আরও ১০ হাজার কর্মী ছাঁটাই করছে মেটা

টেকভিশন২৪ ডেস্ক: ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটা আগামী দুই মাসের মধ্যে কয়েক দফায় অতিরিক্ত ১০ হাজার কর্মী ছাঁটাই করবে। এছাড়া সাম্প্রতিক ঘোষিত ৫ হাজার কর্মী নিয়োগ ও কম অগ্রাধিকারমূলক প্রকল্পগুলো স্থগিত করা হয়েছে। প্রতিষ্ঠানটির সিইও মার্ক জাকারবার্গ সম্প্রতি এক ফেসবুক স্ট্যাটাসে এ তথ্য জানিয়েছেন। সোশ্যাল মিডিয়া জায়ান্টটি প্রাতিষ্ঠানিক খরচ কমানোর লক্ষ্যে এমন সিদ্ধান্ত নিচ্ছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

প্রযুক্তি সংবাদবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের প্রতিবেদন অনুযায়ী, প্রথম ধাপের ছাঁটাই চলতি সপ্তাহে শুরু হবে। ছাঁটাইয়ের তালিকায় প্রথম দিকে রয়েছে মেটার কর্মী নিয়োগ সংস্থা। এর পরে এপ্রিল প্রযুক্তি খাত থেকে দ্বিতীয় দফায় এবং মে মাসের শেষের দিকে ব্যবসা পরিচালনা বিভাগের কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা রয়েছে।

এ বিষয়ে মার্ক জাকারবার্গ ফেসবুক পেজের স্ট্যাটাসে বলেন, ‘আশা করছি চলতি বছরের মধ্যে যত তাড়াতাড়ি সম্ভব প্রাতিষ্ঠানিক এ পরিবর্তনগুলো করতে পারব। যাতে আমরা ব্যবসায়িক অনিশ্চয়তার সময়টি অতিক্রম করে সামনের গুরুত্বপূর্ণ কাজে মনোনিবেশ করতে পারি।’

২০২২ সালে মেটার আয় কমার বিষয়টিকে ‘মৃদু সতর্কবার্তা’ বলে অভিহিত করেন মেটা বস। তিনি কর্মীদের বলেন, ‘নতুন এ অর্থনৈতিক বাস্তবতা আরো অনেক বছর ধরে চলতে পারে। এর জন্য আমাদের নিজেকে প্রস্তুত করা উচিত। উচ্চ সুদের হার অর্থনীতিকে আরো দুর্বল করে তুলছে।

ভূরাজনৈতিক অস্থিরতাও প্রভাব বিস্তার করছে। যার ফলে প্রবৃদ্ধি কমে যাচ্ছে এবং উদ্ভাবনের খরচ বেড়ে যাচ্ছে। প্রত্যাশার পরিপ্রেক্ষিতে, সাফল্য নিশ্চিত করার জন্য আমাদের আগের কর্মীসংখ্যার তুলনায় আরো দক্ষতার সঙ্গে কাজ করতে হবে।’

এর আগে ২০২২ সালের নভেম্বরে ১১ হাজার কর্মী ছাঁটাই করে প্রতিষ্ঠানটি, যা মোট কর্মীর ১৩ শতাংশ।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন