স্টার্টআপ ফান্ডিং নিয়ে কোওয়ার্ক কর্মশালা

তরুণ উদ্যোক্তদের স্টার্টআপের পুঁজি সংগ্রহের কৌশন নিয়ে ঢাকায় অনুষ্ঠিত হলে একদিনের একটি কর্মশালা। ‌গত শনিবার রাজধানীর কারওয়ান বাজারের ডিবিবিএল ভবনে ‘স্টার্টআপ ফান্ডিং ১০১ এন্ড ইনভেস্টমেন্ট রেডিনেস’ নামে কর্মশাটির আয়োজন করে উদ্যোক্তাদের প্ল্যাটফর্ম কো ওয়ার্ক। 

সারাদেশ থেকে ষাটজন নতুন উদ্যোক্তা এই কর্মশালায় অংশগ্রহণের সুযোগ পায়। উদ্যোক্তাদের আর্থিক অনুদান পেতে বিভিন্ন কৌশল নিয়ে আলোচনা হয়। অনুষ্ঠানে উদ্যোক্তদের বিভিন্ন বিষয়ে দিক নির্দেশনা দেন সরকারের আইসিটি ডিভিশনের জয়েন সেক্রেটারি এবং স্টার্টআপ বাংলাদেশের পিডি জনাব সৈয়দ মজিবুর হক। তিনি স্টার্টআপদের জনে বাজেটে বরাদ্দ ১০০ কোটি টাকা কিভাবে উদ্যোক্তারা গ্রহণ করতে পারবেন তার জন্যে বিস্তারিত দিক নির্দশনা প্রদান করেন।


অনুষ্ঠানে ব্রেকবাইটের ফাউন্ডার এবং ই-ক্যাব ইয়ুথ ফোরামের সভাপতি আসিফ আহনাফ এর সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন মেকানিক্স স্টার্টআপ যান্ত্রিকের ফাউন্ডার আল ফারুক শুভ। তিনি বলেন স্টার্টআপ করতে হলে সমাজের একটি সমস্যা খুঁজে বের করতে হবে এবং তার একটি কার্যকরী সমাধান বের করতে হবে। এ সময় তিনি ফান্ড রাইসিং করারা জন্য বেশ গুরুত্বপূর্ণ কিছু টিপস প্রধান করেন। এছাড়া ডেইরি ফার্ম স্টার্টআপ গোয়ালা এর ফাউন্ডার মো: শফিউল আলম তরুণ উদ্যোক্তাদের প্রতিটি ছোট বড় সমস্যা নিজ উদ্যোগে সমাধান করার চেষ্টা আহ্বান জানান।


এছাড়াও কর্মশালায় পিচ ডেক তৈরির দিক নির্দেশনা দেন আপ স্কিল এর প্রজেক্ট লিড এনাম উজ জামান, এনেজল ইনভেস্টর নেটওয়ার্ক নিয়ে বক্তব্য দেন বাংলাদেশ এঞ্জেলস এর সিইও নির্জর রহমান এবং টেকনোলজি স্টার্টআপ নিয়ে কথা বলেন বাংলাদেশের একমাত্র আইকান ডোমেইন রেজিস্টারার ইনোভেডিয়াস এর ফাউন্ডার মোঃ মেহেদী হাসান।

স্টার্টআপ দের দেশের বাইরে থেকে মূলধন যোগান নিয়ে পৃথক সেশন পরিচালনা করেন সিডস্টার্স এর এন্টারপ্রেনার ইন রেসিডেন্স শাহ উল্লাহ এবং প্রোগ্রাম ম্যানেজার রাতিশ নারায়ানান।
পুরো আয়োজনটিতে সহযোগিতায় ছিলো ডোমেইন প্রোভাইডার রেজিষ্ট্র, ই-ক্যাব ইউথ ফোরাম, সিডস্টারস, ব্রেকবাইট। আয়োজনের শেষ অংশে এ বছরের মধ্যে ঢাকার বাইরে চট্টগ্রাম সিলেট এবং বরিশালে এরকম কর্মশালা আয়োজনের পরিকল্পনা জানানো হয়।

টেকইকম ডেক্স

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন