ইন্টারনেট ব্যাবসার চ্যালেঞ্জ মোকাবেলায় ঐক্যবদ্ধ দৃঢ় নেতৃত্বের আহ্বান

টেকভিশন২৪ ডেস্ক:  ১০০ টাকার ব্যান্ডউইথে ৭৬ টাকাই চলে যায় রাজকোষে। বিভাগীয় পর্যায়ে সিডিএন, অ্যাক্টিভ শেয়ারিং দাবির মতো অত্যাবশকীয় বিষয় এখনো অধরা। তারপরও জাতীয় স্বার্থে গ্রাহক পর্যায়ে ৫০০ টাকায় মাসিক ইন্টারনেট সেবা দিয়ে বিশ্বে নজির স্থাপন করেছে দেশের ইন্টারনেট ব্যবসায়ীরা। কিন্তু এসব বিষয়ে নীতিমালা প্রণয়ন ও সরকারের সঙ্গে সহযোগিতার নেই টেকসই কোনো মঞ্চ। ফলে ভ্যাট-ট্যাক্স ইস্যু, আইটিইএস সুবিধা, নিয়ন্ত্রক কমিশনের সঙ্গে দূরদর্শী আলোচনাতেও পিছিয়ে রয়েছে চতুর্থ শিল্পবিপ্লবের ব্যাকবোন খ্যাত আইএসপি খাত। এমন পরিস্থিতিতে ব্যক্তি বা গোষ্ঠী নয় দেশের স্বার্থে; ব্যবসায় পরিবেশের স্বার্থে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন অগ্রজরা। প্রত্যাশা করেছেন, জনপ্রিয়তার চেয়ে দৃঢ় নেতৃত্ব। অগ্রজদের সাথে নিয়েই সুনির্দিষ্টভাবে কাজ করতে আগ্রহ ব্যক্ত করেছেন অনুজরা।

রাজধানীর গুলশানের একটি রেস্তোরায় আইএসপি ব্যবসার চ্যালেঞ্জ ও সম্ভাবনা নিয়ে বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত আলোচনা সভায় এমন অভিব্যক্তি প্রকাশ করেন বক্তারা। বেসিস সাবেক সভাপতি ও এফবিসিসিআিই প্রাক্তন পরিচালক সৈয়দ আলমাস কবির এর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন আইএসপিএবি সাবেক সভাপতি মোঃ আমিনুল হাকিম, বাহনের চিফ অপারেটিং অফিসার রাশেদ আমিন বিদ্যুৎ, সিলেটের সার্চ আইটি’র মৃণাল কান্তি, দূরবীন আইটি’র মোঃ রাসেল, তাকিওন লিমিটেডের মোঃ মোক্তবুর রহমান, অ্যাকসেস টেল এর রেজাউল করিম, টেলনেট এর মো মনির হোসেন, এডিএন টেলিকমের আজহারুল হক চৌধুরী, ব্র্যাক নেট এর সিকান্দার কবির, প্লেক্সাস ক্লাউড এর মোবারাক হোসেন, জেডএক্স অনলাইনের সিইও এবং সিকোয়াব সাবেক সভাপতি জুলফিকার হায়দার প্রমুখ বক্তব্য রাখেন।

অন্যান্যের মধ্যে বক্তব্যে আইসিসি কমিউনিকেশন ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম সিদ্দিক বলেন, ইন্টারনেট সেবা একটি ইকোসিস্টেমের ওপর প্রতিষ্ঠিত। এই ব্যবসায় সংশ্লিষ্ট ছোট-বড় বলে কিছু নেই। সবাই আমরা একে অপরের পরিপূরক। তাই ভবিষ্যত আইএসপি ব্যবসায়কে টেকসই করতে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। যোগ্য নেতৃত্বের মাধ্যমে আমরা সবাই একসঙ্গে এগিয়ে গেলে সামনের চ্যালেঞ্জের মধ্যেই আমরা আমাদের সম্ভাবনাকে হাতের মুঠোয়ে পুরতে পারবো। মেট্রোনেট সিটিও ও রেড ডাটা প্রাইভেট লিমিটেডের কনসালটেন্ট মঈন উদ্দিন আহমেদ বলেন, ইন্টারনেট সেবার উন্নয়নে শুধু সংযোগ দেয়া বা দামের যুদ্ধই সব নয়। এখাতের সংশ্লিষ্টদের দক্ষতার উন্নয়নে প্রশিক্ষণ এবং সুযোগ সৃষ্টির সঙ্গে সঙ্গে ব্যবসায় টেকসই করার জন্য দূরদর্শী নেতৃত্ব এবং ঐকান্তিক প্রচেষ্টা দরকার। বাংলানেট টেকনলোজিস লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ জোবায়ের আল মাহমুদ হোসাইন বলেন, সব স্তরে সিডিএন এবং এক্টিভ শেয়ারিং নিশ্চিত কিরতে সকল ইন্টারনেট ব্যবসায়ীদের মধ্যে ভেদাভেদ ভুলে একত্রিত থাকা অত্যন্ত জরুরী। এক্সোর্ড অনলাইনের ব্যবস্থাপনা পরিচালক সাব্বির আহমেদ বলেন, যখন-তখন ফাইবার অপটিক কাটা রোধে একটি সমন্বিত উদ্যোগ নেয়া দরকার। এর মাধ্যমে শুধু ব্যবসায়ীরাই ক্ষতিগ্রস্ত হন না; জাতীয় সম্পদেরও অপচয় হচ্ছে। ঢাকাটেক আইটি লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক আশরাফ উদ্দিন মনে করেন, ইন্টারনেট ব্যবসার শুরুতে যে সম্মান ছিলো আজ তা ব্যহত হচ্ছে। সেবার মানোন্নয়নের মাধ্যমে সেই সম্মান জনক অবস্থা ফিরিয়ে আনা দরকার।

সভাপতির বক্তব্যে আইএসপি ব্যবসার উন্নয়নে তৃণমূল থেকে কেন্দ্রের মতামতের ভিত্তিতে একটি টেকসই কর্মপরিকল্পনা প্রস্তুতের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান সৈয়দ আলমাস কবির। তিনি বলেন, আমরা যদি সবাই মিলে এই কর্মপরিকল্পনা করি এবং সে অনুযায়ী অভিজ্ঞতা ও মেধার স্বাক্ষর রাখতে পরি তবে আইএসপি ব্যবসা আজ যে ক্রান্তিকালে এসেছে সেখান থেকে ঘুরে দাঁড়াতে সক্ষম হবে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন