তিন হাজার শিক্ষার্থী নিয়ে ৬ষ্ঠ বিডিজেএসও ২০২০ জাতীয় পর্ব অনুষ্ঠিত

টেকভিশন২৪ ডেস্ক: শুক্রবার সকাল দশটায় আল-আরাফাহ ইসলামী ব্যাংক ৬ষ্ঠ বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (বিডিজেএসও ২০২০) অনলাইন জাতীয় পর্ব অনুষ্ঠিত হয়েছে। দেশের প্রত্যেকটি জেলা থেকে বিডিজেএসও-র আঞ্চলিক পর্বে বিজয়ী প্রায় ৩ হাজার শিক্ষার্থী এই পর্বে অংশগ্রহণ করেছে।

জাতীয় পর্বে বিজয়ীদের জন্য মেডেল ও সার্টিফিকেট দেওয়া হবে। জাতীয় পর্বে বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত হবে ৬ষ্ঠ বিডিজেএসও ক্যাম্প। যেখানে শিক্ষার্থীদেরকে  বিশ্ববিদ্যালয় শিক্ষক ও অভিজ্ঞ প্রশিক্ষকের সহায়তায় আগামীবছর আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জন্য প্রস্তুত করা হবে। উল্লেখ্য, এবছর জার্মানীতে অনুষ্ঠেয় আন্তর্জাতিক জুনিয়ের সায়েন্স অলিম্পিয়াড স্থগিত করা হয়েছে।

বিডিজেএসও-র আঞ্চলিক পর্বে দশ হাজার শিক্ষার্থী রেজিস্ট্রেশন করে। যারা গত ১৩ ডিসেম্বর অনলাইন আঞ্চলিক পর্বে অংশগ্রহণ করেছিল। আঞ্চলিক পর্বে বিজয়ীদের নিয়ে আজ অনুষ্ঠিত হল জাতীয় পর্ব। তৃতীয় থেকে একাদশ শ্রেণীর শিক্ষার্থীরা একটি অনলাইন প্লাটফর্মে একত্রিত হয়ে এই অলিম্পিয়ডে অংশগ্রহণ করে। স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এই অলিম্পিয়াড ষষ্ঠবারের মতো এই  অলিম্পিয়াড আয়োজন করছে। করোনা মহামারীর কারণে এবারের অলিম্পিয়াড সম্পূর্ণ অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে।

আজ বিডিজেএসও-র জাতীয় অলিম্পিয়াডে আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের প্রশ্ন পদ্ধতি অনুসরণ করে পরীক্ষা নেওয়া হয়েছে। আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞান বিষয়ে মাধ্যমিক বিভাগের ১৬ বছরের কম বয়সী শিক্ষার্থীদের সমস্যা সমাধানে দক্ষতা যাচাই করা হয়।

বিডিজেএসও-র ফেসবুক পেইজে শিক্ষার্থীরা জাতীয় পর্বের পরীক্ষা পর্ব নিয়ে মতামত প্রকাশ করে। জাতীয় পর্বে অংশগ্রহণকারী শিক্ষার্থী নাজমুল হুদা তানজিম জানায়, “আমি প্রশ্ন কঠিন বলবো না। এটা যেহেতু ন্যাশনাল একটা কনটেস্ট, যেখানে শিক্ষার্থীদের প্রবলেম সলভিং দক্ষতা বাড়ানোই উদ্দেশ্য। তাই এরকম প্রশ্নে কে কত দক্ষতা দেখাতে পারলো সেটাই বড় বিষয়ে। যাই হোক,ব্রেইনের একটু ঝালাই তো হলো, এটাই মুখ্য উদ্দেশ্য।

বিডিজেএসও-তে প্রতি বছর আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও)-তে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য ৬ সদস্যের একটি পুর্নাঙ্গ আইজেএসও বাংলাদেশ দল গঠন করার জন্য আয়োজন করা হয় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। এবছর করোনা পরিস্থিতির কারণে ডিসেম্বরে জার্মানীতে অনুষ্ঠিত হতে যাওয়া ১৭তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড আইজেএসও ২০২০ স্থগিত করা হয়েছে। অপরদিকে ছয় সদস্যের এই দল গঠনের জন্য ২০১৫ সাল থেকে নিয়মিত আয়োজিত হয়ে আসছে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। শিক্ষার্থীদের মাঝে বিডিজেএসওর ধারাবাহিকতা অব্যাহত রাখার জন্য এই বছর কোনো ভেন্যুতে অলিম্পিয়াড আয়োজন না করে অনলাইনে বিডিজেএসও আয়োজন করা হয়েছে। এবছর বিডিজেএসওর বিজয়ীদের জন্য ৫০ হাজার টাকা পুরষ্কার দেওয়া হবে।

অনলাইনে অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে চারটি ক্যাটাগরিতে⎯প্রাইমারি (৩য়-৫ম), জুনিয়র (৬ষ্ঠ-৮ম), সেকেন্ডারি (৯ম-১০ম) এবং স্পেশাল (১১শ-১২শ, ১ জানুয়ারি ২০০৬-এর পর যাদের জন্ম) আঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে।

বিডিজেএসও-২০২০ যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। আয়োজনটির টাইটেল স্পন্সর আল আরাফাহ্‌ ইসলামী ব্যাংক লিমিটেড। 

অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য পাওয়া যাবে: www.bdjso.org এই ওয়েবসাইটে। যে কোন তথ্যের জন্য যোগাযোগ করা যাবে info@bdjso.org এই ইমেইলে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন