ফুলেল শুভেচ্ছায় ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড পদকজয়ী বাংলাদেশ দল

ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২
ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২

টেকভিশন২৪ ডেস্কঃ জার্মানিতে অনুষ্ঠিত বিশ্বের অন্যতম সম্মানজনক রোবটিকস প্রতিযোগিতা ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২-এ প্রথমবারের মতো সরাসরি অংশ নিয়ে বাজিমাত করা বাংলাদেশ দলকে ফুল দিয়ে বরণ করে নেয়া হল। আজ রাজধানীর ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্ক বিল্ডিং এর ৭১ মিলনায়তনে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানের মাধ্যমে তাদেরকে ফুলেল শুভেচ্ছা জানানোর পাশাপাশি তাদের হাতে ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের সার্টিফিকেট হস্তান্তর করা হয়।

এই আন্তর্জাতিক প্রতিযোগিতার ফিউচার ইঞ্জিনিয়ার্স ক্যাটাগরিতে টিম লেইজি-গো তৃতীয় স্থান অর্জন করে ব্রোঞ্জ পদক লাভ করে।অন্যদিকে ফিউচার ইনোভেটরস ক্যাটাগরিতে রোবনিয়াম বাংলাদেশ অষ্টম স্থান অর্জন করেছে। সারা বিশ্বের ৭৩ দেশের ৩৭৫ টি দলের প্রায় এক হাজার তিন শতাধিক প্রতিযোগী এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেয়। জার্মানির ডর্টমুন্ডে অনুষ্ঠিত অলিম্পিয়াডের তিন দিনব্যাপী ২৪তম আসরে দেশের দুটি দলের দুজন করে মোট চারজন প্রতিযোগী এ অলিম্পিয়াডে অংশ নেয়।

সংবর্ধনা আয়োজনে উপস্থিত হয়ে ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড – বাংলাদেশ এর সভাপতি এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেন, ২০২০ সালে আমরা ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের সদস্য হয়েছি। বাংলাদেশ ডাব্লিউআরও-এর এশিয়ার ২৫তম এবং বিশ্বব্যাপী সদস্যদের মধ্যে ৮৪তম সদস্য। সেবার প্রতিযোগিতার আসর হয়নি। ২০২১ সালে অনলাইনে অনুষ্ঠিত আসরে প্রথমবার অংশ নেয় বাংলাদেশ।  প্রথমবার অংশ নিয়েই বাংলাদেশ দশম স্থান অর্জন করেছে। সেবার বিশ্বের ৬৬টি দেশ থেকে ২০০টি দল অংশগ্রহণ করেছিল। এবছরের আয়োজনে ব্রোঞ্জ পদক অর্জন করা আমাদের দেশের জন্য একটা উপহার।

বিজয়ীদের অভিনন্দন জানিয়ে কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক মমলুক ছাবির আহমদ বলেন, বাংলাদেশর ডিজাইন করা জেআরসি বোর্ড যা আগামীদিনের রোবটিক্স আর আইওটিকে মাথায় রেখেই ডিজাইন করা এবং যে বোর্ডে কমিউনিকেশন করতে আলাদা করে ওয়াইফাই ও ব্লুটুথ  এর প্রয়োজন হয় না। দেশের বিশিষ্ট শিক্ষাবিদ প্রয়াত জামিলুর রেজা চৌধুরীর স্যারের নামাঙ্কিত এই বোর্ড ব্যবহার করেই সারা বিশ্বে নিজেদের অবস্থান জানান দিল বাংলাদেশ।

অলিম্পিয়াডের স্পন্সর প্রতিষ্ঠান ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা মনির হোসেন বিজয়ীদের অভিনন্দন জানিয়ে বলেন, এ আয়োজনের সাথে থাকতে পেরে বাংলাদেশের একটা অর্জনের অংশ হতে পেরে আমরা গর্বিত।পরবর্তী প্রজন্মকে আরো বেশি দক্ষ এবং সময়োযোগী করে গড়ে তোলার ক্ষেত্রে এ অর্জন বিশাল ভুমিকা রাখবে বলে তিনি বিশ্বাস করেন।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অফ ইনফরমেশন টেকনোলজীর অধ্যাপক ড. বি এম মাইনুল হোসাইন বিজয়ীদের অভিভাবকদের শুভেচ্ছা জানান। এর বাইরে ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড- বাংলাদেশ দলের দলনেতা রেদওয়ান ফেরদৌস এবং উপ-দলনেতা মাহেরুল আজম কোরেশী সবাইকে ধন্যবাদ জানান। সেই সাথে জার্মান প্রবাসীদের আতিথিয়তা এবং সহায়তার জন্য তাদেরকে কৃতজ্ঞতাও জানান তিনি। এ সময় কোড ৯ এর পক্ষ থেকে বিজয়ীদেরকে একসেট আরডুইনো বোর্ড উপহার দেয়া হয়।

বাংলাদেশ থেকে অংশ নেয়া টিম লেইজি-গোর সদস্যরা হলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ইকবাল সামিন পৃথুল এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের তওসিফ সামিন। আর টিম রোবনিয়াম বাংলাদেশ এ ছিলেন ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, রংপুরের মাধ্যমিক পরীক্ষার্থী ইসরাফিল শাহীন অরণ্য এবং মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের নবম শ্রেণির ছাত্র মীর মুহাম্মদ আবিদুল হক। বাংলাদেশ থেকে অংশ নেয়া দলগুলোর দলনেতা হিসেবে ছিলেন রেদওয়ান ফেরদৌস এবং উপ-দলনেতা হিসেবে মাহেরুল আজম কোরেশী ।

উল্লেখ্য, এর আগে গত আগস্ট মাসে রাজধানীর আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২ –  বাংলাদেশ এর জাতীয় পর্ব’। জাতীয় পর্যায়ে বিজয়ীদের নিয়ে দুই দিনব্যাপী আন্তর্জাতিক দল নির্বাচনী ক্যাম্প অনুষ্ঠিত হয়। এই ক্যাম্পের সাফল্য এবং পারফরমেন্সের উপর ভিত্তি করে ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২’-এ বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী দল নির্বাচন করা হয়।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন