এসএসএলকমার্জ চালু করলো ‘বাংলা কিউআর’

টেকভিশন ডেস্ক:  দেশের সর্ববৃহৎ পেমেন্ট গেটওয়ে এসএসএলকমার্জ চালু করলো বাংলা কিউআর। আজ বৃহস্পতিবার (১ অক্টোবর, ২০২০) দুপুর ১২টায় রাজধানীতে সুপারশপ স্বপ্নর গুলশান ১ আউটলেট এবং বার্গার কিং এর বনানী আউটলেটে ক্রেতারা বাংলা কিউআর দিয়ে পেমেন্ট করে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন। ক্ষুদ্র, মাঝারি ও বড় উদ্যোক্তা, রেস্টুরেন্ট, মুদির দোকান বা যে কোনো ধরণের খুচরা বিক্রেতা এবং নিম্ন, মধ্যবিত্ত ও উচ্চবিত্ত সব রকমের ক্রেতাদের জন্য স্পর্শবিহীন এই আধুনিক পেমেন্ট সিস্টেম চালু করা হয়েছে। এর মাধ্যমে ক্রেতারা ক্যাশ অথবা কার্ড স্পর্শ না করে সহজ এবং সুবিধাজনকভাবে ডিজিটাল পেমেন্ট করতে পারবে। যেসব ব্যাংক তাদের মোবাইল অ্যাপে বাংলা কিউআর সংযোজন করেছে এবং ভিসা দ্বারা স্বীকৃত হয়েছে, সেসব ব্যাংকের ভিসা কার্ড দিয়ে এখন থেকে ক্রেতারা বাংলা কিউআর স্ক্যান করে পেমেন্ট করতে পারবেন।

স্বপ্ন আউটলেটে এসএসএলকমার্জ-এর ডিরেক্টর এবং সিটিও মোহাম্মদ শাহজাদা রেদওয়ান স্মারক বাংলা কিউআর হস্তান্তর করেন স্বপ্নের অপারেশন্স ডিরেক্টর আবু নাসেরের কাছে। অপরদিকে বার্গার কিং এর আউটলেটে এসএসএলকমার্জ-এর ডিজিএম ইফতেখার আলম ইসহাক স্মারক বাংলা কিউআর হস্তান্তর করেন বার্গার কিং এর রেস্টুরেন্ট অপারেশন্স তানভীর আখতারের কাছে। উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন এসএসএলকমার্জ, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, ভিসা এবং বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা। বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদিত দেশের জাতীয় কিউআর হচ্ছে বাংলা কিউআর। এর মাধ্যমে স্মার্টফোন দিয়ে কিউআর কোড স্ক্যান করে ব্যাংকের অ্যাপের মাধ্যমে ক্রেতারা ডিজিটালি পেমেন্ট করতে পারবেন। এই লেনদেনে টাকা স্পর্শ করার কোন প্রয়োজন নেই, তাই এটিকে বলা হচ্ছে স্পর্শবিহীন প্রযুক্তি।

করোনা মহামারির এই সময়ে স্পর্শবিহীন এই প্রযুক্তি গ্রাহকদেরকে স্বাস্থ্যঝুঁকি থেকে সুরক্ষিত রাখবে। এই পদ্ধতিতে লেনদেন হবে দ্রুত এবং সুরক্ষিত। বাংলা কিউআর-এর এই সুবিধা নিতে উদ্যোক্তা, দোকানদার বা খুচরা বিক্রেতাদের কোনো ধরণের মেশিন বা যন্ত্রের প্রয়োজন নেই। বাংলা কিউআর-এর মাধ্যমে পেমেন্ট গ্রহণের সাথে সাথে দোকানদার বা ক্যাশিয়ারের মোবাইলে পেমেন্ট কনফার্মেশনের এসএমএস চলে আসবে এবং একটি মার্চেন্ট অ্যাপের মাধ্যমে দোকানের মালিক তার দিনের সকল লেনদেন দেখতে পারবেন। এই অ্যাপে উদ্যোক্তা, দোকানদার বা খুচরা বিক্রেতাদের জন্য থাকবে আরো অনেক ধরনের সেবা গ্রহণের সুবিধা। যেমন ডিজিটাল হালখাতা, ডিজিটাল সেবা বিক্রয়, এবং সরবরাহকারী, পাইকারি বা পরিবেশকের পেমেন্ট ইত্যাদি।

বাংলা কিউআর চালুর বিষয়ে এসএসএলকমার্জ-এর ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম বলেন, ‘আজ বাংলা কিউআর চালুর মাধ্যমে আমরা বাংলাদেশের ইতিহাসের এক নতুন অধ্যায় উম্মোচন করলাম, সরকারের ডিজিটাল বাংলাদেশ প্রয়াস সফল করার লক্ষ্যে এটি একটি বড় পদক্ষেপ। আমি বিশ্বাস করি কিউআর পেমেন্টেস আমাদেরকে ক্যাশলেস ভবিষ্যতের দিকে নিয়ে যাবে, যেখানে রাস্তার পাশের চায়ের দোকানের বিলও কিউআর ব্যবহার করে পেমেন্ট করা যাবে। এ ধরণের যুগান্তকারী উদ্যোগে ইস্টার্ন ব্যাংক এবং ভিসাকে সহযোগী হিসেবে পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত। বাংলাদেশ ব্যাংকের সহায়তা ও দিকনির্দেশনায় ভবিষ্যতে আমরা এ ধরণের আরও নতুন পেমেন্ট টেকনোলজি নিয়ে আসবো যা সারা দেশের লাখ লাখ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ব্যবসায় এগিয়ে নিতে সহায়তা করবে।’ এসএসএলকমার্জ প্ল্যাটফর্ম পিসিআই ডিএসএস সার্টিফায়েড এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক পেমেন্ট সিস্টেম অপারেটর (পিএসও) হিসেবে লাইসেন্সপ্রাপ্ত।

পিসিআই ডিএসএস ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ডাটা সিকিউরিটির জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত কমপ্লায়েন্স সার্টিফিকেশন। অনলাইন পেমেন্টকে শক্তিশালী করার জন্য কার্ডের তথ্য সংরক্ষণ, প্রক্রিয়াকরণ এবং ব্যবহারের জন্য গ্রাহকের কার্ডের তথ্যের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা হয় এই সার্টিফিকেশনের মাধ্যমে। ইস্টার্ন ব্যাংক লিমিটেডের হেড অব কার্ডস অ্যান্ড ডিজিটাল ব্যাংকিং আহসান উল্লাহ চৌধুরী বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের নীতিমালা অনুসরণ করে বাংলা কিউআর-এর আনুষ্ঠানিক যাত্রার অংশ হতে পেরে ইবিএল গর্বিত। ইবিএল-এর গ্রাহকরা স্কাইব্যাংকিং অ্যাপ ব্যবহার করে কিউআর কোডের মাধ্যমে বিভিন্ন মার্চেন্টকে পেমেন্ট করতে পারবেন। আমার বিশ্বাস গ্রাহক এবং মার্চেন্ট সবার জন্যই বাংলা কিউআর হয়ে উঠবে অত্যন্ত সহজ, নিরাপদ এবং আধুনিক পেমেন্ট প্রক্রিয়া।

আধুনিক ব্যাংকিংয়ের সাথে ইবিএল সবসময় রয়েছে এবং আগামীতেও আমরা তা অব্যাহত রাখবো।’ ভিসার হেড অব মার্চেন্ট সেলস অ্যান্ড সলিউশন্স, ইন্ডিয়া অ্যান্ড সাউথ এশিয়া সাইলেশ পাল বলেন, ‘গ্রাহকরা তাদের ব্যক্তিগত নিরাপত্তার খাতিরে স্পর্শহীন পেমেন্ট পদ্ধতির দিকে ঝুঁকছে। কিউআর পেমেন্টস মার্চেন্টদের জন্য অত্যন্ত কম খরচের একটি পেমেন্ট সমাধান, যার মাধ্যমে ক্রেতারা দোকানে থাকা কিউআর কোড স্ক্যান করে পেমেন্ট করতে পারবেন।

বাংলা কিউআর-এর সূচনার এই যাত্রায় এসএসএলকমার্জকে সহযোগী হিসেবে পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত। এর মাধ্যমে সারা বাংলাদেশের মার্চেন্টরা, ভিসা গ্রাহকদের কাছ থেকে খুব সহজে পেমেন্টস গ্রহণ করতে পারবেন।’ বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের জয়েন্ট ডিরেক্টর মোহাম্মদ আখলাসউদ্দিন বলেন, ‘বাংলা কিউআর আনুষ্ঠানিকভাবে চালু করার জন্য এসএসএলকমার্জ, ভিসা এবং ইবিএলকে ধন্যবাদ। কেন্দ্রীয় ব্যাংক হিসেবে বাংলাদেশ ব্যাংক ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রতিনিয়ত কাজ করে চলছে। অর্থনৈতিক খাতে ডিজিটালাইজেশনের

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন