ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচার বাস্তবায়ন বিষয়ক কর্মশালা বিসিসিতে অনুষ্ঠিত

টেকভিশন২৪ ডেস্ক: গত ১২ই এপ্রিল, তথ্য প্রযুক্তি ও যোগাযোগ বিভাগের আওতাধীন বিজিডি ই-গভ সার্ট প্রকল্পের বাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচার (বিএনডিএ) বাস্তবায়ন বিষয়ক দিনব্যাপী কর্মশালা বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ভবনের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। দিনব্যাপী এই কর্মশালার শুরুতেই টেকসই ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিএনডিএ এর প্রয়োজনীতা এবং আজকের এই কর্মশালার গুরুত্ব তুলে ধরেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর সম্মানিত নির্বাহী পরিচালক (গ্রেড ১) ড. মোঃ আব্দুল মান্নান,পিএএ।

সেমিনারে বিএনডিএ টিম তাদের নিজ নিজ ক্ষেত্রের সার্বিক কার্যক্রম বিষয়াদির উপস্থাপন করেন, যার মধ্যে রয়েছে ন্যাশনাল এন্টারপ্রাইজ আর্কিটেকচার কি, কেন প্রয়োজন, কিভাবে কাজ করে; উপকারিতা সমূহ, বাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচার কি,  উপাদান সমূহ, ই-সার্ভিস বাস ও এর ব্যবহার,  আইসিটি রোডম্যাপ, কিভাবে মন্ত্রণালয় সমূহ এটি ব্যবহার করতে পারে,  বিএনডিএ স্ট্যান্ডার্ডস, বিএনডিএ গাইডলাইন – ভূমিকা/উদ্দেশ্য, নির্বাহী কমিটি ও এর কার্যাবলী,  কারিগরি কমিটি ও এর কার্যাবলী, মন্ত্রণালয়ের দায়িত্ব, shared সার্ভিস/ প্ল্যাটফর্মের দৃষ্টান্ত, বিএনডিএ ডিজিটাল সার্ভিসসমূহ, সিকিউর কোডিং স্ট্যান্ডার্ডস, পরিচয় প্লাটফর্ম কি, এবং পরিচয় কেন প্রয়োজন প্রভৃতি।  

সর্বশেষে দর্শকসারি থেকে আগত বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নের যথাযথ উত্তর প্রদান করেন তারেক এম বরকতউল্লাহ, প্রকল্প পরিচালক, বিজিডি ই-গভ সিআইআরটি, পরিচালক (সিএ অপারেশন ও নিরাপত্তা) এবং পরিচালক (ডাটা সেন্টার), বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, তানিমুল বারী, সিনিয়র টেকনিক্যাল স্পেশালিস্ট (সফটওয়্যার ও ই-সার্ভিস),বিএনডিএ টিম, সার্ট, ফরহাদ হুসেইন, সিনিয়র টেকনিক্যাল স্পেশালিস্ট  (ইনফ্রাস্ট্রাকচার), বিএনডিএ টিম, সার্ট।

বিজিডি ই-গভ সার্ট

অনুষ্ঠানে প্রধান অতিথির ছিলেন ড. মোঃ আব্দুল মান্নান,পিএএ, নির্বাহী পরিচালক (গ্রেড ১), বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। বিশেষ অতিথি ছিলেন রণজিৎ কুমার, অতিরিক্ত সচিব (আইন ও পলিসি অনুবিভাগ), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং সভাপতিত্ব করেন তারেক এম বরকতউল্লাহ, প্রকল্প পরিচালক, বিজিডি ই-গভ সিআইআরটি, পরিচালক (সিএ অপারেশন) এবং পরিচালক (ডাটা সেন্টার), বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। মন্ত্রী পরিষদ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন সফটওয়্যার কোম্পানি থেকে আগত অতিথিবৃন্দ কর্মশালাটিতে উপস্থিত ছিলেন।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন