আলিবাবার মাধ্যমে ক্রস বর্ডার বিজনেস বিষয়ক ওয়ার্কশপ আয়োজিত

টেকভিশন২৪ ডেস্ক : ই-কমার্স বিজনেস জায়ান্ট আলিবাবার চ্যানেল ব্যাবহার করে দেশীয় ম্যানুফ্যাকচারার এবং উদ্যোক্তাদের পন্যকে বিশ্বব্যাপী ছড়িয়ে ক্রস বর্ডার ই-কমার্স বিজনেস এবং রপ্তানী বিষয়ক একটি ওয়ার্কশপ আয়োজিত হয়েছে। ৯ মার্চ রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউটে “ট্রেডিং বিয়ুন্ড বর্ডার” শিরোনামের এই ওয়ার্কশপ আয়োজিত হয়। আলিবাবার বাংলাদেশ চ্যানেল পার্টনার স্কাইটেক সলিউশনস এবং ই-কমার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ আয়োজন করে এই ওয়ার্কশপ। এই ওয়ার্কশপে ২৫০ জন ই-কমার্স উদ্যোক্তা ও ম্যানুফ্যাকচারগন অংশগ্রহন করেন।

সকাল ১০ টায় শুরু হয় এই ওয়ার্কশপ। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ই-কমার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (ই-ক্যাব) এর পরিচালক সাইদুর রহমান। দেশীয় ই-কমার্স উদ্যোক্তাদের পণ্যগুলো দেশের বাইরে রপ্তানী করে রেমিটেন্স আনার সুযোগ এবং ক্রস বর্ডার ই-কমার্স পলিসি বিষয়ে আলোচনা করেন তিনি।

এরপর লোকাল টু গ্লোবাল বিজনেস সম্প্রসারন বিষয়ে আলোচনা করেন স্কাইটেক এর হেড অফ ডিজিটাল মার্কেটিং কামরুল হাসান। দেশের বাজার এবং আন্তর্জাতিক বাজারের তুলনা, পন্য রপ্তানী করার ধাপসমূহ এবং রপ্তানী করার জন্য প্রয়োজনীয়বিষয়- মার্কেটিং, লজিস্টিক সাপোর্ট, কম্পানি রেজিস্ট্রেশন ইত্যাদি বিষয়ে আলোচনা করেন তিনি। আলিবাবা, ইবে এবং এমাজনে পন্য রপ্তানী করে সফল হয়েছেন এমন কিছু উদ্যোক্তাদের সাকসেস স্টোরি শেয়ার করেন তিনি। এই সেশনের শেষে প্রশ্নোত্তর পর্বে উদ্যোক্তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তিনি।

পরের সেশনে আলিবাবার মাধ্যমে বিজনেস শুরুর প্রক্রিয়াসমূহ নিয়ে আলোচনা করেন ফয়সাল দোলন। আলিবাবার মেম্বার হবার সুবিধা, আলিবাবাতে একাউন্ট বা স্টোর খোলার পদ্ধতি, স্টোর ফ্রন্ট তৈরি করা, প্রোডাক্ট আপলোড করার পদ্ধতি, স্টোর ম্যানেজ করা, বায়ার খুজে পাওয়া এবং অর্ডার পাওয়ার উপায় ইত্যাদি বিষয়ে বক্তব্য দেন তিনি।

এরপর কিনোট স্পিকার হিসেবে বক্তব্য রাখেন আলিবাবার বিজনেস ম্যানেজার – বাংলাদেশ নাসরি মা। শুরুতে তিনি আলিবাবার বিভিন্ন সিস্টার কনসার্ন- আলিবাবা, তাওবাও, আলিপে, টিমল এই প্ল্যাটফর্মগুলো নিয়ে কথা করেন। এরপর আলিবাবার মাধ্যমে বিজনেস টু বিসনেস (বিটুবি) এর মাধ্যমে ব্যাবসা প্রসারের সুযোগ সম্পর্কে জানান তিনি।

ওয়ার্কশপের সমাপনী বক্তব্য রাখেন বাংলাদেশে আলিবাবার অথোরাইজড চ্যানেল পার্টনার স্কাইটেক সলিউশনস এর সিইও মুসনাদ ই আহমদ। তিনি আরও জানান, আলিবাবার মাধ্যমে পণ্য রপ্তানিরজন্য প্রয়োজনীয় সকল সেবা- একাউন্ট খোলা, কম্পানি রেজিস্ট্রেশন, পেমেন্ট সিস্টেম, স্টোর ম্যানেজমেন্ট এবং মার্কেটিং সকল সাপোর্ট দিয়ে থাকে স্কাইটেক। এই ওয়ার্কশপে অংশগ্রহনকারীদের মধ্যে যারা আলিবাবার মাধ্যমে নিজেদের পণ্য রপ্তানী করতে ইচ্ছুক তাদেরকে নিয়ে ধারাবাহিকভাবে আরও ওয়ার্কশপ এবং ওয়ান টু ওয়ান সেশন আয়োজনের ঘোষনা দেন তিনি।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন