জার্মানিতে নিষেধাজ্ঞার আওতায় পড়তে পারে হুয়াওয়ে-জিটিই

টেকভিশন২৪ ডেস্ক: ফাইভজি নেটওয়ার্কের বিস্তারে হুয়াওয়ে ও জিটিইর মতো চীনা প্রতিষ্ঠানের যন্ত্রাংশ ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে জার্মান সরকার। নিরাপত্তা ইস্যুতে এ নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে বলে সরকারি সূত্রে জানা গেছে। খবর রয়টার্স।

সম্প্রতি দেশটির সরকারি এক মুখপাত্র নিশ্চিত করে জানান, জার্মান সরকার টেলিকম প্রযুক্তি সরবরাহকারীদের তালিকা প্রণয়নের বিষয়ে পর্যালোচনা করছে। তবে এখন পর্যন্ত সুনির্দিষ্ট কোনো সরবরাহকারীর নাম প্রকাশ করা হয়নি। এরই মধ্যে বিভিন্ন নেটওয়ার্কে থাকা এ ধরনের উপাদানগুলো এ নিষেধাজ্ঞার আওতায় পড়তে পারে।

সংশ্লিষ্ট বিষয়ে জার্মান সরকারের সঙ্গে যোগাযোগ করা হলেও তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। হুয়াওয়ে ও জিটিইর সমালোচকরা বলছেন, চীনের নিরাপত্তা সংস্থার সঙ্গে তাদের ঘনিষ্ঠ সম্পর্কের মানে দাঁড়ায় ভবিষ্যতে বৈশ্বিক মোবাইল নেটওয়ার্কে তাদের যুক্ত করলে চীনা গুপ্তচর, এমনকি নাশকতাকারীরা বিভিন্ন গুরুত্বপূর্ণ অবকাঠামোয় প্রবেশ করতে পারে। তবে হুয়াওয়ে, জিটিই ও চীনা সরকার এ দাবি নাকচ করে বলে, চীনের বাইরের প্রতিদ্বন্দ্বীদের তারা সুরক্ষামূলক দৃষ্টিভঙ্গি থেকে সমর্থন করে।

হুয়াওয়ের এক মুখপাত্র জানান, ‘‌নির্দিষ্ট কিছু যন্ত্রাংশের ব্যবহার নিয়ে সম্ভাব্য নিষেধাজ্ঞার অনুমান সম্পর্কে তারা কোনো মন্তব্য করবেন না। তিনি আরো বলেন, ‘‌জার্মানি ও বাকি বিশ্বে প্রযুক্তি সরবরাহে গত ২০ বছর কোম্পানির ভালো রেকর্ড রয়েছে। তবে এ প্রসঙ্গে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি জিটিই।’

২০২১ সালে জার্মানি এক আইটি সুরক্ষা আইন পাস করে, যা পরবর্তী প্রজন্মের বিভিন্ন নেটওয়ার্কের টেলিযোগাযোগ সরঞ্জাম উৎপাদকদের জন্য বাধা হয়ে দাঁড়ায়। তবে হুয়াওয়ে ও জিটিইর ওপর এতদিন সরাসরি কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন