অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, সাইবার ক্রাইম বিশেষজ্ঞ নাজমুল সুমনের জন্মদিন

টেকভিশন২৪ রিপোর্ট:  নাজমুল ইসলাম সুমন। বাড়ি রংপুর জেলার মিঠাপুকুর উপজেলায়। ১৯৮০ সালের ২০ আগস্ট আজকের এই দিনে রংপুরে জন্মগ্রহণ করেন। স্কুল ছিল বালারহাট হাই স্কুল আর কলেজ সুন্দরগঞ্জ ডিডাব্লিউ ডিগ্রি কলেজ,রংপুর। ঢাকা ইউনিভার্সিটির পলিটিক্যাল সাইন্স ডিপার্টমেন্ট থেকে মাস্টার্স করেন। ২০১৬ সাল থেকে তিনি অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সিটিটিসি ঢাকা মেট্রোপলিটন পুলিশে কর্মরত রয়েছেন ।

নাজমুল সুমন সাইবার সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন কর্মসূচি পালন করে যাচ্ছেন। সারা বাংলাদেশকে সাইবার ক্রাইম থেকে রক্ষা করতে চান তিনি । সাইবার জগতকে সুরক্ষিত রাখতে ও নারীদের কে সাইবার বুলিং থেকে রক্ষা করতে সারাদেশে সরকারি ও বেসরকারি নানান উদ্যোগের সাথে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন।  

তিনি ডিপ্লোমা করেছেন ডাটাবেস ডিজাইনার এন্ড ডেভলপমেন্ট (oracle, SQL, PL/SQL) এবং আইটি বাংলাতে ইনফরমেশন টেকনোলজি নিয়ে ও ডিপ্লোমা করেছেন। ২০১০ সালে ২৮ তম বিসিএস এর পুলিশ ক্যাডার এ যোগ দেন। পুলিশ ক্যাডারে জয়েন করে Assistant Superintendent ছিলেন পুলিশ একাডেমিতে, নওগা জেলা, হবিগঞ্জ জেলায়। CID তে ও ছিলেন সাইবার পুলিশ সেন্টারের Senior Assistant Superintendent। ঢাকা মেট্রোপলিটন ডিবি এর সাইবার টিম এ ছিলেন Senior Assistant Commissioner।

অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সিটিটিসি ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

তিনি আরো পড়াশোনা করেছেন Cyber security and forensic নিয়ে ন্যাশনাল ফরেনসিক সাইন্স ইউনিভার্সিটি তে। এছাড়াও কোর্স করেছেন FBI National Academy -Quantico তে, ক্রিমিনাল জাস্টিস এডুকেশন নিয়ে পড়েছেন University of Virginia তে।

নাজমুল সুমন এটিএম কার্ড কেলেংকারী,  জঙ্গী নিধন ও ফিনটেক অর্থাৎ  মোবাইলে আর্থিক লেনদেনে গ্রাহক হয়রানির মতো ক্রিটিক্যাল বিষয়গুলো তত্ত্বাবধান করে থাকেন। 

নাজমুল সুমন বাংলাদের পুলিশ পদক – সেবা পেয়েছিলেন। এছাড়াও ২০১৯ সালে আইজির ব্যাচ পেয়েছেন।

-আইজে/টিভি/আগ২০/২১

 

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন