আইজিডব্লিউ ও আইসিএক্স’র নবায়ন ফি হ্রাসের কার্যক্রম চলমান : বিটিআরসি চেয়ারম্যান

টেকভিশন২৪ ডেস্ক: টেলিযোগাযোগ খাতের সময়োপযোগী উন্নয়নে সংশ্লিষ্ট লাইসেন্সিং নীতিমালার আধুনিকায়ন সহ নতুন প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে খাত সংশ্লিষ্ট সবাইকে সম্মিলিতভাবে কাজ করার আহবান জানিয়েছেন বিটিআরসির চেয়ার‌ম্যান শ্যাম সুন্দর সিকদার।
 
রোববার বিকেলে বিটিআরসির প্রধান সম্মেলন কক্ষে দেশের ইন্টারন্যাশনাল গেটওয়ে (আইজিডব্লিউ) ও ইন্টারকানেকশন এক্সচেঞ্জ (আইসিএক্স) অপারেটরদের সাথে এক মতবিনিময় সভায় এ খাতের বিভিন্ন সমস্যা সমাধানে করণীয় বিষয়ে তার দিকনির্দেশনামুলক বক্তব্য পেশ করেন।
 
কমিশনের ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশন বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ এহসানুল কবির এর সঞ্চলনায় অনুষ্ঠিত এ সভায় আইজিডব্লিউ অপারেটরস ফোরাম (আইওএফ) এর পক্ষ থেকে সংগঠনের নির্বাহী সদস্য ব্রিগেডিয়ার জেনারেল মো: আবদুল হান্নান (অব:) দেশে বৈধ পথে বিদেশি কলের পরিমান কমে যাওয়ায় বার্ষিক লাইসেন্স নবায়ন ফি ৫০ লাখ টাকা করা এবং ভয়েস সেবার পাশাপাশি এসএমএস সেবাও আইজিডব্লিউ এর মাধ্যমে পরিচালনার দাবি জানান ।
 
আলোচনায় আইসিএক্স ফোরামের পক্ষ থেকে এমএন্ডএইচ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো: মোস্তাফিজুর রহমান (অব:) জানান, বিভিন্ন ওটিটি অ্যাপসের কারণে ভয়েস কল থেকে আয় কমে যাওয়ায় বার্ষিক লাইসেন্স নবায়ন ফি ৫০ লাখ করার বিষয়টি বিবেচনা করা উচিত।
 
কমিশনের মহাপরিচালক (এসএম) ব্রিগেডিয়ার জেনারেল মো: শহীদুল আলম জানান, প্রযুক্তি প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। তাই আইটিইউ এর পরামর্শ অনুযায়ী বিভিন্ন লাইসেন্সিগণ যাতে একই প্লাটফর্মে কাজ করতে পারে সেদিকে নজর দেয়ার ওপর গুরুত্বরোপ করেন। কমিশনের ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র তার বক্তব্যে সামাজিক যোগাযোগামাধ্যমকে একটি চ্যালেঞ্জিং বিষয় উল্লেখ করে করণীয় নির্ধারণে গুরুত্ব প্রদান করেন।
 
সভাপতির বক্তব্যে বিটিআরসির চেয়ারম্যান বলেন, পরিবর্তিত প্রযুক্তির এই সময়ে নতুন নতুন প্রযুক্তি আনয়নে উৎসাহ প্রদান ও বিদ্যমান প্রযুক্তি ব্যবহারে কমিশন কর্তৃক প্রণীত গাইডলাইনসমূহের প্রয়োজনীয় সংশোধনের পরিকল্পনা কমিশনের রয়েছে। আইজিডব্লিউ এর বার্ষিক নবায়ন ফি যৌক্তিক হ্রাসে ব্যাপারে কার্যক্রম চলমান।
 
আমি আশা করছি, বিটিআরসি এবং অপারেটর একে অপরের পরিপূরক হয়ে কাজ করে সময়ের চাহিদা পূরণে এই খাতকে সামনে এগিয়ে নিতে সক্ষম হবে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন