আন্তর্জাতিক পেমেন্ট প্রাপ্তির সম্ভাব্য সমাধানে বাক্কো

টেকভিশন২৪ ডেস্ক: সদস্য প্রতিষ্ঠানসমূহকে আন্তর্জাতিক পেমেন্ট প্রাপ্তির ক্ষেত্রে বিরাজমান অন্তরায়সমূহ সম্পর্কে অবহিত করে সেসবের সম্ভাব্য সমাধান নিরূপনের মাধ্যমে একটি সঠিক এবং টেকসই পেমেন্ট ইকোসিস্টেম গড়ে তোলার উদ্দেশ্যে গত ৩ মে, ২০২৩ তারিখে রাজধানীস্থ এক কনফারেন্স হলে “দ্য চ্যালেঞ্জেস অফ একসেপ্টিং ইন্টারন্যাশনাল পেমেন্টসঃ হাউ টু বিল্ড আ সাসটেইনেবল পেমেন্ট ইকোসিস্টেম ফর গ্লোবাল গ্রোথ” শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে দেশের বিপিও/আউটসোর্সিং শিল্পের জন্য নিবেদিত একক ও কেন্দ্রীয় বাণিজ্য সংস্থা বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো)। উক্ত আয়োজনে সার্বিক সহযোগী ও পৃষ্ঠপোষক হিসেবে ছিল বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন “বিজনেস প্রোমোশন কাউন্সিল (বিপিসি)”।

বাক্কোর ৪৫টি সদস্য প্রতিষ্ঠান হতে ৫২ জন প্রশিক্ষণার্থী এই প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ প্রদান করেন ‘ডায়াল টু সাপোর্ট’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব আবদুল্লাহ আল মামুন এবং জনপ্রিয় আন্তর্জাতিক পেমেন্ট গেটওয়ে ‘পেয়োনিয়ার’-এর প্রতিনিধিবৃন্দ।

কর্মশালায় বাক্কো অর্থ সম্পাদক জনাব মোঃ আমিনুল হক তাঁর শুভেচ্ছা বক্তব্যে বলেন, “আউটসোর্সিংই পারে আন্তর্জাতিক ক্ষেত্রসমূহে বাংলাদেশের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিতকরণের মাধ্যমে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে, যার জন্য প্রয়োজন পেমেন্ট আদান-প্রদানের ক্ষেত্রে সকল বাঁধা জরুরী ভিত্তিতে নিরসনের লক্ষ্যে কাজ করে যাওয়া। আমরা আশা করছি, আমাদের এই ছোট্ট প্রয়াস অনেকেরই অনেক সমস্যার সমাধান তুলে ধরে পেমেন্ট প্রসেসকে করে তুলবে সহজতর।”

দিনব্যাপী এ কর্মশালায় আরও উপস্থিত ছিলেন বাক্কো পরিচালক জনাব মোঃ মুসনাদ ই আহমেদ এবং আইবিপিসির নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ ফয়সাল খান। কর্মশালায় প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারী সকল প্রশিক্ষণার্থীদের সনদপত্র প্রদান করা হয়। সকলের সম্মিলিত প্রয়াস এবং সদস্যদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এই প্রশিক্ষণ কর্মশালাকে করে তুলেছে সাফল্যমন্ডিত। 

আন্তর্জাতিক বিনিয়োগ ও আউটসোর্সিংয়ে বাংলাদেশ ক্রমান্বয়ে পরিনত হচ্ছে এক উজ্জ্বল নক্ষত্রে। বিশ্বের উন্নত রাষ্ট্রগুলোর কাছে ফ্রিল্যান্সার নির্বাচনের প্রসঙ্গে বাংলাদেশ এক অমিত সম্ভাবনাময় নাম। আমাদের তরুণ সমাজের বহু দক্ষ কর্মী নানান অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে সেবা প্রদান করে চলেছে অগণিত বৈদেশিক ব্যবসায় প্রতিষ্ঠান ও ক্লায়েন্টকে। বিনিয়োগকারীরাও তাদের পছন্দের তালিকায় রাখছেন বাংলাদেশের নাম, প্রতিনিয়তই ঝুকছেন অর্থ বিনিয়োগে। তবে দক্ষ জনগোষ্ঠী ও অনুকূল কার্যপরিবেশ থাকা সত্ত্বেও বৈদেশিক লেনদেনের প্রধান অন্তরায় হয়ে দাড়িয়েছে এদেশের পেমেন্ট ইকোসিস্টেম। শুধু ফ্রিল্যান্সারই নয়, বহু উদ্যোক্তা- যারা কাজ করছেন বৈদেশিক বিনিয়োগকারীদের সাথে, তাদের মতেও আন্তর্জাতিক অঙ্গনের বহু রাষ্ট্রের তুলনায় বাংলাদেশের পেমেন্ট সিস্টেমে পরিলক্ষিত হয় কঠোর নিয়ম কানুন, অতিরিক্ত মানি ট্রান্সফার ফি ও রপ্তানি কোটা; যা আন্তর্জাতিক লেনদেনকে করে তুলছে ভঙ্গুর। ভবিষ্যৎ লেনদেনের পথও হচ্ছে বাধাগ্রস্ত। 

আপাতদৃষ্টিতে এ সকল বিষয়াবলিকে আন্তর্জাতিক পেমেন্ট প্রাপ্তির মূল চ্যালেঞ্জ হিসেবে বিবেচনা করা হলেও আড়ালে থেকে যায় সকলের সচেতনতার অভাব ও পেমেন্ট সম্পর্কিত আইনি নীতিমালা সম্পর্কে সুস্পষ্ট ধারণা না থাকার বিষয়টি। তাই সচেতনতা গড়ে তুলতে এধরণের প্রশিক্ষণ কর্মশালার অবদান অনস্বীকার্য।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন