত্রিম বুদ্ধিমত্তার দেশীয় মডেলগুলো অবশ্যই বিশ্ব সংস্কৃতির সব সম্পদ ও বৈচিত্র্য, ঐতিহ্য, জ্ঞান এবং সব সভ্যতার প্রজ্ঞা প্রতিফলিত করবে। রাশিয়া জেনারেটিভ এআই এবং মেশিন লার্নিং মডেলগুলোতে তাদের গবেষণা আরও জোরদার করবে।

এই লক্ষ্য অর্জনের জন্য রাশিয়া তাদের সুপারকম্পিউটিং শক্তি বাড়াবে এবং শীর্ষ স্তরের এআই শিক্ষার উন্নয়ন করবে। একই সঙ্গে আইন পরিবর্তন করতে এবং তার লক্ষ্য অর্জনের জন্য আন্তর্জাতিক সহযোগিতা বাড়াতেও কাজ করবে।

পশ্চিমা এআই মডেলগুলোর পক্ষপাতিত্বের অভিযোগ তুলে পুতিন বলেন, ‘আপনারা ভালো করেই জানেন যে, কিছু পশ্চিমা সার্চ ইঞ্জিন, সেইসঙ্গে নতুন উদ্ভাবিত কিছু প্রযুক্তি প্রায়ই পক্ষপাতদুষ্ট কাজ করে। তারা রাশিয়ান সংস্কৃতিকে বিবেচনায় নেয় না, কখনো কখনো আমাদের সংস্কৃতিকে উপেক্ষা করে এবং বাতিল করে। তিনি বলেন, হাজার হাজার আইটি কর্মী সামরিক সংহতি এড়িয়ে চলছে। পশ্চিমা নিষেধাজ্ঞার ফলে কম্পিউটারের যন্ত্রাংশগুলোর সুবিধাজনক ব্যবহার অবরুদ্ধ হয়েছে। ইংরেজি ভাষী দেশগুলো এখন এআই গবেষণায় আধিপত্য বিস্তার করেছে। স্ট্যানফোর্ড ইনস্টিটিউট ফর হিউম্যান-সেন্টারেড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এইচএআই) অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে সর্বোচ্চ সংখ্যক মেশিন লার্নিং সিস্টেম রয়েছে। এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রেই রয়েছে ১৬টি এবং যুক্তরাজ্যে রয়েছে ৮টি। বিপরীতে এইচএআই তথ্য বলছে, রাশিয়ার কাছে মাত্র একটি মেশিন লার্নিং সিস্টেম রয়েছে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন