প্রাইম ব্যাংক থেকে ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ পাবে বিসিএস সদস্যরা

বিসিএস এবং প্রাইম ব্যাংকের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

টেকভিশন প্রতিবেদক : বিসিএস সদস্য এবং উদ্যোক্তাদের যাবতীয় ব্যাংকিং সেবা প্রদান এবং জামানতবিহীন ৫০ লাখ টাকা পর্যন্ত লোন দেয়ার লক্ষ্যে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এবং প্রাইম ব্যাংক লিমিটেডের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার (২১ জুলাই) তথ্যপ্রযুক্তি খাতে বিসিএস সদস্যদের মাইক্রো, স্মল, মিডিয়াম এন্টারপ্রাইজ (এমএসএমই) সুবিধা প্রদানের জন্য ওয়েবিনারে বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর এবং প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ এই অ্যালায়েন্সের উদ্বোধন করেন। সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ ও শিল্প উপদেষ্টা সালমান এফ রহমান, এমপি।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশ কম্পিউটার সমিতি প্রথম থেকেই কাজ করে আসছে। প্রাইম ব্যাংক বিসিএস সদস্যদের অর্থায়নে যে সুবিধা প্রদান করছেন তা প্রশংসনীয়। দুটি বেসরকারি প্রতিষ্ঠানের মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে আমি আরো বেশি আনন্দিত। তরুণদের আইডল মাননীয় প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের দূরদর্শী নির্দেশনায় তথ্যপ্রযুক্তি খাত দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। এসএমই খাতকে উৎসাহিত করতে মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশ ব্যাংককে ২ হাজার কোটি টাকার ক্রেডিট ইন্সুরেন্স পলিসি বাস্তবায়ন করতে বলেছেন। সরকার সবসময় ক্ষুদ্র এবং মাঝারি উদ্যোক্তাদের উৎসাহিত করে। তবে বিসিএস সদস্যদেরও ব্যাংকের এই সহযোগিতার কথা মাথায় রেখে ঠিক সময়ে লোন পরিশোধ করে ব্যাংকিং খাতকেও উৎসাহিত করা উচিৎ।

বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর বলেন, করোনা পরবর্তী সংকটময় সময়ে তথ্যপ্রযুক্তি ব্যবসায়ীদের পাশে প্রাইম ব্যাংকের এগিয়ে আসার উদ্যোগকে আমরা স্বাগত জানাই। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন এবং এই খাতের সংশ্লিষ্ট ব্যবসায়ীদের ফিন্যান্সিয়াল সুবিধা প্রদান করা গেলে তা উভয় পক্ষের জন্য কল্যাণকর। তিন মাসের মতো তথ্যপ্রযুক্তি খাতে ব্যবসা ছিল না বললেই চলে। ব্যবসায়ীদের অবস্থাও নাজুক ছিল। আমাদের বেশিরভাগ উদ্যোক্তার বয়স ৩৫ বছরের নিচে। তাই এই সময়ে তারুণ্যের উদ্যোমে তাদের হাত ধরে সফলতা আসবেই। আইসিটি খাতে নিত্যনতুন ক্ষেত্র সৃষ্টি হচ্ছে। ব্লকচেইন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং রোবোটিক্সের মতো খাতগুলোতে আমাদের উদ্যোক্তারা কাজ করছে। প্রাইম ব্যাংকের সাথে এই চুক্তির কারণে উদ্যোক্তারা ভরসা পাবেন।

এই অ্যালায়েন্স সম্পর্কে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ ভিশন বাস্তবায়ন এবং বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার অগ্রযাত্রাকে এগিয়ে নি‌তে প্রাইম ব্যাংক একাত্ব হয়ে কাজ করছে। দেশের অর্থনীতিকে বদলে দেয়ার অন্যতম হাতিয়ার হিসেবে কাজ করতে পারে দেশের সম্ভাবনাময় তথ্য প্রযুক্তি খাত। গত দুই দশকের অভাবনীয় প্রবৃদ্ধির ওপর ভর করে আগামী কয়েক বছরে এই খাত দেশের অন্যতম বৈদেশিক মুদ্রা অর্জনকারী খাত হিসেবে আবির্ভূত হবে বলেই আমার বিশ্বাস। উদীয়মান তথ্য প্রযুক্তি খাতের এই অগ্রযাত্রায় সঙ্গে থাকতে প্রাইম ব্যাংক প্রতিশ্রুতিবদ্ধ। সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে দেশের সম্ভাবনাময় তথ্য ও প্রযুক্তি খাতের দ্রুত সম্প্রসারণের জন‌্য বিসিএস ও প্রাইম ব্যাংকের উদ্যোগে গঠিত এই সহজ অর্থায়ন সুবিধা বিসিএস সদস্যদের পরিচালিত কোম্পানিগুলোকে সহায়তা করবে।

এ চুক্তি অনুযায়ী বিসিএস সদস্য প্রতিষ্ঠানগুলো প্রাইম ব্যাংক থেকে ঋণ সুবিধাসহ অন্যান্য বিশেষায়িত ফাইন্যান্সিং সার্ভিস পাবে। ফলে আইসিটি ও আইটিইএস খাত আরও প্রবৃদ্ধির দিকে এগিয়ে যেতে পারবে।

সমঝোতা চুক্তির ফলে আইসিটি প্রতিষ্ঠানগুলো ওয়ার্কিং ক্যাপিটাল (সিসি, ওডি ও ডিমান্ড লোন), ফিক্সড অ্যাসেট ক্রয় ও ক্যাপিটাল এক্সপেন্ডিচারের জন্য টার্ম লোন, ইন্টারন্যাশনাল ট্রেড সল্যুশন (এলসি, এলএটিআর, আইডিবিপি), ব্যাংক গ্যারান্টি, ওয়ার্ক অর্ডার ইত্যাদি অর্থায়ন সুবিধা পাবে। ডিপোজিট সুবিধা ও ই-ট্রানজেকশনের জন্য ইন্টারনেট ব্যাংকিং – অ্যালটিচুড- সার্ভিস পাবে। এই অ্যালায়েন্সের ফলে বিসিএস সদস্যরা সহজে অর্থায়ন সুবিধা পাবেন।

ওয়েবিনারে বিসিএস সহসভাপতি মো. জাবেদুর রহমান শাহীন, মহাসচিব মুহাম্মদ মনিরুল ইসলাম, প্রাইম ব্যাংকের এমএসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ এম ওমর তৈয়ব এবং ব্র্যান্ড এন্ড কমিউনিকেশন্স বিভাগের প্রধান নাজমুল করিম চৌধুরী বক্তব্য দেন।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন