বেসিসকে নতুন উচ্চতায় নিতে চান শফিউল

বেসিসকে বদলে দিতে চান শফিউল
বেসিসকে বদলে দিতে চান শফিউল

টেকভিশন২৪ ডেস্ক: দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবা খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর নির্বাচনে সাধারণ ক‌্যাটাগরিতে লড়ছেন হাইপারট‌্যাগ সলিউশনস লিমিটেড এর ব‌্যবস্থাপনা পরিচালক  শফিউল আলম। প্যানেল ‘টিম সাকসেস’ এর হয়ে সাধারণ ক্যাটাগরিতে পরিচালক পদে লড়ছেন তিনি।

নির্বাচিত হলে জাতীয় এবং আন্তর্জাতিক উভয় আইটি বাজারে ব্যবসা বৃদ্ধি ও সম্প্রসারণেরর জন্য নিয়ন্ত্রণ কাঠামো তৈরি করা, আইটি উদ‌্যোগ বাস্তবায়নের জন‌্য সরকারের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করা এবং ইক‌্যুইটি এন্টারপ্রেনারশিপ ফান্ড (ইইপি) এর মাধ‌্যমে অর্থায়ন পাওয়া সহজতর করতে চান তিনি।

শফিউল আলম হাইপারট‌্যাগ সলিউশনস লিমিটেড এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। গত ১৭ বছর ধরে দেশের তথ‌্য প্রযুক্তি খাতের উন্নয়নে অত‌্যন্ত নিষ্ঠা ও প্রজ্ঞার সাথে কাজ করছেন তিনি।

টিম সাকসেস এর অন‌্যতম একজন প্রার্থী শফিউল আলম জানান, গত ১৩ বছর ধরে বেসিসের বিভিন্ন কার্যক্রমের সাথে আমি সংযুক্ত আছি। আমি দেখেছি প্রতিটি নির্বাচনের আগে প্রত্যেক প্রার্থীরা  সদস্যদের নানা ধরনের প্রতিশ্রুতি দিয়ে থাকেন, তাই সদস‌্যদের মাঝে ব‌্যাপক উৎসাহ উদ্দীপনা থাকে। কিন্তু দেখা যায় নির্বাচিত হওয়ার পরে অনেকগুলো স্ট্যান্ডিং কমিটি গঠন করা হয়। যারা দু-তিন মাস পর্যন্ত কার্যকর থেকে স্থবির হয়ে যায়, যে কারণে সদস্যরা আগ্রহ হারান।

ফলে আমরা দেখেছি, বাকি একুশ মাসে আইটি খাতে বিদ্যমান পলিসিগত সমস্যা, ক্রয় পরিকল্পনা, ভ‌্যাট-ট‌্যাক্স ইস‌্যু, মার্কেট ডেভেলপমেন্ট ইস্যু, সরকার নির্ধারিত ৫ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা এবং সদস্যদের জন্য এক্সসেস টু ফাইনান্স এর প্রয়োজনীয়তা  সবকিছুই স্থবির হয়ে পড়ে। এর ফলে বিগত সময়ের একটি অকার্যকর পরিষদ হিসেবে পরিগণিত হয়।

মোঃ শফিউল আলম বলেন, ক্রয় পরিকল্পনা এবং পলিসিসহ বিদ‌্যমান বিভিন্ন সমস‌্যা সমাধানে সরকারের সাথে কাজ করার জন্য আমরা বেসিসের খুব বেশি প্রতিনিধিত্ব লক্ষ্য করি না।  যা খুবই দুঃখজনক।

তিনি বলেন, স্থানীয় বাজার এবং আন্তর্জাতিক বাজার উন্নয়নে আমি কাজ করতে চাই।  এই মুহূর্তে স্থানীয় বাজারে আমাদের নিজেদের একটি মার্কেটপ্লেস দরকার। আমি ফ্রিল্যান্সার ডটকমের প্রতিষ্ঠাতা হিসেবে জাতীয় এবং আন্তর্জাতিক উভয় আইটি বাজারে ব্যবসা বৃদ্ধি ও সম্প্রসারনের জন্য নিয়ন্ত্রণ কাঠামো তৈরি করতে চাই। যেখানে লোকাল কোম্পানিগুলো কাজ দিতে পারবে  এবং আন্তর্জাতিক কোম্পানিগুলো বেসিসের প্ল্যাটফর্ম এর মাধ্যমে স্ক্রু ফার্ম প্রটেকশন সহায়তা পাবে।

তিনি বলেন, বর্তমানে আমরা আন্তর্জাতিক বাজার ডেভেলপমেন্টের জন্য সরকারের সাথে একটি প্রকল্পে কাজ করছি।  সে অভিজ্ঞতা কাজে লাগিয়ে  বেসিস, সরকার এবং উন্নয়ন সংস্থার সমন্বয়ে একটি “বাংলাদেশ আইটি ডেস্ক” করতে চাই। যেখানে উত্তর আমেরিকা থেকে শুরু করে ইউরোপ, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্য থেকে কাজ সোর্স করে একটিভেশন এবং সচেতনতা বৃদ্ধির মাধ‌্যমে বাংলাদেশে কাজ আনতে চাই, এবং বিনিয়োগ আকর্ষণ করতে চাই।    

হাইপারট‌্যাগ সলিউশনস লিমিটেড এর ব‌্যবস্থাপনা পরিচালক জানান, অনেক বছরের পুরনো টেমপ্লেটে বেসিসের বাৎসরিক সফট এক্সপো আয়োজন করা হয়।  যেখানে মূলত  শিক্ষার্থী এবং সাধারণ মানুষকে টার্গেট করে একটি ক্রাউড জেনারেড করার চেষ্টা করা হয়। সেখানে আমাদেরই ফার্মাসিটিক্যাল, গার্মেন্টস, এফএমসিজি প্রত‌্যেকটি ইন্ডাস্ট্রিকে কানেক্ট ও টার্গেট করে হওয়ার কথা ছিল সফট এক্সপো। যেখানে বিক্রির একটি রেকর্ড হওয়ার কথা। দুঃখজনকভাবে হলেও সত্য যে,  আমরা এতোদিন উপযুক্ত ও  কার্যকর সিদ্ধান্তের অভাবে  এ আয়োজনকে আমরা কার্যকর সফট এক্সপো হিসেবে পরিণত করতে পারছি না।

 সবশেষে বলতে চাই আমি আমার প্রতিষ্ঠানকে যেভাবে বছর, মাস প্রতিদিন ভালোবাসি এবং সবসময় কাজ করে চলমান প্রতিষ্ঠান হিসেবে এগিয়ে নেয়, ঠিক সেভাবে বেসিসকেও কার্যকর ও চলমান রাখতে চাই।

পরিশেষে আমি নির্বাচিত হলে মেধাবী এবং কাজ করতে আগ্রহী সদস্যদের নিয়ে একসাথে ব্যবসা করব, আইসিটি শিল্পটকে এগিয়ে নিয়ে যাব এবং বেসিসের উন্নয়নে সমন্বিতভাবে কাজ করতে চাই।

ইতোমধ্যে ভোটারদের শফিউল আলমকে নিয়ে আগ্রহ লক্ষ্য করা গেছে। বেশিরভাগ ভোটারই মনে করেন বেসিস নেতৃত্বে শফিউল আলম অবদান রাখতে পারবেন।

আগামী ৮মে অনুষ্ঠিত হবে বেসিস নির্বাচন।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন