লেনোভোর ১৩টি নতুন ল্যাপটপ বাজারে; গ্রে মার্কেট নিয়ে সংকিত গ্লোবাল ব্র্যান্ড

টেকভিশন২৪ প্রতিবেদক: প্রতিনিয়ত প্রযুক্তিগত পরিবর্তনের কথা মাথায় রেখে ভিন্ন ভিন্ন ব্যবহারকারীদের সময় উপযোগী প্রয়োজন মেটাতে উক্ত ল্যাপটপ গুলিতে কি কি প্রযুক্তিগত পরিবর্তন এবং সংযোজন করা হয়েছে এই ব্যাপারে বিস্তারিত সাংবাদিকদের অবহিত করেন গ্লোবাল ব্র্যান্ডের লেনোভো বিজনেস হেড, রেজাউল করিম তুহিন। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের সম্মানিত ম্যানাজিং ডিরেক্টর, রফিকুল আনোয়ার, সম্মানিত ডিরেক্টর, জসীম উদ্দীন খোন্দকার, হেড অফ চ্যানেল সেলস সমীর কুমার দাস, জেনারেল ম্যানেজার কামরুজ্জামান এবং হেড অফ ব্রান্ড কমিউনিকেশন সেলিম আহম্মেদ বাদল সহ আরো ঊর্ধ্বতন কর্মকর্তা বৃন্দ।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) এক সংবাদ সম্মেলনের ১৩ প্রজন্মের এই ল্যাপটপগুলো বাজারে আনার ঘোষণা দেয় গ্লোবাল ব্র্যান্ড। ত্রয়োদশ প্রজন্মের ৫টি আলাদা-আলাদা সিরিজের মোট ১৩টি লেনোভো ল্যাপটপ বাংলাদেশের বাজারে ছেড়েছে বাংলাদেশে ব্র্যান্ডটির অনুমোদিত প্রযুক্তিপণ্য পরিবেশক গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড। এই ৫টি সিরিজ এর মধ্যে রয়েছে- আইডিয়াপ্যাড স্লিম এসআই/ প্রো ৫আই (IdeaPad Slim Si/ Pro 5i), আইডিয়াপ্যাড ফ্লেক্স ৫আই (IdeaPad Flex 5i), এলওকিউ গেমিং (LOQ Gaming), লিজিওন গেমিং (Legion Gaming) ইয়োগা-Yoga (Yoga 6i, Yoga Pro 7i, Yoga 9i)।

সংবাদ সম্মেলনে তুহিন জানান, IdeaPad Slim 5i এই সিরিজ হল Lenovo ব্র্যান্ডের স্লিক এবং ভার্সাটাইল ল্যাপটপের একটি লাইনআপ যেগুলোকে বিশেষভাবে ডিজাইন করা হয়েছে প্রোডাক্টিভিটি এবং দৈনন্দিন কাজে ব্যবহারের জন্য। একই সাথে এটি affordable, light weight and stylish একটি সিরিজ। বিশেষ এসব বৈশিষ্টের কারণে এই সিরিজের ল্যাপটপগুলো University Students এবং Corporate Professionals দের জন্য হতে পারে একটি আদর্শনীয় ল্যাপটপ। এই সিরিজের ল্যাপটপগুলো 13 Generation intel Core i7 দিয়ে মোট ২ টি ভ্যারিয়েন্ট এ পাওয়া যাবে। ল্যাপটপগুলো ১৬ ইঞ্চি TUV low Blue Light ডিস্প্রে এবং মিলিটারী গ্রেড টেস্টেড হয়ে থাকে। এই সিরিজের ল্যাপটপ গুলোর দাম ১,৪০,০০০ টাকা থেকে শুরু করে ১,৭৫,০০০ টাকা পর্যন্ত।

তিনি বলেন, Ideapad Flex Si series এর ল্যাপটপ গুলো টাচ এবং ৩৬০ ডিগ্রি রোটেবল ডিপ্লে সমন্ধিত। আর্কিটেক্ট ডিজাইন, ফ্যাশান ডিজাইন প্রফেশনালদের জন্য এটি পছন্দনীয় একটি ল্যাপটপ সিরিজ। এছাড়া সাধারণ ব্যবহারকারী দের জন্য ও এটি একটি আকর্ষণীয় ল্যাপটপ। টাচ ফাংশান ব্যবহারের সুবিধার্থে একটি ডিজিটাল পেন বা স্টাইলাস দেয়া থাকে এই সিরিজের ল্যাপটপগুলোতে। এই সিরিজের ল্যাপটপগুলো ইন্টেল 13th Generation i5, i7 দিয়ে মোট দুটি ভ্যারিয়েন্ট এ পাওয়া যাবে। ল্যাপটপ গুলো ১৪ ইঞ্চি TUV Low Blue Light Display দিয়ে পাওয়া যাচ্ছে। দাম ১২৮,০০০ টাকা থেকে- ১৬০,০০০ টাকা পর্যন্ত।

এই সিরিজের ল্যাপটপ গুলো গেমারস এবং কন্টেন্ট ক্রিয়েটরস দের জন্য স্পেশালি তৈরি করা হয়েছে। এর মধ্যে LOQ সিরিজটি 13th Generation এর Core i5 ও i7 প্রসেসর দিয়ে এভ্যাইলেবল। মডেল ভেদে এই ল্যাপটপগুলো NVIDIA SF RTX ৩০৫০ এর 6 গেগাবাইট, NVIDIA SF RTX ৪০৫০ এর 6 গিগাবাইট এবং SF RTX ৪০৬০ এর ৪ গেগাবাইট গ্রাফিক্স কার্ড সহ ১৫.৬ ডিস্প্রে দিয়ে মার্কেটপ্লেসে পাওয়া যাচ্ছে। ল্যাপটপ গুলোর দাম ১,৪৮,০০০ টাকা থেকে ১,৯০,০০০ টাকা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

তিনি আরও বলেন, Legion Series টি Legion Pro 5i এবং Legion Slim 7i এর দুটি ভিন্ন মডেলে এভ্যাইলেবল রয়েছে। এই ল্যাপটপ গুলো ১৬” TUV Low Blue light display এবং intel 13th Core i7 দিয়ে পাওয়া যাচ্ছে। মডেল ভেদে ল্যাপটপগুলো NVIDIA GF RTX ৪০৬০ এর ৮ গিগাবাইট ও NVIDIA GF RTX ৪০৭০ এর ৮ গেগাবাইট দিয়ে পাওয়া যাচ্ছে। দাম ২,৭৩,০০০ থেকে ২, ৮৮,০০০ টাকা পর্যন্ত।

এ ছাড়া, Yoga সিরিজের ল্যাপটপগুলো আল্ট্রাথিন এবং লাইট ওয়েট হয়ে থাকে। ল্যাপটপগুলো ইন্টেল ইভো প্লাটফর্মের, যেটা 13th Gen Core i7 প্রসেসর দিয়ে এভ্যাইলেবল। Yoga series এর একটি বিশেষ বৈশিষ্ট্য হলো ল্যাপটপ গুলো তে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ফাংশান ব্যবহার করা যায় এবং এটি মিলিটারী গ্রেড (MIL-STI-810H) পরিক্ষিত। Yoga Silm 6i, Yoga Pro 7i, এবং Yoga 9i এই তিনটি মডেলে ল্যাপটপগুলো পাওয়া যাচ্ছে। মডেল ভেদে ল্যাপটপগুলো ১৪ ইঞ্চি এবং ১৪.৫ ইঞ্চি OLED ও ২.৫ কে TUV Blue low light display দিয়ে পাওয়া যাচ্ছে। এদের মধ্যে Yoga 9i ল্যাপটপ টি Touch এবং ৩৬০ ডিগ্রী ডিস্প্রে সমন্ধিত। এই ল্যাপটপ টির সাথে একটি ডিজিটাল পেন বা স্টাইলাস দেওয়া থাকে যা টাচ ফাংশান কে আরো সহজ এবং নিখুত করে তোলে। Yoga series এর ল্যাপটপ গুলোর দাম ১৬,৫০০০ হাজার টাকা থেকে ২,৬৮,০০০ টাকা পর্যন্ত।

সংবাদ সম্মেলনে গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের ম্যানাজিং ডিরেক্টর রফিকুল আনোয়ার এবং ডিরেক্টর জসীম উদ্দীন খন্দকার বলেন, গত ১ বছরের বেশি সময় ধরে দেশের বাজারে রিফারবিশড বা ইউজ্ড ল্যাপটপ পণ্যে বাজার সয়লাব। আমরা এটা নিয়ে সংকিত। যার কারণে আমাদের গ্রহকরা এসব পণ্য কিনে প্রতারিত হচ্ছে। গ্রে মার্কেটের মাধ্যমে দেশের বাজারে এসব পণ্য ঢুকছে। আমরা শত চেষ্ঠা করেও এর কোনো সমাধান করতে পারি নাই। সাংবাদিদের উদ্দেশ্যে তারা বলেন, এ বিষয়ে আমরা আপনাদেরও সহযোগিতা চাই।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন