বেসিসে আমার ক্যারিয়ারের প্রথম নির্বাচন রাশেদ কামাল

দি ডাটাবিজ সফটওয়্যার লিমিটেডের এমডি এন্ড সিইও রাশেদ কামাল।
টেকভিশন২৪ ডেস্ক: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ২০২২-২০২৩ মেয়াদে কার্যনির্বাহী কমিটি নির্বাচনে ১০ সদস্যের প্যানেলে অংশ নিতে যাচ্ছে ‘সিনার্জি স্কোয়াড’। প্যানেলটির নেতৃত্বে আছেন বেসিসের প্রতিষ্ঠাকালীন সদস্য এবং দুই মেয়াদের প্রেসিডেন্ট হাবিবুল্লাহ এন করিম।

‘সবকিছুর কেন্দ্রে সদস্যরা, একসাথে গর্জাবো আমরা’ এ প্রত্যয় নিয়ে দেশে ও বিশ্ববাজারে বাংলাদেশের আইসিটি সক্ষমতাকে ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠা করতে ঐক্যবদ্ধ প্যানেলটি। সংগঠনের সদস্যদের সাথে নিয়ে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় নেতৃত্ব দেওয়ার পথ সুগম করার প্রত্যয়েও একতাবদ্ধ ‘সিনার্জি স্কোয়াড’- থেকে জেনারেল ক্যাটাগরি থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন-দি ডাটাবিজ সফটওয়্যার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও রাশেদ কামাল।

রাশেদ কামাল: 

১৯৯৮ সালে বিজনেস এবং সিস্টেম অ্যানালিস্ট হিসেবে ক্যারিয়ার শুরু করে বর্তমানে দুইটি স্বনামধন্য ও সফল প্রতিষ্ঠানের উদ্যোক্তা রাশেদ কামাল। তাঁর প্রতিষ্ঠিত দ্য ডাটাবিজ সফটওয়্যার লিমিটেড ইতোমধ্যেই স্থানীয় এবং আন্তর্জাতিক গ্রাহকদের জন্যে ২০০০ এর অধিক প্রজেক্ট সাফল্যের সাথে সম্পন্ন করেছে। তাঁর প্রতিষ্ঠিত দ্য মান্থলি সি নিউজ তথ্যপ্রযুক্তি খাতে নেতৃস্থানীয় আইসিটি ম্যাগাজিন হিসেবে স্বীকৃত।

উদ্যোক্তা হিসেবে ২০ বছরের অধিক সময়ের ক্যারিয়ারে তিনি নেদারল্যান্ডস, সিঙ্গাপুর এবং জাপান থেকে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি জাতিসংঘ এবং বিশ্ববাণিজ্য সংস্থা ডাব্লিউটিও কর্তৃক প্রতিষ্ঠিত আইটিসি, জেনেভা এর স্বীকৃত ইন্টারন্যাশনাল কনসালটেন্ট। এছাড়াও তিনি বিআইটিএম এবং নেদারল্যান্ডস সরকারের সিবিআই এর একজন সার্টিফাইড ট্রেইনার।

বেসিসের বিভিন্ন উদ্যোগ এবং আয়োজনে আয়োজকের ভূমিকা অবদান রেখে চলেছেন। আইসিটি মার্কেট ডেভেলপমেন্ট, আইসিটি মেলা, সেমিনার, সিম্পোজিয়াম, মানবসম্পন উন্নয়ন প্রোগ্রাম, অ্যাপিকটা, ন্যাশনাল আইসিটি এওয়ার্ড, বিটুবি ম্যাচমেকিং সেশন, ন্যাশনাল আউটসোর্সিং অ্যাওয়ার্ড, বেসিস মেন্টরশিপ প্রোগ্রাম, এনটিএফ২-৩, নেদারল্যান্ড সরকারের আইটি আউটসোর্সিংয়ের লক্ষ্যে সিবিআই এক্সপোসহ ৩০ এর অধিক আন্তর্জাতিক মেলা এবং ম্যাচমেকিং ইভেন্টে প্রতিনিধিত্ব করেছেন।

তিনি বর্তমানে বেসিসের রিসার্চ এন্ড পাবলিকেশন স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। এই দায়িত্বের অংশ হিসেবে তিনি সফটওয়্যার এবং আইটিইএস মার্কেট রিসার্চ করায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এছাড়াও তিনি একাধিক মেয়াদে চেয়ার এবং কো-চেয়ারের ভূমিকায় বেসিসের ডোমেস্টিক মার্কেট ডেভেলপমেন্ট কমিটি এবং ইন্টারন্যাশনাল মার্কেট ডেভেলপমেন্ট স্ট্যান্ডিং কমিটির দায়িত্ব পালন করে আসছেন।

ইউরোপ এবং আফ্রিকার মার্কেটে রফতানি সম্প্রসারণে তিনি একজন কুশলী মার্কেটিং স্পেশালিস্ট। বিশেষ করে ইআরপি ডেভেলপমেন্ট, ক্যাপাসিটি বিল্ডিং, স্টার্টআপ সাপোর্ট, ইন্টারন্যাশনাল প্রজেক্ট ম্যানেজমেন্ট, মার্কেট রিসার্চ এবং আইসিটি সাংবাদিকতায় রয়েছে তাঁর বিশেষ দক্ষতা।

তিনি বাংলাদেশের বিভিন্ন নেতৃস্থানীয় সংগঠনের কাজের সাথে যুক্ত। বাংলাদেশ কম্পিউটার সমিতি, ইন্টারনেট সোসাইটি অফ বাংলাদেশ, বাংলাদেশ এটিওএস অ্যালামনাই সোসাইটি, বিএএএস, আইবিএ অ্যালামনাই অ্যাসোসিয়েশন, ইন্সটিটিউট অফ ম্যানেজমেন্ট কনসালটেন্টস অফ বাংলাদেশ এবং রোটারি ইন্টারন্যাশনাল উল্লেখযোগ্য।

ব্যক্তিগত ভাবে সঙ্গীত অনুরাগী রাশেদ কামাল একজন সঙ্গীত শিল্পী, সুরকার এবং বেজিস্ট। এছাড়াও তিনি জাস্টবেজ নামে একটি সঙ্গীত প্রকাশনা এবং ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি।

রাশেদ কামাল আইআইটি, ডিইউ থেকে মাস্টার্স এবং আইবিএ , ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন। ঢাকা কলেজ থেকে এইচএসসি এবং মতিঝিল আইডিয়াল স্কুল থেকে মাধ্যমিক সম্পন্ন করেন তিনি।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন