ফের ইন্দোনেশিয়ায় অনলাইন শপিং ব্যবসা চালু টিকটকের

ইন্দোনেশিয়ায় পুনরায় অনলাইন শপিং ব্যবসা চালু করতে যাচ্ছে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক। এক্ষেত্রে দেশটির প্রযুক্তি জায়ান্ট গোটু গোজেক টোকোপেডিয়ার সঙ্গে তারা ১.৫ বিলিয়ন ডলার বিনিয়োগের একটি চুক্তি করেছে।

চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্সের মালিকানাধীন এ কোম্পানিটি ইন্দোনেশিয়ার বৃহত্তম ই-কমার্স প্ল্যাটফর্মটির একটি ইউনিটের নিয়ন্ত্রক শেয়ারহোল্ডার হতে দীর্ঘমেয়াদে ১.৫ বিলিয়ন ডলার বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।

এ চুক্তির আওতায় টোকোপেডিয়ার ৭৫ শতাংশেরও বেশি কিনে নিচ্ছে টিকটক। পাশাপাশি তারা এটিকে ইন্দোনেশিয়ায় টিকটক শপের সঙ্গে একীভূত করবে।

এ প্রসঙ্গে কোম্পানি দুটি এক যৌথ বিবৃতিতে বলেছে, ‘শুরুতে কিছু সময়ের জন্য নিয়ন্ত্রকের সঙ্গে পরামর্শ করে এবং তার তত্ত্বাবধানে একটি কৌশলগত অংশীদারত্বে কার্যক্রম পরিচালনা করা হবে।’

তারা আরও জানায়, এ প্ল্যাটফর্মে ইন্দোনেশিয়ান পণ্যেরও প্রচারণা চালানো হবে। একই সঙ্গে দেশের ছোট এবং মাঝারি আকারের ব্যবসাগুলোকে তাদের উৎপাদন এবং বিক্রয় কৌশল বিকাশে সহায়তা করা হবে।

এর আগে, চলতি বছরের অক্টোবরে দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম অর্থনীতির এ দেশটির নতুন আইন মেনে নিয়ে ইন্দোনেশিয়ায় অনলাইন শপিং গুটিয়ে নেয় টিকটক। মূলক ছোট ব্যবসায়ী এবং সামাজিকমাধ্যম ব্যবহারকারীদের তথ্যাদি রক্ষার স্বার্থে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে অনলাইনে কেনাকাটা নিষিদ্ধ করেছিল ইন্দোনেশিয়া সরকার।

প্রসঙ্গত, ইন্দোনেশিয়ায় টিকটকের প্রায় ১২৫ মিলিয়ন ব্যবহারকারী রয়েছে। তাছাড়া ২৭০ মিলিয়নেরও বেশি জনসংখ্যার দেশটিতে সামাজিক মাধ্যম ব্যবহারকারী হিসেবে অনেকেই সক্রিয়। ফলে ওই নিষেধাজ্ঞা আরোপের পূর্বে সেখানে টিকটকের একটি বড় অনলাইন খুচরা বাজার ছিল।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন