ভিআর হেডসেট আনল অ্যাপল

টেকভিশন২৪ ডেস্ক: প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল এই প্রথম ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) হেডসেট আনল। অ্যাপল তাদের নয়া ডিভাইসটিকে বলছে মিক্সড রিয়েলিটি হেডসেট। চলতি বছরের জুনেই বাজারে পাওয়া যাবে এই ডিভাইস।

পাঁচ বছর আগে থেকেই এই প্রজেক্টের উপর কাজ করছে অ্যাপল। তবে ডিভাইসের ডিজাইন ল্যাঙ্গুয়েজ চূড়ান্ত করতেই নাকি সবচেয়ে সময় লেগেছে অ্যাপলের। অ্যাপল ইনকের চিফ ডিজাইন অফিসার জনি ইভ ও তার টিম নাকি এই প্রোডাক্টটির লুক এবং ভিজ্যুয়াল অ্যাস্থেটিকের বিষয়ে এতটাই স্পর্শকাতকর ছিলেন, যে সেসব চূড়ান্ত করতেও ভালোই সময় লেগেছে। এছাড়া কোয়ালিটির বিষয়ে কোনো আপস করতে চায়নি অ্যাপল। তাই দেরি।

যতদূর জানা যাচ্ছে, অ্য়াপলের নতুন এই ভিআর ডিভাইসটি বেশ হেভি ও বাল্কি হয়েছে। আপাতত তার পেছনেই কাজ করছে পুরো টিম।

২০১৯ সালে ইভের পর ডিজাইনের দায়িত্ব প্রতিষ্ঠানের সিওও জেফ উইলিয়ানসের কাঁধে। জানা গিয়েছে, ডিভাইসটিকে হাল্কা ও কমফোর্টেবল করে তোলায় মন দিয়েছে অ্যাপল টিম। যাতে দীর্ঘক্ষণ মাথায় পড়ে থাকলেও ইউজারের কোনও রকম অস্বস্তি না হয়।

এ বছরেই শিপিংয়ের জন্য রেডি হয়ে যাবে ডিভাইসটি। প্রোডাক্ট ভার্সন ওয়ান ডিভাইসটি অনেকটাই স্কাই গগলের মতো দেখতে, যা থ্রিডি কনটেন্ট ডেলিভার করবে। পাশাপাশি অগমেন্টেড রিয়েলিটি বা ভার্চুয়াল রিয়েলিটি অ্যানিমেটেট মিমোজি লাইক ইন্টাব়্যাকশনও সাপোর্ট করবে ডিভাইসটিতে। থাকছে ক্যামেরা, মোশন সেন্সর এবং হাই রেজুলেশন স্ক্রিন।

দাম সম্পর্কেও মোটামুটি একটা আন্দাজ মিলেছে। ধারণা করা হচ্ছে এই ভিআর হেডসেটটি কিনতে আড়াই লাখ টাকা খরচ করতে হবে। আইফোনের মতো হটকেক প্রোডাক্ট হয়ে উঠবে না হয়তো এই গ্যাজেট, তবে অ্যাপলের জন্য় ভবিষ্যতে বিশাল লাভজনক হয়ে উঠবে প্রোকাক্টটি, এমনটাই আশা করা যাচ্ছে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন