ছুটির দিনে ভার্চুয়ালি জমে উঠেছে ডিডিআই এক্সপো ২০২১

টেকভিশন২৪ ডেস্ক: প্রথমবারের মতো ভার্চুয়ালি অনুষ্ঠিত হচ্ছে ডিজিটাল ডিভাইস এন্ড ইনোভেশন এক্সপো ২০২১। করোনাকালে স্বাস্থ্যবিধিকে গুরুত্ব দিয়ে এবারের প্রদর্শনীকে ভার্চুয়ালি সাজানো হয়েছে। প্রদর্শনীর দ্বিতীয় দিনে অনুষ্ঠিত হচ্ছে ৬টি সেমিনার। দর্শনার্থীরা ওয়েবসাইটে বা অ্যাপের মাধ্যমে এসব সেমিনার এবং প্রদর্শনীতে অংশগ্রহণ করতে পারছেন। পুরো প্রোগ্রামটি সমন্বয় করছে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।

আজ বেলা ১১টায় এটুআই এর পলিসি এডভাইজার আনীর চৌধুরীর সঞ্চালনায় ‘ফিউচার অব দ্য ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলিউশন’ শীর্ষক ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়েছে। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সেমিনারে মূখ্য সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, বেসিস এর সভাপতি সৈয়দ আলমাস কবীর, এটুআই প্রোগ্রাম এর টেকনোলজি প্রধান (আইল্যাব) ফারুক আহমেদ জুয়েল, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ড. রোকোনুজ্জামান, গুগলের সিনিয়র ইউএক্স ইঞ্জিনিয়ার শিবলী ইমতিয়াজ হাসান, জিএসএমএ এর হেড অব পলিসি জিনেট হোয়াইট এবং গেইজ এর সহ প্রতিষ্ঠাতা এবং প্রধান কার্যনির্বাহী শেহজাদ নুর তাজ প্রিয় আলোচনা করেন। এটুআই এর সমন্বয়ে এই সেমিনারটি অনুষ্ঠিত হয়।

একই সময় ডন সামদানি ফেসিলিটেশনের চিফ ইন্সপায়রেশনাল অফিসার গোলাম সামডানি ডনের সঞ্চালনায় ‘রোল অব ইয়ুথ’ সেমিনারটি অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফারহাদ সেমিনারে প্রধান অতিথি হিসেবে আলোচনা করেন। ফুডপান্ডার ব্যবস্থাপনা পরিচালক আম্বারিন রেজা, নায়িকা নুসরাত ফারিয়া এবং ছবি নির্মাতা নুহাস ‍হুমায়ুন উক্ত সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।

বেলা দুটোয় ই-ক্যাবের সমন্বয়ে ‘এনরিচমেন্ট ইকোনমি থ্রু ডিজিটাল রিটেইল বিজনেস’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। ই-ক্যাবের বিনিয়োগ কমিটির সহ-সভাপতি ফারহা মাহমুদ ত তৃনার সঞ্চালনায় এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডব্লিউটিও সেল এর মহাপরিচালক (যুগ্ম সচিব) মো. হাফিজুর রহমান। সেমিনারে ইপিবি এর মহাপরিচালক মাহবুবুর রহমান, বিডা এর ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট প্রমোশনের মহাপরিচালক শাহ মোহাম্মদ মাহবুব, ই-ক্যাব সভাপতি শমী কায়সার, মহাসচিব মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল, আকিজ ভেঞ্চার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান কার্যনির্বাহী সৈয়দ আলমগীর এবং ই-ক্যাবের ক্রস বর্ডার এবং ট্রেড স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান আহসান হাবিব সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।

বিকেল ৪টায় ‘মেক লোকালি, সেল গ্লোবালি’শীর্ষক ওয়্যেবিনারে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এম.পি প্রধান অতিথি হিসেবে আলোচনা করেন। ডাটাসফট লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামানের সঞ্চালনায় অনুষ্ঠিত এই ওয়্যেবিনারে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের যুগ্ম-সচিব এ এন এম সফিকুল ইসলাম, এলআইসিটি প্রজেক্টের পলিসি এডভাইজার সামি আহমেদ, থিংক গ্রুপের প্রধান কার্যনির্বাহী আশিকুর রহমান তানিম, ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর সিইও লিয়াকত আলী, ফেয়ার গ্রুপের প্রধান বিপণন কর্মকর্তা মোহাম্মদ মেজবাহ ‍উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ বিভাগের অধ্যাপক ড. সৈয়দ ফারহাত আনোয়ার, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ড. লাফিফা জামাল, হালিমা গ্রুপের চেয়ারম্যান আবুল হালিম হাসান টগর এবং বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা শরিফুল ইসলাম আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। ওয়েবিনারে বাংলাদেশের পণ্য সারা পৃথিবীতে পৌঁছানোর প্রক্রিয়া এবং উদ্যোক্তাদের উৎসাহিত করে বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণের বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হয়।

গতকাল থেকে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে অনুষ্ঠিত ডিজিটাল ডিভাইস এন্ড ইনোভেশন এক্সপো ভার্চুয়ালি ৩ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিত হবে। এক্সপো উপভোগ করার জন্য অ্যাপ উন্মুক্ত করা হয়েছে। গুগল প্লে স্টোর ও আইফোনের অ্যাপ স্টোর থেকে DDIExpo 2021 নামের অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করে ইন্সটল করে ব্যবহার করা যাবে।

এছাড়াও www.ddiexpo.com ওয়েবসাইট ভিজিট করে ভার্চুয়ালি প্রদর্শনী ঘুরে আসা এবং ওয়্যেবিনারে অংশগ্রহণ করা যাবে।

ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপোর প্লাটিনাম স্পন্সর ইভ্যালি, গোল্ড স্পন্সর হিসেবে রয়েছে আসুস, ইপসন, স্যামসাং, ফেয়ার ইলেক্ট্রোনিক্স ও ওয়ালটন। সিলভার স্পন্সর হিসেবে রয়েছে হালিমা গ্রুপ, লিও ফাইবার, এমএসআই, ওরিক্স বায়োটেক, সনি র‌্যাংগস, সিডনি সান এবং টিপি লিংক।

এছাড়াও ইভেন্টের পার্টনার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, আইসিটি অধিদপ্তর, কন্ট্রোলার অব সার্টিফাইং অথোরিটি, বেসিস, বাক্কো, ই-ক্যাব, আইএসপিএবি, বিআইজেএফ এবং টিএমজিবি। গেমিং পার্টনার গিগাবাইট।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন