৪০ শতাংশ চাকরিতে প্রভাব ফেলবে কৃত্রিম বুদ্ধিমত্তা: আইএমএফ

টেকভিশন২৪ ডেস্ক: আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স বা এআই সব ধরনের চাকরির প্রায় ৪০% এ প্রভাব ফেলবে বলে সতর্ক করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। একই সঙ্গে কর্মক্ষেত্রে বৈষম্যের পরিমাণও বাড়াবে বলে মনে করে সংস্থাটি।

আইএমএফর একটি নতুন বিশ্লেষণে এই তথ্য উঠে এসেছে। সোমবার (১৫ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে।

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা বলেছেন, “বেশিরভাগ ক্ষেত্রেই সামগ্রিক বৈষম্যকে আরও খারাপ খারাপ করে তুলবে এআই।”

অল্প সময়ের মধ্যে এআইয়ের ব্যাপক বিস্তার- এর সুবিধা ও ঝুঁকিগুলোকে আলোচনায় রেখেছে। আইএমএফ বলেছে, চাকরির বাজারে একটি বৃহত্তর অংশকে প্রভাবিত করতে পারে এআই। উন্নত অর্থনীতিতে এই অনুপাত প্রায় ৬০%। তবে এর অর্ধেক ক্ষেত্রেই কর্মীরা এআইকে কাজে লাগিয়ে উপকৃত হওয়ার আশা করতে পারেন। এটি তাদের উৎপাদনশীলতা বাড়াবে।

সহজ করে বললে, এআই-এর মূলত মানুষের করা প্রধান কাজগুলো সম্পাদন করার ক্ষমতা থাকবে। ফলে কর্মক্ষেত্রে এটি শ্রমের চাহিদা কমাতে পারে এবং মজুরিতে প্রভাব ফেলতে পারে। এমনকি এটি মানুষকে চাকরি থেকে ছাটাই করার কারণও হতে পারে।

আইএমএফ আরও জানিয়েছে, নিম্নআয়ের দেশগুলোতে এআই ২৬% চাকরিতে প্রভাবিত করবে।

জর্জিয়েভা বলেন, “এই দেশের অনেকের কাছেই এআই এর সুবিধাগুলো কাজে লাগানোর মতো অবকাঠামো বা দক্ষ কর্মী নেই। ফলে সময়ের সঙ্গে সঙ্গে এই প্রযুক্তি দেশগুলোর মধ্যে বৈষম্যকে আরও তীব্র করার ঝুঁকি বাড়াচ্ছে।” ফলে নিম্নআয়ের এবং বয়স্ক কর্মীরা পিছিয়ে পড়তে পারেন বলে মনে করছে আইএমএফ।

সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে বিশ্বব্যাপী ব্যবসায়ী ও রাজনৈতিক নেতারা জড়ো হওয়ার সময় আইএমএফর এই বিশ্লেষণটি সামনে আসে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন