ডট-বাংলার সর্বজনীন স্বীকৃতি বিষয়ক বাংলাদেশ কনসালটেশন

টেকভিশন২৪ ডেস্ক: বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম (বিআইজিএফ) একটি বহমাত্রিক সংগঠন, যার লক্ষ্য জাতিসংঘ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম (ইউএন-আইজিএফ) এর সাথে মিল রেখে বাংলাদেশে ইন্টারনেটে এর ব্যবহার বিভিন্ন বিষয় নিয়ে কার্যক্রম বাস্তবায়ন করে।

.বাংলা (ডট-বাংলা) এর সর্বজনীন গ্রহণযোগ্যতা ও স্বীকৃতির ওপর ১৫ ফেব্রুয়ারি মঙ্গলবার ঢাকায় অনলাইনে বাংলাদেশ কনসালটেশন-এর আয়োজন করা হয় । বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম (BIGF) 2009 সালে মিশরে ৪র্থ ইউএনআইজিএফ থেকে ICANN টপ লেভেল ডোমেইন (TLD) এর সাথে নীতিবিষয়ক অ্যাডভোকেসি শুরু করে। এর ফলস্বরূপ, বাংলাদেশ এখন ডট-বাংলা ব্যবহার করছে-.বাংলা টপ লেভেল ডোমেন (TLD)।

জিয়া-রং লো, ভাইস প্রেসিডেন্ট ফর স্টেকহোল্ডার এনগেজমেন্ট এবং ম্যানেজিং ডিরেক্টর, এশিয়া-প্যাসিফিক, মিঃ সারমাদ হুসেন, সিনিয়র ডিরেক্টর IDN এবং UA প্রোগ্রাম এবং ড. অজয় ​​ডাটা, চেয়ার, ইউনিভার্সাল একসেপ্টেন্স স্টিয়ারিং গ্রুপ (UASG) সম্মানিত অতিথি হিসাবে বৈশ্বিক স্টিয়ারিং কমিটির সাথে বিষয়টি নিয়ে আলোচনার জন্য বাংলাদেশকে কিভাবে এগিয়ে যেতে হবে তা নিয়ে বিভিন্ন বিষয়ে আলোচনা ও পরামর্শ দেন।

শ্যাম সুন্দর সিকদার, চেয়ারম্যান, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি), এবং ড. মোঃ রফিকুল মতিন, ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) বিশেষ অতিথি হিসেবে এবং তাঁরা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিষয়টির প্রযুক্তিগত দিকগুলো নিয়ে আলোচনা করেন।

মোস্তাফা জব্বার, মন্ত্রী, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন। তিনি উল্লেখ করেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি), বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এবং ইন্টারনেট কর্পোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নম্বরের নেতৃত্বে যে অগ্রগতি সাধিত হয়েছে তা আরও জোরদার করার ওপর জোর দেন। (ICANN) বাংলায় টপ-লেভেল ডোমেন (TLD) এগিয়ে নেওয়ার জন্য। ডট বাংলা টপ লেভেল ডোমেন (টিএলডি) নিম্নলিখিত বিষয়গুলিতে সর্বজনীন গ্রহণযোগ্যতা প্রয়োজন; 1. সার্বজনীন গ্রহণযোগ্যতা (UA) একটি সত্যিকারের বহুভাষিক এবং ডিজিটালি অন্তর্ভুক্তিমূলক ইন্টারনেটের জন্য একটি মৌলিক প্রয়োজনীয়তা৷ UA নিশ্চিত করার জন্য যে দীর্ঘ নতুন TLDs এবং IDN সহ সমস্ত ডোমেন নাম এবং ইমেল ঠিকানাগুলিকে সমানভাবে বিবেচনা করা হয় এবং সমস্ত ইন্টারনেট-সক্ষম অ্যাপ্লিকেশন, ডিভাইস এবং সিস্টেম দ্বারা ব্যবহার করা যেতে পারে।

টেকনিক্যালি, সমস্যাটিকে অবশ্যই সব ডোমেইন নাম সমানভাবে, ধারাবাহিকভাবে এবং সঠিকভাবে গ্রহণ, যাচাই, সঞ্চয়, প্রক্রিয়া এবং প্রদর্শন করতে হবে। সর্বজনীন গ্রহণযোগ্যতা অর্জন না হওয়া পর্যন্ত, সমস্ত ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য একটি সামঞ্জস্যপূর্ণ এবং ইতিবাচক অভিজ্ঞতা প্রদান করা সম্ভব নয়। সমস্ত ডোমেইন নাম এবং সমস্ত ইমেল ঠিকানা সমস্ত সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলিতে কাজ করে৷ সর্বজনীন গ্রহণযোগ্যতা একটি সত্যই বহুভাষিক ইন্টারনেটের জন্য একটি মৌলিক প্রয়োজনীয়তা, যেখানে সারা বিশ্বের ব্যবহারকারীরা স্থানীয় ভাষায় সম্পূর্ণভাবে নেভিগেট করতে পারে। ডোমেন নাম শিল্পে প্রতিযোগিতা, ভোক্তাদের পছন্দ এবং উদ্ভাবনের জন্য নতুন জেনেরিক টপ-লেভেল ডোমেন (gTLDs) এর সম্ভাব্যতা আনলক করার চাবিকাঠিও এটি।

সর্বজনীন গ্রহণযোগ্যতা অর্জন করতে, ইন্টারনেট অ্যাপ্লিকেশন এবং সিস্টেমগুলিকে অবশ্যই নতুন জিটিএলডি এবং আন্তর্জাতিক টিএলডিসহ সমস্ত TLD-কে সামঞ্জস্যপূর্ণভাবে আচরণ করতে হবে। বিশেষভাবে, তাদের অবশ্যই সমস্ত ডোমেন নাম গ্রহণ, যাচাই, সঞ্চয়, প্রক্রিয়া এবং প্রদর্শন করতে হবে এবং এখনই সময় সর্বজনীন স্বীকৃতির জন্য সিস্টেম প্রস্তুত করার এবং ভবিষ্যতের সত্যিকারের অন্তর্ভুক্তিমূলক ইন্টারনেট তৈরি করার জন্য। এই পটভূমিতে, বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম, ইন্টারনেট কর্পোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নম্বরস (ICANN) এর সহযোগিতায় .বাংলা (ডট-বাংলা) টপ-লেভেল ডোমেন (টিএলডি) এর সার্বজনীন স্বীকৃতি বিষয়ে এই বাংলাদেশ কনসালটেশনের আয়োজন করা। বাংলাদেশ কনসালটেশন অন ইউনিভার্সাল অ্যাকসেপ্টেন্স অফ ডট-বাংলা-তে চারটি প্রস্তাবিত অ্যাকশন পয়েন্ট উল্লেখ করা হয়: (1) UA-এর বাংলাদেশের নীতির সুপারিশ করার জন্য সরকারি ও বেসরকারি খাতের সমন্বয়ে একটি স্টেয়ারিং কমিটি গঠন করা (2) সহকর্মী বা অন্য কোন রেজিস্ট্রি থেকে শিক্ষা গ্রহণ। BTCL এর MD NIXI CEO এর সাথে সাক্ষাৎ করে এ বিষয়ে পরামর্শ গ্রহণ করবেন (3) নীতি এবং সচেতনতা সৃষ্টির জন্য একটি স্থানীয় কমিটি গঠন UA amb এবং UA লোকাল ইনিশিয়েটিভ (4) UASG স্টিয়ারিং কমিটিতে যোগদান। হাসানুল হক ইনু, এমপি, চেয়ারপারসন, বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম (বিআইজিএফ) এবং চেয়ারম্যান, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এবং অনুষ্ঠানে প্রাপ্ত সুপারিশসমূহ বাস্তবায়নে মন্ত্রী ও সংশ্লিষ্ট সকলের সিহযোগিতা কামনা করেন। বিআইজিএফ-এর মহাসচিব মোহাম্মদ আবদুল হক অনু অনুষ্ঠানে উপস্থিত অতিথি ও অংশগ্রহণকারীদের স্বাগত জানান।

এইচএম বজলুর রহমান, প্রধান নির্বাহী কর্মকর্তা, বাংলাদেশ এনজিও নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এবং পলিসি রিসার্চ ফেলো, অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন