ফিচার ফোন বিক্রিতে সেরা আইটেল, দ্বিতীয় নকিয়া

ফিচার ফোন

টেকভিশন২৪ ডেস্ক: চলতি বছরের প্রথম প্রান্তিকে ফিচার ফোন বিক্রিতে সেরা অবস্থান ধরে রেখেছে চীনের মোবাইল ব্র্যান্ড আইটেল। দ্বিতীয় অবস্থানে আছে ফিনল্যান্ডের জনপ্রিয় মোবাইল ব্র্যান্ড নকিয়া। শুধুমাত্র আফ্রিকা এবং ভারতের বাজারে কমদামে ফিচার ফোন বিক্রি করে নিজেদের সেরা অবস্থান ধরে রেখেছে আইটেল। এমন তথ্য উঠে এসেছে ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশনের বা আইডিসির এক প্রতিবেদনে।

আইডিসির প্রতিবেদনে বলা হয়, জানুয়ারি থেকে মার্চ এই তিন মাসে যে পরিমাণ ফিচার ফোন বিক্রি হয়েছে তার মূল্য হবপ ১০০ কোটি মার্কিন ডলার। তবে বিক্রি কমেছে ফিচার ফোনের। গতবছর একই সময়ে ৫ কোটি ৮৯ লাখ ইউনিট ফিচার ফোন বিক্রি হয়েছে। এবার তা কমেছে প্রায় ২৯ শতাংশ।

প্রতিবেদনে আরও বলা হয়, ফোরজি, ফাইভজি ফোনের চাহিদা বাড়াতে ফিচার ফোনের ব্যবহার কমে যাচ্ছে। চলতি বছরের প্রথম তিন মাসে মোট ফোন বিক্রির মাত্র ১৬ শতাংশ ফিচার ফোন বিক্রি হয়েছে। যা অন্য সময়ের তুলনায় অনেকটাই কম।

আইটেল নির্দিষ্ট কোনো মডেলের ফোন দিয়ে নয়, বরং একাধিক ফিচার ফোনের মাধ্যমে এই স্থান ধরে রেখেছে। সেরা ৫টি ফিচার ফোনের মধ্যে তিনটি ফোনই আইটেলের। তবে নকিয়ার সর্বোচ্চ বিক্রিত ফিচার ফোন ‘নকিয়া ১০৫’।

বাংলাদেশের বাজারেও ফিচার ফোন বিক্রিতে শক্ত অবস্থানে রয়েছে আইটেল। নকিয়ার ফিচার ফোনের তুলনায় দাম অনেকটাই কম। তাই গ্রাহকের পছন্দের তালিকায় থাকে আইটেলের ফিচার ফোন।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন