প্রযুক্তি দিয়ে বদলাতে চাই বাংলাদেশ

আইটি প্রোফেশনাল হিসেবে কাজ করছি ২১ বছর ধরে লোকাল মার্কেটে। POS Software থেকে শুরু করে SAP হয়ে এখন Oracle নিয়ে কাজ করছি।

বাংলাদেশ কে উন্নত বিশ্বের সাথে তাল মেলাতে হলে আমাদেরকে টেকনোলজিতে এগিয়ে যেতে হবে। যে দেশ যত বেশি উন্নত তারা বিভিন্ন টেকনোলজির কারণেই এগিয়ে গেছে। ৪র্থ শিল্প বিপ্লব চলছে সারা বিশ্বে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ ও এগিয়ে যাচ্ছে। আমাদের দেশের তরুণরা এখন IOT ব্যবহার করছে। Block chain / Cloud Computing / Artificial intelligence and Machin Learning এর মত প্রযুক্তি গুলো ডুকে যাচ্ছে আমাদের দেৈনন্দিন কাজে।

এখন অফিস আদালতে লোকজন নিয়োগ হচ্ছে অনলাইনে। সব ধরনের কেনাকাটা হচ্ছে অনলাইনে। ব্যাংক বীমা কোম্পানি গুলো ও চলছে অনলাইনের মাধ্যমে। বিকাশ রকেট নগদ এর মত সার্ভিস গুলোতে লেনদেন বেড়ে গেছে বহুগুণ। কিছু দিন পর দেখবেন মানুষে আর হাতে টাকা নিয়ে ঘুরবে না টাকা হয়ে যাবে ইলেকট্রনিকস টাকা৷ সব লেন দেন হবে মোবাইল কিংবা ইলেকট্রনিকস ডিভাইস এর মাধ্যমে।

সব কাজেই ব্যবহৃত হবে মেশিন বা রোবটের মত টেকনোলজি। বিশ্বের সাথে তাল মিলাতে আপনাকে আমাকে চলতে হবে টেকনোলজির সাপোর্ট নিয়ে। আমাদের বাংলাদেশ ও এগিয়ে যাচ্ছে দূর্বার গতিতে। আগে মানুষ বুঝতে পারত না সফটওয়্যার কি জিনিস। আর এখন পাড়ার মুদি দোকানে POS Software ব্যবহার করে। সবাই টাকার বদলে ব্যবহার করছে ব্যাংকের কার্ড। আমরা আস্তে আস্তে প্রযুক্তি নির্ভর হয়ে যাচ্ছি।

এখন অফিসে যেতেই হবে এমন কোন বাধ্য বাধকতা নেই বাসায় বসেও অফিসের কাজ করা যাচ্ছে। বড় বড় কোম্পানি গুলো কম্পিউটারাইজ হয়ে যাচ্ছে তাই ঘরে বসে ও অফিসের হিসাব নিকাশ দেখতে পারছে। মোবাইলে চলে আসছে প্রতি দিনের রিপোর্ট। আইটি প্রফেশনে থেকে মানুষের সেবা করতে পেরে আমি নিজেও গর্ব বোধ করছি।

গত কয়েক বছরে অনেক গুলো কোম্পানিতে সফটওয়্যার বিক্রি করে ডিজিটাল বাংলাদেশ কে ডিজিটালের দিকে এগিয়ে নিয়ে গেছি। আমরা নতুন নতুন টেকনোলজিস ব্যবহার করে দেশের উন্নয়নে অবদান রাখার চেষ্টা করছি। এই করোনা আমাদের কে অনেক জায়গায় পিছিয়ে দিলেও কিছু কিছু জায়গায় ৫ বছরের ও বেশি এগিয়ে দিয়েছে। যেমন ধরুন টেকনোলজিতে আমরা অনেক দূর এগিয়েছি।

এখন আমরা Zoom, Google Meet এর মাধ্যমে অনলাইন মিটিং করতে পারি। streamyard এর মাধ্যমে ফেইসবুক লাইভ প্রোগ্রাম করতে পারি। বাসায় বসে অফিস করতে পারি। বাসায় বসে বাজার করতে পারি। ক্যাশ টাকা হাতে না নিয়ে ও বিকাশ রকেট ও এটিএম কার্ড দিয়ে যে কোন কেনাকাটা করতে পারি।

আমি বদলাতে চাই নিজেকে। বদলাতে চাই বাংলাদেশটাকে। বদলাতে চাই পুরো পৃথিবীটাকে। তাই প্রতিদিন নতুন নতুন টেকনোলজির সাথে পরিচিত হই আর নিজেকে বদলাই। আমি মনে করি – আমি বদলালেই বদলাবে দেশ, লাল সবুজের বাংলাদেশ। 

সালেহ মোবিন, ওরাকল কনসালটেন্ট, ঘুড়ি ইনফোটেক লিঃ

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন