ঢাকায় ১৫টি জেলা ও ভারত থেকে আগতদের নিয়ে উইকিম্যানিয়া সম্মেলন অনুষ্ঠিত

টেকভিশন২৪ ডেস্ক: গত ১২ আগস্ট রাজধানী ঢাকার মহাখালীতে অবস্থিত ব্র্যাক সেন্টারে অনুষ্ঠিত হলো দেশজুড়ে থাকা উইকিপিডিয়া ও এর সহপ্রকল্পের অবদানকারী স্বেচ্ছাসেবকদের নিয়ে আয়োজিত দিনব্যাপী সম্মেলন উইকিম্যানিয়া বাংলাদেশ ২০২২। দেশের প্রায় ১৫টি জেলা ও পার্শ্ববর্তী দেশ ভারত থেকে নির্বাচিত অংশগ্রহণকারীরা এই সম্মেলনে যুক্ত হন। কোভিড-১৯ এর অতিমারীর পরে এটাই বৃহত্তর পরিসরে বাংলাদেশে আয়োজিত কোনো উইকিপ্রকল্পভিত্তিক সম্মেলন।

উইকিম্যানিয়া একটি বার্ষিক সম্মেলন যা প্রতি বছর একেক দেশে আয়োজিত হয়ে থাকে। ২০০৫ খ্রিষ্টাব্দে জার্মানির ফ্রাঙ্কফুর্টে প্রথম উইকিম্যানিয়া আয়োজিত হয়। কিন্তু ২০২০ খ্রিষ্টাব্দ থেকে কোভিড-১৯ অতিমারীর কারণে মানুষের জমায়েতবিশিষ্ট সম্মেলন আর আয়োজিত হয়নি। ২০২২ সালে বিভিন্ন দেশ নিজস্ব পরিধিতে কিছু কার্যক্রমের আয়োজন করে। এরই প্রেক্ষিতে বাংলাদেশী উইকিমিডিয়ানদের জন্য এই সম্মেলনের আয়োজন করে উইকিমিডিয়া বাংলাদেশ। এবারের সম্মেলনের মূল আয়োজকদলে ছিলেন সংগঠনটির সভাপতি শাবাব মুস্তাফা, সাধারণ সম্পাদক অংকন ঘোষ দস্তিদার, কোষাধ্যক্ষ মাসুম-আল-হাসান, সংগঠনটির সদস্য শাকিল হোসেন, মুহাম্মদ ইয়াহিয়া এবং গ্রাফিক্স ডিজাইনার জাহিন ওয়াদুদ।

অংকন ঘোষ দস্তিদারের উপস্থাপনায় শাবাব মুস্তাফার উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে সম্মেলনের উদ্বোধনী পর্ব আরম্ভ হয়। এখানেই প্রদর্শিত হয় সম্মেলনের আয়োজক ও অংশগ্রহণকারীদের জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তের উইকিমিডিয়ানদের পাঠানো শুভেচ্ছাবার্তা। উইকিপিডিয়া ও এর সহপ্রকল্পসমূহের তত্ত্বাবধায়নকারী অলাভজনক সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের সিইও মারিয়ানা এস্কান্দার ভিডিওবার্তায় বলেন, “যাবতীয় প্রতিকূলতা পার করে এই সম্মেলন আয়োজনের জন্য এবং ইন্টারনেটে বাংলা ভাষার অন্যতম বৃহৎ বিশ্বকোষ তৈরিতে অবদান রাখার জন্য বাংলা সম্প্রদায়কে ধন্যবাদ জানাই।” সম্মেলনে অংশগ্রহণকারীরা মোট ১০ জন বক্তার ৬টি বিষয়ভিত্তিক ও ৬টি সংক্ষিপ্ত সেশনে অংশ নেন। উইকিমিডিয়া প্রকল্পে অবদানকারীদের ব্যক্তিগত নিরাপত্তা, সম্ভাব্য অংশীদারদের সাথে যৌথভাবে কার্যক্রমের সম্ভাবনা, চিন্তার পক্ষপাতিত্ব কীভাবে হয়রানির রূপ লাভ করে, সাঁওতাল উইকিপিডিয়ার বর্তমান অবস্থা ও চ্যালেঞ্জ, উইকিপিডিয়ায় নতুনদের জন্য তৈরি সরঞ্জাম, আঞ্চলিক পর্যায়ে কার্যক্রম, ক্লাবভিত্তিক কার্যক্রম, উইকিপিডিয়ার সহপ্রকল্প, জেন্ডারগ্যাপ, উইকিপিডিয়ার প্রতিযোগিতা, মানোন্নয়নে করণীয় প্রভৃতি নানা বিষয় নিয়ে এই সকল সেশনে বক্তারা কথা বলেন। এছাড়া ছিল দলগত আলোচনা, যেখানে নিরপেক্ষতা নিয়ে অংশগ্রহণকারীরা বিশদভাবে আলোচনা করেন। প্রতি সেশনেই শেখার অনেক কিছু ছিল বলে অংশগ্রহণকারীরা মতপ্রকাশ করেন।

একইসাথে বাংলা উইকিপিডিয়ার বর্তমান কার্যক্রম নিয়েও আলোচনা হয় সবার সাথে। কোভিড-১৯ অতিমারীতে যে সকল উইকিমিডিয়ান আমাদের ছেড়ে চলে গেছেন, তাদের স্মরণে এক মিনিটের নীরবতা পালন করা হয়। সম্মেলনের পাশাপাশি বিভিন্ন বিরতিতে উইকিমিডিয়ানেরা নিজেদের সাথে নানা আলোচনা ও আড্ডায় মেতে ওঠেন। এর মাধ্যমে অনেক নতুন প্রকল্পের ভাবনা এসেছে বলেও তারা জানান। তবে সবার কাছে সবচেয়ে বড় পাওনা ছিল এতদিন যাদের সাথে একত্রে কাজ করে এসেছেন, তাদেরকে সামনাসামনি দেখতে পাওয়া।

উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি ও সম্মেলনের আয়োজকদলের সমন্বয়ক শাবাব মুস্তাফা বলেন, “অংশগ্রহণকারীরা সকলেই উইকিপিডিয়া ও এর সহপ্রকল্পের নিরলস অবদানকারী। তবুও এই ধরণের সম্মেলন আমাদের সবার মধ্যে নতুনভাবে উদ্দীপনা জোগায়। নতুন এবং পুরানো স্বেচ্ছাসেবকদের এই মিলনমেলা তাই অন্য এক মাত্রা লাভ করে।”

অবশেষে ভবিষ্যতে আরো বড় পরিসরে এ ধরণের সম্মেলন আয়োজনের প্রত্যাশা ব্যক্ত করে পর্দা নামে দিনব্যাপী এ মিলনমেলার।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন