তথ্য প্রযুক্তিসহ সমন্বিত বাণিজ্য চুক্তির ওপর গুরুত্ব দিয়েছে ভারত : পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী এমএ মোমেন বলেছেন, বাংলাদেশ ও ভারতের বন্ধুত্ব ৫০ বছরের। ধর্ম যার যার উৎসব সবার এই মন্ত্র ভারত ও বাংলাদেশের সম্পর্ক সুদৃঢ় করেছে। ভারতের রাষ্ট্রপতি তার বক্তব্যে পুরনো সম্পর্ক ফিরিয়ে আনাসহ বিগ ডাটা, পারমাণবিক অস্ত্র, তথ্য প্রযুক্তিসহ সমন্বিত বাণিজ্য চুক্তি (কম্প্রিহ্যান্সিভ বিজনেস এগ্রিমেন্ট)-এর ওপর গুরুত্ব আরোপ করেছেন। ভারত ও বাংলাদেশ সংযুক্ত থাকতে চায় শুধু বিশ্বাসে আর সু সম্পর্কে।

ঢাকায় ভারতের রাষ্ট্রপতি শ্রী নাথ কভিনের সফর প্রসঙ্গে বিজয় দিবসে (বৃহস্পতিবার) ফরেন্স সার্ভিস একাডেমি-তে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফোনালাপ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এংক্লি ব্লিংকেন বাংলাদেশের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। ১৫ ডিসেম্বর তাকে ফোন করার মূল কারণ ছিল র‍্যাবের ওপর নিষেধাজ্ঞার বিষয়ক । র‍্যাবের ওপর যে নিষেধাজ্ঞা প্রদান করা হয়েছে, তা বাংলাদেশের জনগণ পছন্দ করেনি বলে তাকে জানানো হয়েছে। জবাবে তিনি (মার্কিন পররাষ্ট্রমন্ত্রী) বলেছেন, মার্কিন কংগ্রেস ল মেকারদের কারণে এ নিষেধাজ্ঞা দিতে হয়েছে।

এমএ মোমেন জানান, র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার ব্যপারে উভয় দেশ আলোচনা করতে সম্মত হয়েছে। এ বিষয়ে ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে শিগগিরই বৈঠক করা হতে পারে। 

-আফরোজা সুলতানা

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন