প্রযুক্তি প্রতিষ্ঠান উইডেভস এ ৩০ কর্মী ছাঁটাই

উইডেভস
উইডেভস

টেকভিশন২৪ ডেস্ক: দেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান উইডেভস একই দিনে ৩০ জন কর্মীকে ছাঁটাই করেছে। কর্মীদের অভিযোগ প্রতিষ্ঠানটি গত কয়েকমাস ধরেই ধাপে ধাপে কর্মী ছাঁটাই করে চলেছে।

তথ্যমতে, করোনাকালে একাধিক পণ্য ও সেবাসহ ব্যবসার সম্প্রসারণ করে ও কর্মী নিয়োগ দেয় উইডেভস। ১০০ জনের বেশি কর্মী নিয়োগ করে তারা। অভ্যন্তরীন সূত্র জানায়, প্ৰতিষ্ঠানটির সঙ্কটকালে কর্ণধারদের দুজন বাংলাদেশ ছেড়ে তুরস্কে থাকা শুরু করেন।

কর্মীদের মধ্যে হতাশার পাশাপাশি গুঞ্জন ছিল যে, উদ্যোক্তার হয়ত ক্রমশ রুগ্ন হয়ে পড়া প্রতিষ্ঠানটিকে বাঁচানোর জন্য যে উদ্যোগ নেয়া প্রয়োজন তা নেবেন না। এর মধ্যেই জুলাই মাসের শেষ দিনে একই সাথে ৩০ জন কর্মীর ছাটাইয়ের ঘটনাটি সামনে আসে। এর আগে প্রতিষ্ঠানটির সাবেক এক কর্মী প্রতিষ্ঠানটির রুগ্ন পরিস্থিতির কথা জানিয়েছিলেন।

তথ্যপ্রযুক্তি খাতের বিশেষজ্ঞরা অবশ্য বলছেন, উইডেভসের ক্ষেত্রে যা ঘটেছে তা নিয়ে আতঙ্কিত হওয়ার কোন কারন নেই। আইটি খাতে দুর্যোগ হিসেবে একে কেউ দেখানোর চেষ্টা করলে সেটা ভুল হবে। উইডেভসে এ ঘটনা ইন্ডাস্ট্রির প্রতিফলন নয়। এটা উদ্যোক্তাদের আগ্রহের অভাব ও প্রাতিষ্ঠানিক ব্যর্থতা। এই ঘটনা বাংলাদেশের আইটি ইন্ডাস্ট্রির জন্য কোন অশুভ বার্তা দিচ্ছে না, কিন্তু অবশ্যই সতর্ক থাকতে হবে।

এ বিষয়ে উইডেভসের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক বক্তব্য পাওয়া যায়নি।

খাত সংশ্লিষ্টরা আশঙ্কা করছেন, এমন সফল প্রতিষ্ঠান থেকে হুট করে কর্মী ছাঁটাই স্টার্টআপ খাতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তথ্যপ্রযুক্তি দক্ষ কর্মীদের কাছে নেতিবাচক বার্তা গেলে তারা স্টার্টআপে যুক্ত হতে চাইবেন না। দেশের ব্র্যান্ডিং খারাপ হবে।

একধিক তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা নাম প্রকাশ না করে বলেন, দেশের তথ্যপ্রযুক্তির চিত্র এখন ভিন্ন। দেশেই নানা সুযোগ ও দক্ষ কর্মী পাওয়া যায়। কিন্তু দেশের কিছু উদ্যোক্তা বিদেশমুখী। তারা দেশে সফলতা পেলেও তা ভুলে বিদেশের সফলতা দেখতে দেশ ছাড়েন।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন