কৃষির উন্নয়নে ১০০ গ্রামে মুজিব জন্মশত বার্ষিকী উপলক্ষে‌ ব্যবহার হবে আধুনিক প্রযুক্তি : পলক

টেকভিশন২৪ ডেস্ক : ‘বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে আমরা ভবিষ্যতে কৃষি এবং কৃষকদের উন্নয়নের জন্য পাইলট প্রজেক্ট হিসেবে ১০০ গ্রামকে বেছে নিচ্ছি। সেগুলোকে আমরা ডিজিটাল গ্রামে পরিণত করবো এবং সেখানে ডিজিটাল কৃষি ব্যবস্থা চালু করবো।’

মঙ্গলবার (১৩ এপ্রিল) সিংড়া উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমন আশাবাদ ব্যক্ত করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

কৃষিতে ব্যাপক উৎপাদন বাড়ানোর লক্ষে ১০০ টি ডিজিটাল গ্রামে আধুনিক প্রযুক্তির ব্যবহার করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, সেখানে মাটির গুণগত মান নিশ্চিত করার জন্য আমরা ইন্টারনেট অব থিংস, প্রযুক্তি ডিভাইস ব্যবহার করবো। পশু পালন, মৎস চাষে উৎপাদন বৃদ্ধি হয় তার জন্য ড্রোন, বিগডাটা, ইন্টারনেট অব থিংস এবং এআই এ ধরনের আধুনিকতম প্রযুক্তি ব্যবহার করে খরচ কমিয়ে উৎপাদন বৃদ্ধি করার দিকে আমরা গবেষণা নিশ্চিত করে প্রযুক্তি ব্যবহার করার জন্য নতুন এ একটি প্রকল্প গ্রহণ করেছি।

কৃষিতে প্রযুক্তির ব্যবহার করে ১৭ কোটি মানুষের চাহিদা মিটিয়ে আমরা সারা বিশ্বে কৃষি পণ্য রপ্তানি করার চেষ্ঠা করা হবে বলে তিনি জানান।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন