মিডরেঞ্জে মিডিয়াটেকের নতুন চিপসেট উন্মোচন

টেকভিশন২৪ ডেস্ক : মিডরেঞ্জের ডিভাইসের জন্য নতুন চিপসেট উন্মোচন করেছে মিডিয়াটেক। ডাইমেনসিটি ৮২৫০ নামে এটি আনা হয়েছে। সংশ্লিষ্টদের মতে, ২০২২ সালে বাজারে আনা ডাইমেনসিটি ৮২০০ চিপসেটের আপডেটেড ভার্সন।

ডাইমেনসিটি ৮২৫০ চিপসেটটি আগের ভার্সনের মতো তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানির (টিএসএমসি) চার ন্যানোমিটার এনফোর প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। এটি একটি অক্টা-কোর প্রসেসর। এতে চারটি উচ্চ ক্ষমতাসম্পন্ন আর্ম করটেক্স এ সেভেনটি এইট কোর রয়েছে, যার একটি ৩ দশমিক ১ ও বাকিগুলো ৩ গিগাহার্টজ ক্লকস্পিডে কাজ করতে সক্ষম। ব্যাকগ্রাউন্ডে সব ধরনের কাজ পরিচালনার জন্য চিপসেটে চারটি বিদ্যুৎসাশ্রয়ী করটেক্স এ ফিফটি ফাইভ কোর রয়েছে।

গ্র্যাফিকস প্রসেসিংয়ের জন্য চিপসেটটিতে মালি জি৬১০ এমসিসিক্স জিপিইউ দেয়া হয়েছে। কোম্পানির দাবি, এটি সব ধরনের অ্যাপ থেকে শুরু করে গেমিংয়ে ব্যবহারকারীদের চাহিদা পূরণে সক্ষম। মিডিয়াটেকের নতুন চিপসেটটি হাই রিফ্রেশ রেটের সুবিধাও দেবে। ব্যবহারকারীরা ফুল এইচডিপ্লাস ডিসপ্লের সঙ্গে ১৮০ হার্টজ রিফ্রেশ রেটের ডিসপ্লে ব্যবহার করতে পারবে। অন্যদিকে ১২০ হার্টজ রিফ্রেশ রেটসহ কিউএইচডিপ্লাস ডিসপ্লেও ব্যবহার করা যাবে।

মেমোরির দিক থেকে ৮২৫০ চিপসেটটি প্রতি সেকেন্ডে ৬ হাজার ৪০০ মেগাবাইট ডাটা আদান-প্রদানে সক্ষম এলপিডিডিআরফাইভ র‍্যাম ব্যবহারের সুযোগ দেবে। এছাড়া এতে ইউএফএস ৩.১ দেয়া হয়েছে। চিপসেটটিতে যে ইন্টিগ্রেটেড ইমেজ সিগন্যাল প্রসেসর (আইএসপি) রয়েছে, সেটি ১৪বিটে এইচডিআর ছবি প্রসেস করতে পারবে বলেও দাবি মিডিয়াটেকের।

কানেক্টিভিটির দিক থেকে ডাইমেনসিটির এ চিপসেট এগিয়ে রয়েছে। এতে ফাইভজি মডেম ব্যবহারের সুবিধা রয়েছে, যা প্রতি সেকেন্ডে ৪ দশমিক ৭ গিগাবাইট গতিতে ডাউনলোড সুবিধা দেবে। ফলে ব্যবহারকারীরা পরবর্তী প্রজন্মের সেলুলার ডাটা নেটওয়ার্ক ব্যবহার করতে পারবে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন